রবিবার, মে ১৯, ২০২৪
Homeসারাবাংলাউখিয়ার শ্রমবাজার রোহিঙ্গাদের দখলে, স্থানীয়রা বেকায়দায়

উখিয়ার শ্রমবাজার রোহিঙ্গাদের দখলে, স্থানীয়রা বেকায়দায়

কায়সার হামিদ মানিক: কক্সবাজারের উখিয়া উপজেলার ৫ ইউনিয়নের বিভিন্ন হোটেল রেষ্টুরেন্ট, ওয়ার্কশপ, ওয়েন্ডিং কারখানা, যানবাহন শ্রমিক, রিক্সা চালক ও ফেরিওয়ালা থেকে শুরু করে বাসা বাড়ির কাজের বুয়া হিসেবে রোহিঙ্গাদের ব্যবহার করা হচ্ছে। এসব রোহিঙ্গাদের কারণে স্থানীয় যে সকল দিন মজুর মানুষের বাসা বাড়িতে কাজ করে দু’বেলা দু’মুঠো অন্য যোগাতো ওই সব পরিবারগুলো এখন বেকায়দায় পড়েছে। হোটেল রেষ্টুরেন্টের মালিকেরা বলছে রোহিঙ্গা শ্রমিকের মজুরী কম। তাই তাদেরকে অগ্রাধিকার ভিত্তিতে চাকুরীতে রাখা হচ্ছে এবং তাদেরকে বিভিন্ন সুযোগ সুবিধাও দেওয়া হচ্ছে।
মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গারা উখিয়ার ২৪টি ক্যাম্পে প্রায় ৯ লক্ষাধিক রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। এসব রোহিঙ্গারা বিভিন্ন ব্যবসায় জড়িত থাকার পরও তাদের ছোট ছোট ছেলে মেয়েদের বাসা বাড়িতে কাজ করতে দিয়েছে। যেসময় ছেলে মেয়েরা স্কুলে পড়ার কথা এসময় রোহিঙ্গা ছেলেরা চায়ের কাপ নিয়ে ঘুরছে। সম্প্রতি উখিয়ার বেশ কয়েকটি চায়ের দোকান ঘুরে মালিকের সাথে কথা বলে জানতে চাওয়া হলে তারা বলেন, স্থানীয় ছেলে পাওয়া যায় না। তাই রোহিঙ্গা ছেলেদের রাখা হয়েছে। এনজিওদের মাসিক সমন্বয় সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা সরকারি বেসরকারি ভাবে রোহিঙ্গাদের কোন অবস্থাতেই চাকুরী সুবিধা বা আর্থিক সুবিধা না দেওয়ার জন্য বিধি নিষেধ আরোপ করলেও এখানে তা মানা হচ্ছে না।
সু-শাসনের জন্য নাগরিক (সুজন) এর সভাপতি নুর মোহাম্মদ সিকদার জানান, প্রতি বছর মে দিবস আসলে শ্রমিক দিবস উদ্যাপন করা হয়। শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সে স্বোচ্ছার হওয়ার ইচ্ছা পোষন করলেও রোহিঙ্গা ছেলে মেয়েদের চাকুরী দেওয়ার ব্যাপারে তিনি গভীর ক্ষোভ প্রকাশ করেন। স্থানীয় রেষ্টুরেন্ট মালিক মোনাফ সওদাগর, নুর হোটেলের মালিক শামীম, কোর্টবাজার জাব্বারিয়া হোটেলের মালিক ছাবের আহমদ, আল হেরা রেষ্টুরেন্টের মালিক গফুর মেম্বার, ইনানীর ক্যাফে রেষ্টুরেন্টের মালিক জাহাঙ্গীরের সাথে কথা বলে জানা যায়, তারা অপারগ পক্ষে রোহিঙ্গাদের চাকুরী দিচ্ছেন।
তারা বলেন, স্থানীয় ছেলে মেয়েরা এখন চাকুরী করছে না। ইয়াবার বাজারে এলাকার নিম্ন শ্রেণির পেশা থেকে স্থানীয়দের ক্যাটাগরির রদবদল হয়েছে। তাই তারা এখন হোটেল রেস্টুরেন্টে চাকুরী করছে না। কিছু কিছু ছেলে ও বয়োবৃদ্ধ চাকুরী করলেও তারা সময় ভিত্তিক। রোহিঙ্গাদের ক্ষেত্রে সময় সীমা নির্ধারণ নেই। তারা সারাদিন কাজ করে। তাই তাদের চাকুরীতের রাখা হয়েছে। এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নিকারুজ্জামান চৌধুরী বলেন, ভ্রাম্যমান আদালতের মাধ্যমে রোহিঙ্গা ছেলে মেয়েদের যারা চাকুরী দিয়েছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে অচিরেই।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments