বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeসারাবাংলাচান্দিনায় টমেটোর বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

চান্দিনায় টমেটোর বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

ওসমান গনি: অন্যান্য বছরের তুলনায় এ বছর টমেটো চাষ করে চান্দিনার কৃষকরা লাভবান হয়েছে এবং টমেটো চাষের প্রতি কৃষকদের আগ্রহ বেড়েছে। আবহাওয়া অনুকুলে থাকার কারনে কুমিল্লা জেলার চান্দিনা উপজেলার বিভিন্ন এলাকায় টমেটোর বাম্পার ফলন হওয়াতে চাষীদের পরিবারের মুখে হাসি ফুটেছে। কুমিল্লার চান্দিনায় এবার কাঙ্ক্ষিত লক্ষ্যেরও বেশি টমেটোর ফলনে কৃষকের মাঝে আনন্দ বিরাজ করছে।

সবুজ ঘেরা টমেটোর অধিকাংশ ক্ষেত থেকে পাকা লাল টমেটো সংগ্রহ করে ঝুড়িতে নিচ্ছে কৃষক। টমেটো চাষে এ বছর কৃষকরা তিন প্রজাতির টমেটো চাষ করেছে। লাল টমেটো বিক্রিতে এবারে মুনাফাও পাচ্ছে টমেটো চাষীরা। টমেটোর বাম্পার ফলন কৃষকদের জন্য আশির্বাদ হয়ে দেখা দিয়েছে। চান্দিনায় উৎপাদিত টমেটো এখানকার চাহিদা মেটানোর পরও রাজধানী ঢাকার কাওরান বাজারসহ নারায়ণগঞ্জ, ফেনী, নোয়াখালী ও চট্টগ্রামের বিশাল জনগোষ্ঠীর চাহিদা পূরণ করে থাকে।
এ বছরের টমেটোর ফলন গত পাঁচ বছরের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। কৃষি কর্মকর্তাদের মতে, এবারে টমেটোর বাম্পার হয়েছে। ফেব্রুয়ারির শেষ সপ্তাহে চান্দিনার উৎপাদিত টমেটো বাজারে সয়লাব হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে । চান্দিনার উৎপাদিত টমেটো স্থান পেয়ে থাকে দেশের অন্যতম সবজি বাজার ঢাকা চট্টগ্রাম মহাসড়কের পাশের নিমসার বাজারও। বর্তমানে বাজারে বড়, মাঝারি ও ছোট আকারের প্রতি কেজি টমেটো খুচরা ৩৫ থেকে ২০ টাকা দরে বিক্রি হচ্ছে। ডিসেম্বরের মাঝামাঝি সময়ে টমেটোর বাজার দর ছিল কেজি প্রতি ৬০ থেকে ৮০ টাকায়। এবার টমেটোর বিক্রি দরও তুলনামূলক বেশি হওয়ায় টমেটো চাষীদেও মুখে হাসি ফুটেছে ।
সবজিখ্যাত কুমিল্লার চান্দিনায় এবার কাঙ্ক্ষিত লক্ষ্যেরও বেশি টমেটোর ফলনে কৃষকের মাঝে আনন্দ বিরাজ করছে।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানাযায়, চান্দিনা উপজেলার সহস্রাধিক কৃষক প্রায় সাড়ে ৩শ’ হেক্টর জমিতে টমেটোর আবাদ করেছেন।
উপজেলার চিলোড়া গ্রামের চারু মিয়া, মেহার গ্রামের মনির হোসেন, জামাল হোসেন বলেন ২০০২ সালের পর থেকে এবার এলাকার কৃষকরা টমেটোর চাষাবাদ করে আসছে।
কৃষক আব্দুল মতিন জানান, আমি প্রায় প্রতি বছরই যাবত টমেটো চাষাবাদ করে আসছি।
আমি মৌসুমের শুরুতে ৩০ শতাংশ জমিতে হিরু প্লাস জাতের টমেটোর চাষাবাদ করেছি। এতে আমার সর্বমোট খরচ হয়েছে ২৫ হাজার টাকা। আর সর্ব মোট বিক্রি হয়েছে প্রায় দুই লক্ষাধিক টাকা।
কুমিল্লার চান্দিনার টমেটো চাষীরা জানান, সব মৌসুমেই চান্দিনায় ব্যাপক পরিমান সবজি উৎপাদন হয়ে থাকে। টমেটোর চাষ এলাকায় জনপ্রিয় হয়ে উঠেছে। এবছর টমেটোর ব্যাপক ফলন করেছে তারা। টমেটো পাকার সঙ্গে সঙ্গে বাজারে নিয়ে আসতে হয়। কাঁচা মাল ঘরে রাখা যায় না। তাই সংরক্ষণের জন্য সরকারিভাবে হিমাগারের ব্যবস্থা করা হলে চাষীরা তাদের সবজির ভালো দাম পাবেন।
এ ব্যাপারে উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, উপজেলা জুড়ে কৃষকদের ব্যাপক আনন্দ উদ্দীপনা দেখা দিয়েছে। বাম্পার ফলনে কৃষকরা স্বপ্ন দেখতে শুরু করেছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments