মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪
Homeসারাবাংলাযমুনায় হঠাৎ পানি বৃদ্ধি, আবারো আতঙ্কিত চরাঞ্চলের মানুষ

যমুনায় হঠাৎ পানি বৃদ্ধি, আবারো আতঙ্কিত চরাঞ্চলের মানুষ

আব্দুল লতিফ তালুকদার: গত কয়েকদিন ধরে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে আবারো হঠাৎ করে যমুনা নদীর টাঙ্গাইলের ভূঞাপুর অংশে পানি বৃদ্ধি পেয়েছে। এতে করে এ উপজেলার গাবসারা ও অর্জুনা, নিকরাইল ও গোবিন্দাসী ইউনিয়নের আংশিক কিছু এলাকায় পানি প্লাবিত হয়েছে। আবারো ভাঙন আতঙ্কিত হয়ে পড়েছে নদী তীরের মানুষ। টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, হঠাৎ তিস্তার নদীর পানি বৃদ্ধি পেয়ে গত শনিবার (১৫ সেপ্টেম্বর) রাত থেকে যমুনা পানি বাড়তে শুরু হয়েছে। পানি বাড়ার আগে যমুনা নদী প্রমত্তা হারিয়ে ধূ-ধূ বালু চরে পরিণিত হয়েছিল। তবে বড় ধরনের বন্যার আশঙ্কা নেই এবং দু’এক দিনের মধ্যেই পানি কমে যাবে বলে আশা করছি। সরেজমিনে বৃস্পতিবার (১৯ সেপ্টেম্বর) দেখা যায়, বর্তমানে যমুনায় নতুন করে ১২২ সে.মি. পানি বৃদ্ধি পেয়েছে। সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলার চরাঞ্চল এলাকার গাবসারা, রুলীপাড়া, বেলটিয়াপাড়া, মেঘারপটল, চর চন্দনী, কালিপুর, বাসুদেবকোল, ভদ্রশিমুল, রায়ের বাসালিয়া, গোবিন্দগঞ্জ, অর্জুনা, কুঠিবয়ড়াসহ বেশ কয়েকটি গ্রাম ঘুরে দেখা যায়, নতুন করে পানি বৃদ্ধির ফলে যমুনার বুকে জেগে ওঠা চরে রোপণ করা নানা ধরণের সবজি ও প্রস্তুত ফলসি জমি পানির নিচে তলিয়ে গেছে অনেকাংশ। উপজেলার চরাঞ্চল এলাকার কালিপুর গ্রামের বাসিন্দা মো. আব্দুল হামিদ বলেন, যমুনা নদীর পানি শুকিয়ে যাওয়ায় চরাঞ্চলের নিচু জমিতে আগাম জাতের রোপা আমন ধান রোপণ করেছিলাম। সেই রোপা আমন ক্ষেতে কিছু অংশ নদী ভাঙনে বিলীন হলেও বাকি অংশের ধান নতুন পানিতে ডুবে গেছে। এর আগে আউশ ধানের ক্ষেতও বন্যায় ডুবে গিয়েছিল। এখনো আমরা ক্ষতি কাটিয়ে উঠতে পারিনি। চরাঞ্চলের রুলীপাড়া গ্রামের মো. জয়ান আলী মন্ডল বলেন, নদীর পানি শুকিয়ে যাওয়ায় চরাঞ্চলের জমিতে বিভিন্ন সবজি চাষের জন্য জমি তৈরি করা হয়েছিল। কয়েকদিনের বৃষ্টির কারণে সবজি বীজ বপন করা হয়নি। এরই মধ্যে আবার হঠাৎ করে পানি বৃদ্ধি পেয়ে জমি ডুবে গেছে। পানি নেমে গেলে আবারও জমিতে সবজি বীজ বপন করা হবে বলেও জানান।

টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সিরাজুল ইসলাম জানান, তিস্তা নদীতে হঠাৎ পানি বৃদ্ধি পেয়ে যমুনায় কিছুটা পানি বৃদ্ধি পেয়েছে। তবে বন্যার কোনো আশঙ্কা নেই এবং দু’এক দিনের মধ্যেই পানি কমে যাবে বলে আশা করছি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments