শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeসারাবাংলাবাজারে আসছে ঝাঁকে ঝাঁকে ইলিশ, দাম কমেনি বাজারে

বাজারে আসছে ঝাঁকে ঝাঁকে ইলিশ, দাম কমেনি বাজারে

শহিদুল ইসলাম: জেলে পল্লীতে ইলিশ আনন্দের বন্যা বইছে। গভীর সমুদ্রে জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে রূপালি ইলিশ ধরা পড়ায় জেলে পরিবারের মুখে এখন হাসির ঝিলিক। তবে এত ইলিশ ধরা পড়লেও বাজারে ইলিশের দাম অনেকটা সাধারণ মানুষের নাগালের বাইরেই রয়েছে ।

এ মাসেই নদ-নদীতেও ইলিশ ধরা পড়বে। এখন কোরবানীর ঈদের পর থেকে সাগরে জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পড়ছে। এভাবে যদি আশ্বিন মাস পর্যন্ত ইলিশ পাওয়া যায় তাহলে মহাজন ও বিভিন্ন উৎস থেকে জেলেরা যে ঋণ নিয়েছেন তা পরিশোধ করে ভালো ভাবেই চলতে পারবে।

ব্যবসায়ীরা জানান, গত ১০ বছরের তুলনায় এবার সবচেয়ে বেশি ইলিশ পাওয়া যাচ্ছে। ছোট-বড় সব আকারের ইলিশের উপস্থিতিও বেশ।শার্শা ও বেনাপোল বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি ইলিশ ১১ শ’ থেকে ১২শ টাকায় বিক্রি হচ্ছে । মাঝারি সাইজের ইলিশ বিক্রি হচ্ছে ৬ শত এবং তিনটাই কেজি ইলিশ বিক্রি হচ্ছে ৪ শত ৫০ টাকায়। এছাড়া জাটকা ১৫ থেকে ২০ টাই কেজি ইলিশ বিক্রি হচ্ছে ৩ শ থেকে ৩ শত ৫০ টাকায়।

যশোরের শার্শা উপজেলার নাভারণ বাজারের মৎস্য ব্যবসায়ী এবং আড়ৎদার আবু হাসান জানান, এখন ইলিশের মৌসুম। এতো দিন সাদা মাছ বিক্রি করেছি আর এখন ইলিশ মৌসুমে বাজার ভরে গেছে। কিন্তু ইলিশ আমদানির তুলনায় দাম কিছুটা বেশি থাকায় সরবরাহ বেচাকেনা অনেকাংশেই কম।

শার্শার বাগআঁচড়া বাজারের মৎস ব্যবসায়ী গোবিন্দ বাবু জানান,ইলিশ যে দামে আমরা ক্রয় করছি সেভাবেই আমরা বিক্রি করছি।তবে দাম বেশি হওয়ায় বাজারে ক্রেতা কম।যার ফলে ইলিশের ভরা মৌসুমে দাম বেশি হওয়ায় নিম্ন আয়ের মানুষ ইলিশের স্বাদ নিতে এখনও পিছিয়ে আছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments