শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeসারাবাংলারাজারহাটে সেতুতে উঠলে বুক কাঁপে

রাজারহাটে সেতুতে উঠলে বুক কাঁপে

এ.এস.লিমন: কুড়িগ্রামের রাজারহাটে হরিশ্বরতালুক থেকে বড়বাড়ি সড়কের সাহেব বাজার এলাকায় অবস্থিত ঝুঁকিপূর্ণ সেতু দিয়ে চলাচল করছে হাজার হাজার মানুষ। যে কোনো সময় সেতু ভেঙে ঘটতে পারে বড় রকমের দুর্ঘটনা। সেতুটি উভয় পাশের গার্ডারে মারাত্মক ফাটল দেখা দিয়েছে এবং দুই পাশের পাটাতন ও রেলিংগুলো ভেঙে গেছে, এমনকি একপাশের রেলিং একবারেই নেই। শুধু রডগুলো কোনোমতে ঝুলে আছে। আরেক পাশেরও অর্ধেক রেলিং নেই। হালকা-ভারি কোনো যান উঠলেই সেতুটি কাঁপতে থাকে। বেশ কয়েক বছর ধরেই সেতুটির অবস্থা জরাজীর্ণ। বিকল্প রাস্তা না থাকায় বাধ্য হয়ে এই ঝুঁকিপূর্ণ সেতুটির ওপর দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন স্কুল-কলেজগামী শিক্ষার্থী-শিক্ষকসহ প্রায় ১০ হাজার মানুষ চলাচল করে এই সেতুর উপর দিয়ে।

এ সমস্যা সমাধানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনো নজরদারি না থাকায় এলাকাবাসী এ বিষয়ে নানা প্রশ্নও তুলছেন। সেতুটি ঝুঁকিপূর্ণ হলেও দু’পাশে দেয়া হয়নি কোনো সতর্কতামূলক সাইনবোর্ড। তাই দুর্ঘটনা থেকে রক্ষা পেতে মানুষকে সতর্ক করার জন্য সেতুর ওপরে ভেঙে যাওয়া অংশের চারপাশে কলা গাছ, মাটি ও গাছের ডালপালা দিয়ে রেখেছেন স্থানীয়রা। সেতুটি মরণফাঁদে পরিণত হওয়া সেতুটির উপর দিয়ে প্রতিনিয়ত চলছে ট্রাক, ট্রাক্টর, ট্রলি, নসিমন-করিমন, অটোরিকশা-ভ্যান, সাইকেল- মোটরসাইকেলসহ বিভিন্ন ধরনের ছোট-বড় যানবাহন। ভারী যানবাহন চলাচলের সময় যে কোনো মুহুর্তে সেতুটি ভেঙে গিয়ে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। ফলে মানুষ চরম ঝুঁকি নিয়ে সেতুটির ওপর দিয়ে চলাচল করছে। তাই এখানে নতুন একটি সেতু নির্মাণের দাবি করছেন ভুক্তভোগীরা। হরিশ্বর তালুক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ রেজাউল করিম বলেন, ওই সেতুর উপর দিয়ে বিদ্যালয়ের কয়েকশত শিক্ষার্থী চলাচল করে।

এতে শিক্ষার্থীদের জিবনের ঝুঁকি নিয়ে বিদ্যালয়ে আসতে হয়। যে কোন সময় সেতুটি ভেঙ্গে শিক্ষার্থীদের প্রাণহানী ঘটতে পারে। অটোরিক্সসার চালক ও এলাকাবাসীরা জানায়, সেতুটির ওপর দিয়ে চরম ঝুঁকি নিয়ে আমাদের যানবাহন চালাতে হচ্ছে। বিশেষ করে রাতে বেশি ভোগান্তির শিকার হতে হয়। যখন কোনো যানবাহন সেতুটির উপরে ওঠে তখন ভয়ে বুকটা কেঁপে উঠে। খুব দ্রুত এখানে একটি নতুন সেতু নির্মাণ করা দরকার। তা না হলে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনায় ঘটতে পারে। এ বিষয়ে রাজারহাট উপজেলা প্রকৌশলী আবু তাহের মোঃ শফি উল্ল্যাহ বলেন, খুব দ্রুত সেখানে একটি নতুন সেতু নির্মাণ করা দরকার আর সেতু নির্মাণের প্রস্তাবনা ঢাকায় অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। অনুমোদন ও বরাদ্দ পাওয়া গেলে সেতুটি নির্মাণ করা হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments