শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাজয়পুরহাট চিনিকলের পানিতেই তুলসীগঙ্গা নদীর পানির দূষিত

জয়পুরহাট চিনিকলের পানিতেই তুলসীগঙ্গা নদীর পানির দূষিত

আতিউর রাব্বী তিয়াস: জয়পুরহাট চিনিকলের সালফার ও অন্যান্য দ্রব্য মিশ্রিত পানিতেই তুলশীগঙ্গা নদীর পানি দুষিত হয়ে কালচে রং ধারন করেছে। এ নদীর পানি তীব্র অ্যাসিডিক হয়ে পড়েছে। এতে অ্যামোনিয়া গ্যাস ও অতি উচ্চমাত্রার উপদ্রব্যের উপস্থিতি মিলেছে। নদীর পানিতে চিনি কলের দুষিত বর্জ্যে নদীর মাছসহ অন্যান্য জলজ প্রাণী হুমকিতে পড়েছে। প্রতি বছর নদী দূষনের কারণে নদীর তলদেশের উপকারী অনুজীবের বিস্তার বাধাগ্রস্ত হওয়ায় উর্বরতা ক্রমস কমে আসছে। তুলশীগঙ্গা নদীর পানি হঠাৎ কালচে রং ধারন, কারণ তদন্তে উপজেলা প্রশাসনের গঠিত কমিটির প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। হঠাৎ করেই আক্কেলপুর পৌর শহরের সোনামুখী সেতু থেকে দক্ষিণে প্রায় পাঁচ কিলোমিটার পর্যন্ত তুলসীগঙ্গা নদীর পানির রং কালচে ধারণ করেছে। পানি থেকে ছড়াচ্ছে দুর্গন্ধ। নদীর মাছ মরে যাচ্ছে। ব্যাহত হচ্ছে সেচকাজ। দুই সপ্তাহের বেশী সময় থেকে নদীর পানির এই অবস্থা। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ,জয়পুরহাট চিনিকলে আখমাড়াই শুরু হয়েছে। এই চিনিকলের বর্জ্যে তুলসীগঙ্গা নদীর পানি দূষিত হয়েছে। বিষয়টি নিয়ে গত কয়েকদিন থেকে বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক পত্রিকায় “কালচে বর্ণ ধারণ করেছে তুলশীগঙ্গা ” শিরোনামে একটি সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়। তখন জয়পুরহাট চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আনোয়ার হোসেন আকন্দ এমন অভিযোগ সরাসরি স্বীকার করেননি। তিনি বলছেন, যাচাই বাছাই না করে নদীদূষণের জন্য চিনিকলকে দায়ী করা ঠিক হবে না। প্রতিবেদনটি প্রকাশের পর তখন আক্কেলপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাকিউল ইসলাম “কালচে বর্ণ ধারণ করেছে তুলশীগঙ্গা ”এর কারণ জানতে ও তদন্ত করতে উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ শহিদুল ইসলাম ও উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ মহিদুল ইসলামকে দায়িত্ব দেন। ওই দুই কর্মকর্তা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে তদন্তের প্রতিবেদন দাখিল করেছেন। এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ শহিদুল ইসলাম বলেন,জয়পুরহাট চিনি কলের পানিতেই তুলশীগঙ্গা নদীর পানি দূষিত ও কালচে রং ধারণ করেছে। আমরা যা বলার তদন্তে প্রতিবেদনে বলেছি।

তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে,সোনামুখি সেতুর প্রায় ৫০০ মিটার উত্তরে পৌরসভার মুকিমপুর মৌজার তুলশীগঙ্গা নদীর পানির নমুনা সংগ্রহ করে পরীক্ষার পর তা স্বাভাবিক বলে প্রতীয়মান হয়। সোনামুখি সেতুর নিচে তুলশীগঙ্গা নদীর সঙ্গে শ্রী-খালের মুল সংযোগস্থলের ১০০ ফুট পূর্বে পানির নমুনা সংগ্রহ করে কিঞ্চিত কালচে ও দুর্গন্ধময় পরিলক্ষিত হয়েছে। সংগৃহীত পানির নমুনা পরিক্ষা করে তীব্র মাত্রায় এসিড ও অ্যামোনিয়া গ্যাস মিলেছে। এছাড়া পানিতে অতিমাত্রায় অন্যান্য ক্ষতিকর উপাদান মিলেছে। যার পরিমান প্রতি লিটার পানিতে ৬৯০ মিলিগ্রাম। জয়পুরহাট চিনি কলের সালফার ও অন্যান্য অপদ্ধসঢ়;্রব্যে মিশ্রিত পানি শ্রী-খালের মধ্য দিয়ে তুলশীগঙ্গা নদীতে পড়ায় নদীর পানি কালচে ও দূষিত হয়েছে। আরো পরিক্ষা-নিরিক্ষা করার জন্য বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা যেতে পারে বলে তদন্ত প্রতিবেদনে মত দেয়া হয়েছে। এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ জাকিউল ইসলাম বলেন,আমি তদন্ত প্রতিবেদন পেয়েছি। প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রতিবেদনটি জেলায় পাঠানো হয়েছে। ছবি আছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments