শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeসারাবাংলাপাবনায় ৪টি অবৈধ ইটভাটা গুড়িয়ে দিয়েছে প্রশাসন: ৬ লাখ টাকা জরিমানা

পাবনায় ৪টি অবৈধ ইটভাটা গুড়িয়ে দিয়েছে প্রশাসন: ৬ লাখ টাকা জরিমানা

কামাল সিদ্দিকী: পাবনার ঈশ্বরদীতে অনুমোদন বিহীন ৪টি অবৈধ ইট ভাটা ভেঙ্গে গুড়িয়ে দিয়েছে জেলা প্রশাসন। একই সময় ভ্রাম্যমান আদালতের বিচারক নির্বাহী ম্যাজিষ্টেট প্রদীপ্ত রায় দীপন ৪টি ইট ভাটায় মোট ৬ লাখ টাকা জরিমানা করেন।

বৃহস্পতিবার পাবনা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রদীপ্ত রায় দীপন এর নেতৃত্বে পরিবেশ অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও পাবনা পুলিশের সমন্বয়ে জেলার ঈশ্বরদী উপজেলার বিলকেদার, কামালপুর ও বাবুলচারা এলাকায় অবস্থিত মেসার্স এমএসই ব্রিকস, মেসার্স শাহজালাল ব্রিকস, মেসার্স ব্রাদার্স ব্রিকস, মেসার্স মামা ভাগ্নে ব্রিকস, মেসার্স বিশ্বাস ব্রিকস নামক ইটভাটায় অভিযান চালানো হয়। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত-২০১৯) এর ৪,৬ ও ৮ ধারা লংঘনের দায়ে ইটভাটাগুলিতে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। মেসার্স এমএসই ব্রিকস, মেসার্স শাহজালাল ব্রিকস, মেসার্স মামা ভাগ্নে ব্রিকস, মেসার্স বিশ্বাস ব্রিকস নামক ইটভাটা ৪টিকে প্রত্যেককে ১,৫০,০০০/-(এক লক্ষ পঞ্চাশ হাজার) টাকা করে মোট ৬ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা তাৎক্ষণিকভাবে আদায় এবং ৪টি ইটভাটা এস্কাভেটর দিয়ে ভেঙ্গে গুড়িয়ে দেয়া হয়েছে। ইটভাটাগুলি পরিবেশ অধিদপ্তর হতে পরিবেশগত ছাড়পত্র, জেলা প্রশাসন হতে ইট পোড়ানো লাইসেন্স ব্যতীত পরিচালনা করা হচ্ছিল বলে পরিবেশ অধিদপ্তর সুত্রে জানা গেছে। পরিবেশ অধিদপ্তর জানায়, ইটভাটার চারিদিকে ব্যক্তিগত ফলের বাগান রয়েছে। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ অনুযায়ী ইট ভাটার অবস্থান গ্রহণযোগ্য নয়। মেসার্স বিশ্বাস ব্রিকস, চরকুরুলিয়া, বাঁশের বাদা, ঈশ্বরদী, পাবনা নামক ইটভাটাটি নির্মাণাধীন অবস্থায় পাওয়া যায়। এটি জিগজাগ পদ্ধতির ইটভাটা হওয়ায় এবং ইতোমধ্যে পরিবেশগত ছাড়পত্রের জন্য আবেদন করায় কোন জরিমানা করা হয়নি।

পরিবেশগত ছাড়পত্র ও জেলা প্রশাসকের লাইসেন্স গ্রহণ ব্যতীত কোন ক্রমেই ইট পোড়ানো কার্যক্রম শুরু না করার নির্দেশ প্রদান করা হয়। উক্ত অভিযান বাস্তবায়নে সার্বিক সমন্বয় ও প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তর, পাবনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন। অবৈধ ইটভাটা বন্ধে জেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তর ও পুলিশ প্রশাসনের সমন্বয়ে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে জানা গেছে। পাবনার জেলা প্রশাসক কবীর মাহমুদের সার্বিক দিক নির্দেশনায় এ অভিযান পরিচালনা করা হয় বলে অভিযান দল জানিয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments