বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাউল্লাপাড়ায় আশ্রয়ণ প্রকল্প গড়তে গ্রামবাসীদের বাধা

উল্লাপাড়ায় আশ্রয়ণ প্রকল্প গড়তে গ্রামবাসীদের বাধা

সাহারুল হক সাচ্চু: সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার নওকৈড় গ্রামে একটি আশ্রয়ণ প্রকল্প গড়তে গ্রামবাসীরা বাধা দিচ্ছে। তারা জোট বেধেছে। দিনের বেশির ভাগ সময় মাঠে অবস্থান নিয়ে থাকছে। এর আগে সেখানে মাটি কাটার কাজে লাগানো ভিকু মেশিন তুলে দিয়েছে। বালু তোলা ড্রেজার মেশিন বন্ধ রয়েছে। উল্লাপাড়ার সলপ ইউনিয়নের নওকৈড় গ্রামে সরকারীভাবে একটি আশ্রয়ণ প্রকল্প প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়। এ প্রকল্পে মাটি ভরাটের কাজে ৪শ ৭০ মেট্রিক টন চাউল বরাদ্দ হয়েছে বলে প্রকল্প বাস্তবায়ন অফিস সুত্রে জানা যায়। সলপ ইউনিয়ন পরিষদের মাধ্যমে দিন সাতেক আগে মাটি ভরাটের কাজ শুরু করা হয়। আজ শুক্রবার বেলা সাড়ে এগারোটায় সরেজমিনে সেখানে গিয়ে দেখা গেছে, মাঠটিতে নওকৈড় গ্রামের বিভিন্ন বয়সের বিপুল সংখ্যক নারী ও পুরুষ জোট বেধে অবস্থান নিয়েছে। গ্রামবাসীদের বক্তব্য তাদের সম্পত্তিতে জোর করে আশ্রয়ণ প্রকল্প গড়তে মাটি ভরাটের কাজ শুরু করা হয়। স্থানীয় বাজারের পাশ্বে একটি ডোবায় দেশীয় ড্রেজার মেশিন বসানো হয়েছে। এখান থেকে বালু তুলে চিহিৃত জমিতে মাটি ভরাটের কাজ শুরু করা হয়। এছাড়া ভিকু মেশিন এনে মাটি কাটার কাজও শুরু করা হয়। গ্রামবাসীরা জানায় তারা এখানে আশ্রয়ণ প্রকল্প করতে দেবে না বলে ভিকু মেশিনে মাটি কাটার ও ড্রেজার মেশিনে বালু তোলার কাজ বন্ধ করে দিয়েছে। নওকৈড় গ্রামের রেজাউল করিম, হেকমত সরকার, আব্দুল আলিম, শামসাদ সরকারসহ আরো ক’জন জানায়, আশ্রয়ণ প্রকল্পের জন্য চিহিৃত জমি সরকারী খাস সম্পত্তি নয়। এ সম্পত্তি তাদেরসহ গ্রামবাসীদের অনেকেরই নিজস্ব সম্পত্তি। তাদের নামের কাগজপত্রাদি আছে বলে জানায়। তাদের অভিযোগ সলপ ইউপি চেয়ারম্যান জোরপুর্বকভাবে এখানে আশ্রায়ণ প্রকল্প গড়ার উদ্যোগ নিয়েছেন। সলপ ইউনিয়ন ভুমি অফিসের উপ-সহকারী নায়েব মোঃ আব্দুর রশিদ জানান, নওকৈড় গ্রামে আশ্রায়ণ প্রকল্পের জন্য চিহিৃত জমি সরকারী খাস সম্পত্তি। গতকাল বৃহস্পতিবার তার অফিস থেকে সেখানে গিয়ে সম্পত্তির জরিপ করা হয়েছে। এর আগেও একাধিকবার সেখানকার সম্পত্তি জরিপ করা হয়। সলপ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইঞ্জিনিয়ার শওকাত ওসমান জানান, নওকৈড় গ্রামের সরকারী খাস সম্পত্তিতেই আশ্রায়ণ প্রকল্প গড়ার উদ্যোগ নেওয়া হয়েছে। সেখানে নওকৈড় মৌজার ২০টি দাগে চিহিৃত জমির পরিমাণ ৪ দশমিক ২৭ একর। এ আশ্রায়ণ প্রকল্পের মাধ্যমে সেখানকার প্রায় ১শ ছিন্নমুল, দরিদ্র পরিবার বসবাসের মাধ্যমে পুনর্বাসিত হতে পারবে। তিনি জানান, সরকারের উন্নয়ন বাধাগ্রস্থ করতে স্থানীয় একটি চিহিৃত মহলের ইন্ধনে গ্রামবাসীরা এতে বাধা দিচ্ছে। তাদের বাধার মুখে ভিকু মেশিনটি সেখান থেকে সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া ড্রেজার মেশিনটি বসানোর জায়গা থেকে বালু তোলা হবে না। আগামীকাল শনিবার বিকেলে সলপ ইউনিয়ন পরিষদ কার্যালয়ে ৯ নং ওয়ার্ডের নওকৈড়সহ অন্য দু’টি গ্রামের সমাজ সচেতন ও মাতব্বর শ্রেণীর জনগনকে নিয়ে এ আশ্রয়ণ প্রকল্প ও অন্যান্য বিষয় নিয়ে মতবিনিময় সভা করা হবে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইঞ্জিনিয়ার মোঃ মাহবুবুর রহমান ভুইয়া বলেন, ছিন্নমুলদের পুনর্বাসিত করতে অগ্রাধিকার ভিত্তিতে এ আশ্রয়ণ প্রকল্পে মাটি ভরাটের কাজে চাউল বরাদ্দ হয়েছে। সলপ ইউনিয়ন পরিষদ মাটি ভরাটের কাজ বাস্তবায়ন করবে। তিনি আরো জানান, সলপ ইউনিয়ন পরিষদ ও ইউনিয়ন ভুমি অফিস জায়গা নিয়ে বিরোধের ফয়সালা করবে।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ আরিফুজ্জামান জানান, নওকৈড়ে শতভাগ সরকারী খাস সম্পত্তিতে আশ্রয়ণ প্রকল্প গড়তে প্রকল্প ও চাউল বরাদ্দ হয়েছে। সেখানে কারো কোনো ব্যক্তিগত জমিতে প্রকল্পটি গড়া হবে না। কারো ব্যক্তিগত জমি বিষয়ে উপজেলা প্রশাসনকে কোনো কিছু জানানো হয়নি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments