শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাকেশবপুরে আলোচিত মকছেদের মৃত্যু, এলাকায় উত্তেজন

কেশবপুরে আলোচিত মকছেদের মৃত্যু, এলাকায় উত্তেজন

জি এম মিন্টু: যশোরের কেশবপুরে বহুল আলোচিত মকছেদ সরদারের মৃত্যুতে উপজেলার পরচক্রা গ্রামে রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা দেখা দিয়েছে। এক পক্ষের দাবি প্রতিপক্ষের মারপিটে তার মৃত্যু হয়েছে। অপরপক্ষের দাবি স্টোকজনিত কারণে তার মৃত্যু হয়েছে। এ নিয়ে এলাকায় গত দু’দিন ধরে চলছে পথঘাট ঘেরাঘিরি, দফায় দফায় সংঘর্ষ ও বাড়ি-ঘর ভাঙচুরের ঘটনা। বসত ভিটার জমি নিয়ে বিরোধকে কেন্দ্র করে রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা করছেন এলাকাবাসী।
জানা গেছে, উপজেলার পরচক্রা গ্রামের মৃত তাজউদ্দীনের ছেলে মকছেদ আলী সরদারের সাথে প্রতিবেশী জোনাব আলী সরদারের ছেলে মইনউদ্দীনের বসতভিটার ১১ শতক জমি নিয়ে ৭/৮ বছর ধরে বিরোধ চলে আসছিল। বিষয়টি নিরসনে থানা ও ইউনিয়ন পরিষদে অভিযোগ দিয়েও নিরসন হয়নি। মকছেদ আলীর ভাই এরশাদ আলী জানান, গত ৮ অক্টোবর সন্ধ্যায় সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান, মেম্বারসহ গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে পরচক্রা গ্রামে বিষয়টি নিরসনে এক সালিসি বৈঠক বসে। সালিসের শেষ পর্যায়ে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এতে তার ভাই মোকাম আলী, ও মকছেদ আলী জখমসহ কমপক্ষে ৭/৮ জন আহত হয়। এ ঘটনায় ১১ অক্টোবর মকছেদ আলী সরদার বাদি হয়ে ১৬ জনের নাম উল্লেখ করে কেশবপুর থানায় একটি মামলা দায়ের করেন। ইতোমধ্যে থানার উপপরিদর্শক তাইজুর ফকির এ মামলায় আদালতে ফাইনাল চার্জশিট দিয়েছে। তিনি অভিযোগ করেন, তার ভাই মকছেদ আলী নাকে আঘাতপ্রাপ্ত হওয়ায় তার অবস্থা ছিল আশঙ্কাজনক। এই রোগেই গত ১৭ নভেম্বর রাত ২.৩০ সময় নিজ বাড়িতে তার মৃত্যু হয়। পুলিশ লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্যে যশোর জেনারেল হাসপাতালে মর্গে প্রেরণ করে।
প্রতিপক্ষের মইনউদ্দীন সরদার বলেন, ২০০৭ সাল থেকে বসতভিটার জমি নিয়ে মকছেদ আলীর সাথে তার বিরোধ চলছে। আমি কোথাও অভিযোগ না করলেও সে আমার বিরুদ্ধে আদালতে ১৪৪/১৮৮ ধারায় মমলাসহ আমি ও ওয়ারেশদের বিরুদ্ধে ১৭টি মামলা করেছে। তিনি দাবি করেন, ১৫ দিন আগে মকছেদ আলী ব্রেইনস্ট্রোকে আক্রান্ত হন। এরপর তার এক অঙ্গ পড়ে যায়। এই রোগেই তার মৃত্যু হয়েছে।
সরেজমিনে দেখা গেছে, ওই মৃত্যুকে ঘিরে একপক্ষ অপরপক্ষকে ঘায়েল করতে সংঘর্ষে লিপ্ত হয়েছে। যাতায়াতের রাস্তা বন্ধ করাসহ প্রতিপক্ষ বিল্লাল হোসেনের বসতঘর ভাঙচুর করা হয়েছে। মইনের জমির চারপাশ ঘিরে রাখা হয়েছে। মকছেদ আলীর বাড়ির রাস্তা বন্ধ করে দেয়ায় রান্নাঘর ভেঙে যাতায়াতের রাস্তা করা হয়েছে। এনিয়ে দফায় দফায় সংঘর্ষের আশঙ্কায় এলাকায় উত্তেজনা বিরাজ করছে। পুলিশের গ্রেফতার আতঙ্কে ১৬ আসামীসহ ১০ পরিবারের ২৫/৩০ জন যুবক এলাকা ছেড়ে পালিয়েছে।
এ ব্যাপারে চেয়ারম্যান আমজাদ হোসেন বলেন, মইনের আবেদনের প্রেক্ষিতে বিষয়টি নিয়ে ৮ অক্টোবর স্থানীয়ভাবে সালিসি বৈঠক বসে। সালিসের সিদ্ধান্ত মোকাম আলীগং না মানায় অমিমাংসিতভাবে শেষ হয়। আমি ঘটনাস্থল থেকে ২’শ গজ আসার পর উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে। পরে আমি এসে মোকাম ও মকছেদকে কেশবপুর হাসপাতালে ভর্তি করি। শুনেছি বেশ কিছুদিন আগে মকছেদ স্ট্রোকে আক্রান্ত হয়ে শয্যাশায়ী ছিলেন। স্ট্রোকেই তার মৃত্যু হতে পারে।
কেশবপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) আবু সাঈদ বলেন, জমি নিয়ে বিরোধে স্থানীয় চেয়ারম্যান, মেম্বারের উপস্থিতিতে সালিস চলাকালে দু’পক্ষের মারামারি হয়। সংঘর্ষে মকছেদ আলী নামের এক ব্যক্তি আহত হয়। ১৭ নভেম্বর তার মরাদেহ উদ্ধার করে ময়না তদন্তে জন্যে যশোর মর্গে প্রেরণ করা হয়েছে। নিহতের স্বজনরা মামলা করতে আসলেও নতুন করে মামলা নেয়া হয়নি। ময়না তদন্ত রিপোর্ট পাওয়ার পর মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments