শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeসারাবাংলাবাউফলে কালিশুরী-কাছিপাড়া সড়কের বেহাল দশা, জনদুর্ভোগ চরমে

বাউফলে কালিশুরী-কাছিপাড়া সড়কের বেহাল দশা, জনদুর্ভোগ চরমে

অতুল পাল: পটুয়াখালী বাউফলের কালিশুরী-কাছিপাড়া ইউনিয়ন সংযোগ সড়কটির এখন বেহাল দশা। দীর্ঘদিন সড়কটির সংস্কার না হওয়ায় সড়কের ইট, খোয়া, পাথর উঠে গিয়ে খানাখন্দের সৃষ্টি হয়ে চলাচলের সম্পূর্ণ অযোগ্য হয়ে পড়েছে। সম্প্রতি অবিরাম বর্ষণে সড়কটি কাদামাটিতে একাকার হয়ে গেছে। বিচ্ছিন্ন হয়ে গেছে সকল ধরণের যোগাযোগ ব্যবস্থা। এরফলে চরম দুর্ভোগে পড়েছে কয়েক ইউনিয়নের হাজার হাজার মানুষ।

সংশ্লিষ্ট সুত্র জানায়, ২০১৬-১৭ অর্থ বছরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরেরর অধিন ১ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে ওই সড়কটি নির্মাণ করে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। সড়কটি নির্মাণের সময় নিম্নমানের সামগ্রী ব্যবহার করায় বছর না ঘুরতেই সড়কটির বিভিন্ন স্থানে খানাখন্দের সৃষ্টি হয়। কিন্তু ওই সময় কর্তৃপক্ষ সেদিকে কোন নজরই দেয়নি।
বাউফলের উত্তর-পশ্চিমাঞ্চলের জনসাধারণের জন্য কালিশুরী-কাছিপাড়া সড়কটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সড়কের দুই পাশে রয়েছে হাজেরা তালুকদার মাধ্যমিক বিদ্যালয়, ছিটকা মহসিন মাধ্যমিক বিদ্যালয়, পোনাহুরা ফাজিল মাদ্রাসা, ছিটকা প্রাথমিক বিদ্যালয়, রাজাপুর প্রাথমিক বিদ্যালয়সহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান। সড়কটি দিয়ে বাউফলের উত্তর-পশ্চিমাঞ্চল কাছিপাড়া, কালিশুরী, ধুলিয়া এবং কনকদিয়াসহ অন্যান্য ইউনিয়নের হাটবাজারে পণ্য পরিবহন করা হয়ে থাকে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ শিক্ষকদের যাতাযাতের একমাত্র পথ ওই সড়কটি। অপরদিকে কালিশুরী, ধুলিয়া এবং কেশবপুর ইউনিয়নের মানুষ ওই সড়কটি দিয়ে অধিকতর কম সময়ে জেলা সদরে পৌঁছাতে পারেন। বর্তমানে সড়কটি এবং চাষাবাদের জমি একই রকম হয়ে গেছে। চলতে পারছে না পণ্যবাহী ছোটবড় যানবাহন। পণ্যের সরবরাহ অপ্রতুল হয়ে পড়ায় ব্যবসায়িদের বেশি মূল্যে মালামাল বিক্রি করতে হচ্ছে। এর প্রভাব পড়ছে সাধারন মানুষের মধ্যে। রিক্সা, মটর সাইকেলসহ অন্যান্য যানবাহনও চলাচল বন্ধ হয়ে গেছে। এরফলে বেকার হয়ে পড়েছে দৈনিন্দন খেটে খাওয়া শত শত মানুষ। উপজেলার ধুলিয়া স্কুল এন্ড কলেজের শিক্ষক মো. ইসমাইল তালুকদার বলেন, এই সড়কটি দিয়ে তার প্রতিদিন কর্মস্থল যেতে হয়। বর্তমানে সড়কটির এমনই দশা হয়েছে যে, জুতা পায়েতো দুরের কথা, খালি পায়ে যাওয়াও কষ্ট সাধ্য হয়ে পড়েছে। সড়কটির দিকে সংশ্লিষ্টদের কোন নজরই নেই। তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলার আগেই সড়কটির সংস্কার করা দরকার। গাড়ি চালক নিজাম মীর বলেন, কালিশুরী, ধুলিয়া ও কেশবপুর ইউনিয়নের মানুষের জেলা সদরে যাতায়াতের অন্যতম পথ এই সড়কটি। দৈনিক শত শত যাত্রী এই সড়কটি দিয়ে যাতায়াত করছেন। তাদের যাতায়াতের বাহন হচ্ছে মটর সাইকেল। এলাকার বেকার যুবকরা মটর সাইকেল ভাড়ায় চালিয়ে সংসার চালাতো। এখন সেটা বন্ধ হয়ে গেছে। কাছিপাড়া আব্দুর রশিদ মিয়া ডিগ্রি কলেজের প্রভাষক বাবুল আক্তার বলেন, সড়কটির করুণ দশা দেখে মনে হচ্ছে শনির দশা লেগেছে।
এ বিষয়ে বাউফল উপজেলা প্রকৌশলী মো. সুলতান আহম্মেদ বলেন, সড়কটির গুরুত্ব বিবেচনা করে দ্রুত সময়ের মধ্যে কাজ সম্পন্ন করার চেষ্টা করা হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments