শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাপাঁচবিবিতে কৃষকের ধান কেটে দিল ছাত্রলীগ

পাঁচবিবিতে কৃষকের ধান কেটে দিল ছাত্রলীগ

শফিকুল ইসলাম/প্রদিপ অধিকারী: বৈরী আবহাওয়া ও করোনাভাইরাসে কারণে দেশের মানুষ যখন ঘরবন্দি,ঠিক তখনই শুরু হয়েছে বোরো ধান কাটার মৌসুম, এমন পরিস্থিতিতে বেশ বিপাকে পড়েছে কৃষকরা। শ্রমিক সংকট দেখা দেওয়াতে জয়পুরহাটের পাঁচবিবিতে প্রান্তিক কৃষকের ধান কেটে দিলেন ছাত্রলীগের নেতাকর্মী। জেলা ছাত্রলীগের উদ্যোগে “হ্যালো ছাত্রলীগ” নামে একটি সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক) একটি পেজ খোলা হয়,সেখানে ধান কাটার জন্য ছাত্রলীগের সদস্যদেরকে আহবান করা হয়, পরে জেলার বিভিন্ন উপজেলা ও ইউনিয়নে “হ্যালো ছাত্রলীগ” নামে ধান কাটার কমিটি করা হয়,প্রান্তিক কৃষকরা সেই কমিটিকে অবহিত করলে, ধান পাকার ভিত্তিতে সিরিয়াল করে ধান কাটা কার্যক্রম শুরু হয়েছে। এরই ভিত্তিতে বৃহস্পতিবার সকালে “হ্যালো ছাত্রলীগ” পাঁচবিবি উপজেলা ছাত্রলীগের আহবানে উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের বারোকান্দ্রি গ্রামের পলিন নামের এক প্রান্তিক কৃষকের ২ বিঘা পাকা ধান সামাজিক দুরুত্ব বজায় রেখে কেটে দেন ছাত্রলীগের নেতাকর্মীরা। এ সময় ধান কাটা কার্যক্রমে উপস্থিত ছিলেন জেলা ছাত্রলীগের সভাপতি জাকারিয়া হোসেন রাজা, সহ-সভাপতি ওহিদুজ্জামান রকি, যুগ্ম সাধারণ সম্পাদক রকিবুল ইসলাম রকি, উপ প্রচার সম্পাদক পল্লব, পাঁচবিবি উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক পলাশ কুমার ঘোষসহ জেলার প্রায় ৩৫ জন ছাত্রলীগের নেতাকর্মীরা। এ বিষয়ে প্রান্তিক কৃষক পলিন জানান, জয়পুরহাট জেলায় আলু চাষের কারনে বোরো ধান একটু দেরিতেই চাষাবাদ শুরু হয়। তাই এ ধান কর্তন ও মাড়াই কার্যক্রমও দেরিতে হয়। তবে বারোকান্দ্রি এলাকায় আলু চাষ তেমন এটা হয়না বিধাই এখানে সময় মতই ধান আবাদ হওয়ায় এ অঞ্চলের ধান পাঁকতে শুরু করেছে। কয়েকদিন আগে আমার ২ বিঘা জমির ধান পেঁকে গেছে। করোনা ভাইরাসের কারনে আশপাশের বিভিন্ন জেলা থেকে ধানকাটা শ্রমিক আসতে পারছেনা। তাই শ্রমিক না পেয়ে দুশ্চিন্তায় ছিলাম। পরে “হ্যালো ছাত্রলীগ” মোহাম্মদপুর ইউনিয়ন কমিটিতে ফোন দিলে ছাত্রলীগের ভাইয়েরা এসে আমার ২ বিঘা জমির ধান কেটে দেয়। এই দূঃসময় ছাত্রলীগ তার ধান কেটে দেয়ায় তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন। পাঁচবিবি উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক পলাশ কুমার ঘোষ বলেন, জেলার প্রতিটি ইউনিয়নে হ্যালো ছাত্রলীগ নামে কমিটি করা আছে। সংকটময় পরিস্থিতিতে হ্যালো ছাত্রলীগ সব সময় পাশে থাকবে। জয়পুরহাট জেলা ছাত্রলীগের সভাপতি জাকারিয়া হোসেন রাজা জানান, প্রধানমন্ত্রী বিপর্যস্ত কৃষকের পাশে দাঁড়াতে ছাত্রলীগকে নির্দেশ দিলে সারাদেশের বিভিন্ন অঞ্চলে কৃষকদের ধান ঘরে তুলতে সহযোগিতা করছেন

ছাত্রলীগের নেতাকর্মীরা। তারই ধারাবাহিকতায় আজ জয়পুরহাটের বারোকান্দ্রীতে কাস্তে হাতে মাঠে নেমেছে ছাত্রলীগ। এছাড়াও জেলা ছাত্রলীগের উদ্যোগে অসহায় ও দরিদ্রদের মাঝে বিনামূল্যে সবজি ও মাছ বিতরণ কার্যক্রম করোনা ভাইরাসের প্রাদূভার্বের পর থেকে চলমান আছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments