শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeসারাবাংলালক্ষ্মীপুরে তিনশত কোটি টাকার সুপারি উৎপাদন

লক্ষ্মীপুরে তিনশত কোটি টাকার সুপারি উৎপাদন

তাবারক হোসেন আজাদ: লক্ষ্মীপুরে সুপারী চাষাবাদ করে লাভবান হচ্ছেন চাষীরা। আধুনিক পদ্ধতিতে চাষাবাদ ও অনুকুল আবহাওয়া থাকায় দিন দিন এ অঞ্চলে বাড়ছে সুপারি উৎপাদন। এখানকার উৎপাদিত সুপারির গুনগতমান ভাল হওয়ায় তা জেলাবাসীর চাহিদা মিটিয়ে তা সরবরাহ করা হচ্ছে দেশের বিভিন্ন জেলায়। আর এতে লাভবান হচ্ছেন চাষী। তাই মৌসুমের শুরুতেই সুপারী বিকিকিনিতে ব্যস্ত সময় পার করছেন সুপারি চাষী, ব্যবসায়ীর ও আড়তদাররা। এবছর উৎপাদিত সুপারী থেকে প্রায় ৩’শ ৫০ কোটি টাকা আয় হবে বলে আশাবাদ স্থানীয় কৃষি বিভাগের কর্মকর্তাদের। আর সংশ্লিষ্টরা বলছেন, এ অঞ্চলে সুপারি ভিত্তিক শিল্প-কারখানা ও প্রক্রিয়াজাত কেন্দ্র গড়ে তোলা গেলে কর্মসংস্থান সৃষ্টির সুযোগের পাশাপাশি আরো লাভবান হবেন সুপারী চাষীরা। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, চলতি বছর জেলার ৫টি উপজেলায় ৬ হাজার ৭’শ ৯৫ হেক্টর জমিতে সুপারির আবাদ হয়েছে। যা থেকে উৎপাদন হয়েছে ১৩ হাজার ৫৫০ মেট্রিক টন সুপারি। যার বাজার মূল্য প্রায় ৩’শ ৫০ কোটি টাকা। লক্ষ্মীপুরে সুপারির সবচেয়ে বড় পাইকারি বাজার হিসেবে রায়পুর উপজেলার হায়দরগঞ্জ বাজার বিখ্যাত। সপ্তাহে দুইদিন এ বাজারে লাখ লাখ টাকার সুপারি বেনাবেচা হয়। এছাড়াও সদর উপজেলার দালাল বাজার, লক্ষ্মীপুর বাজার, রাখালিয়া বাজার, মান্দারী বাজার, কমলনগর উপজেলার হাজিরহাট বাজারসহ জেলার ছোট-বড় প্রায় সবকয়টি বাজারে এখন সুপারি কেনাবেচায় ব্যস্ত সময় পার করছেন সুপারি চাষী ও আড়তদাররা। তবে গত বছরের তুলনায় বাজার দর ভাল থাকায় খুশি সুপারী চাষীরা। সুপারী ব্যাবসায়ীরা জানান, গত বছরের তুলনায় এবার সুপারির বাজার দর ভাল । গেল বছর যেখানে প্রতি কাওন (১৬ পোন) সুপারি বিকিকিনি হতো ১৫’শ থেকে ১৬’শ টাকা। এবার তা হচ্ছে ১৮’শ থেকে ২ হাজার টাকায়। প্রতি পোন (২০ গন্ডা) সুপারী এখন মান ভেদে বিক্রি হচ্ছে ১’শ থেকে ১’শ ২০ টাকায়। তবে বাজার দর আরো বাড়বে আশা করছেন সুপারী ব্যবসায়ী ও বিক্রেতারা। এখানকার উৎপাদিত সুপারি মানের দিক থেকে ভাল ও সু-স্বাদু হওয়ায় এর বেশ চাহিদা রয়েছে ঢাকা, চট্রগ্রাম, কুমিল্লা, রংপুর, ময়মনসিংহ ও রাজশাহীসহ দেশের বিভিন্ন জেলায়। এতে করে বাজার দর ভাল পাওয়ায় খুশি ব্যবসায়ীরাও।

সদর উপজেলার পশ্চিম লক্ষ্মীপুর গ্রামের সুপারি চাষী নজির মিয়া জানান, সুপারি চাষে খরচ কম এবং রোগ বালাই কম। তিনি বাড়ীর পাশে ৫ গন্ডা পতিত জমিতে সুপারি বাগান করেছেন। মৌসুমের শুরুতেই প্রতি পণ (২০ গন্ডা) সুপারি তিনি ১’শ থেকে ১’শ ২০ টাকায় বিক্রি করছেন। ফলে সুপারির দাম ভালো পাওয়ায় খুশি তিনি। রায়পুর উপজেলার চরআবাবিল এলাকার সুপারি চাষী আবুল হোসেন জানান, তিনি ১৫ গন্ডা জমিতে সুপারি বাগান করেছেন। এবছর অনুকল আবহাওয়া ও সময়মতো বৃষ্টিপাতের ফলে গত বছরের তুলনায় এবার সুপারির বাম্পার ফলন হয়েছে। কৃষি বিভাগের পরামর্শে আধুনিক পদ্ধতিতে সুপারি চাষাবাদ করায় লাভবান হচ্ছেন তিনি। আলমগীর ও জামালসহ কয়েকজন সুপারির পাইকারি ব্যবসায়ী জানান, লক্ষ্মীপুরের সুপারির গুণগতমান ভালো ও সুস্বাদু হওয়ায় এখানকার সুপারির দিকে ক্রেতাদের আকর্ষণ বেশি। তাই তারা এ অঞ্চলের চাষী ও খুচরা বিক্রেতাদের কাছ থেকে সুপারি কিনে দেশের বিভিন্ন জায়গায় সরবরাহ করেন। সুপারীর চাহিদা ও বাজারদর থাকায় এতে তারাও লাভবান হচ্ছেন। জেলা কৃষি সম্প্রারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক কৃষিবিদ কিশোর কুমার মজুমদার জানান, এ অঞ্চলের জন্য সুপারি একটি সম্ভাবনাময় ফসল। আধুনিক পদ্ধতি অবলম্বন করায় দিন দিন সুপারি চাষাবাদে লাভবান হচ্ছেন চাষীরা। অনুকুল আবহাওয়া ও সুপারি চাষে কৃষকরা আধুনিক পদ্ধতি অবলম্বন করায় এবার সুপারির বাম্পার ফলন হয়েছে। এবার উৎপাদিত সুপারী থেকে প্রায় সাড়ে তিনশত কোটি টাকা আয় হবে বলে জানান তিনি। তবে এ অঞ্চলে সুপারীর সহায়ক শিল্প ও প্রক্রিয়াজাত কেন্দ্র গড়ে তোলা গেলে, কৃষকরা আরো বেশী লাভবান হবেন বলেও মনে করেন এই কর্মকর্তা।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments