শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলা৭৬ বছর ধরে শিক্ষার আলো ছড়াচ্ছে মাধাইয়া বাজার ছাদিম উচ্চ বিদ্যালয়

৭৬ বছর ধরে শিক্ষার আলো ছড়াচ্ছে মাধাইয়া বাজার ছাদিম উচ্চ বিদ্যালয়

ওসমান গনি: পাকিস্তান আমলে নির্মীত কুমিল্লার জেলার চান্দিনা উপজেলার মাধাইয়া ছাদিম উচ্চ বিদ্যালয়। ১৯৪৩ সালের ২ ফেব্রুয়ারী অত্র এলাকার শিক্ষানুরাগী ব্যক্তি ছাদিম আলী ভূঁইয়া বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। ঢাকা- চট্টগ্রাম মহাসড়কের চান্দিনা উপজেলার অংশে চান্দিনা সদর হতে ২০ কি.মি. সোজা পশ্চিমে মাধাইয়া বাজারে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত। তৎসময়ে এলাকার নিরক্ষর লোকদের কে শিক্ষিত করে গড়ে তোলার জন্য তিনি বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। বর্তমানে বিদ্যালয়টির মোট সম্পতির পরিমান ৩.৮৬ কাঠা। এর মধ্যে ০.৬০ কাঠা জায়গার ওপর বিদ্যালয়ের ৩টি একাডেমিক ভবন রয়েছে। শিক্ষকদের আবাসনের জন্য রয়েছে ০.০৮ কাঠা জায়গা, আর ছাত্র / ছাত্রীদের খেলাধুলার জন্য ০.৫৯ কাঠা খেলার মাঠ।
ছাত্র/ছাত্রীদের তথ্যপ্রযুক্তিতে দক্ষ করে গড়ে তোলার জন্য রয়েছে কম্পিউটার ল্যাব।
বিদ্যালয়ে রয়েছ একটি শহীদ মিনার, ছাত্রদের নামাজের জন্য বিদ্যালয়ের উত্তর পাশে রয়েছে একটি সুন্দর মসজিদ। বিদ্যালয়ের পূর্বদিকে রয়েছে মাধাইয়া-নবাবপুর আঞ্চলিক সড়ক। বিদ্যালয়ের ছাত্র/ছাত্রীর সংখ্যা ১৩০০। তাদের কে পাঠদান করানোর জন্য শিক্ষক/শিক্ষিকা রয়েছে ২৬ জন। কর্মচারীর সংখ্যা ৪জন। ছাত্র ও শিক্ষকদের মধ্যে রয়েছে খুব মধুর সম্পর্ক। যার কারনে বিদ্যালয়ের লেখাপড়ার মান অত্যন্ত ভাল। ফলে প্রতি বছরের এস.এস.সি ও জে.এস.সি পরীক্ষায় তাদের ফলাফল শতভাগ বলে অত্র প্রতিষ্ঠানের শিক্ষক আনোয়ার হোসেন জানান।
২০১৮সালের বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র/ছাত্রী ও বর্তমান ছাত্র/ছাত্রীদের সমন্বয়ের ৭৫ বৎসর পূর্তি পূণর্মিলণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments