বিমল কুন্ডু: সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর উপজেলার পোতাজিয়া ইউনিয়নের রাউতারা স্লুইচ গেট সংলগ্ন ২কোটি টাকা ব্যয়ে নির্মিত অস্থায়ী রিং বাঁধটি কেটে দেওয়া হয়েছে। গতকাল শনিবার ভোরে এলাকার মৎস্য শিকারি ও নৌযান শ্রমিকরা এ বাঁধটি কেটে দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এদিকে রিং বাঁধটি কেটে দেওয়ার ফলে শাহজাদপুরসহ চলনবিল অঞ্চলের কমপক্ষে ৮ টি উপজেলার বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়ে পরেছে। এসব এলাকার জমিতে লাগানো গো খাদ্য নেপিয়ার, গামা ঘাসসহ, আমন ও সবজি ফসল পানিতে ডুবে গেছে। উপজেলাগুলো হলো, সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর ও উল্লাপাড়া, পাবনা জেলার চাটমোহর, ফরিদপুর, ভাঙ্গুড়া এবং নাটোর জেলার গুরুদাসপুর, সিংড়া ও বড়াইগ্রাম। রাউতারা, পোতাজিয়া ও চরাচিথুলিয়া গ্রামের গোলাম আজম, মুন্নাফ হোসেন, সোহেল মোল্লা, আব্দুল আলীম ও জোবায়ের হোসেন জানান, গত ২ দিন হল বন্যার পানি বৃদ্ধি শুরু হয়েছে। এই সুযোগে শনিবার ভোরে এলাকার মৎস্য শিকারি অধিক পরিমাণে মাছ আহরণ ও শ্যালো ইঞ্জিন চালিত নৌযান শ্রমিকরা তাদের উপার্জন বৃদ্ধির লক্ষে ২ কোটি টাকা ব্যয়ে নির্মিত অস্থায়ী রিং বাঁধটি কেটে দেয়। জানা গেছে শাহজাদপুরসহ চলনবিল অঞ্চলে বোরো ফসল রক্ষার নামে প্রায় ৩০ বছর ধরে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ড ড্রেজারের বালু দিয়ে কোটি কোটি টাকা খরচ করে নির্দিষ্ট সময়ের জন্য এ বাঁধ নির্মাণ করে। এ ধারাবাহিকতায় চলতি বছরেও ২ কোটি টাকা ব্যয়ে ওই রিং বাঁধটি নির্মাণ করে। গত ২৮ জুন এ বাঁধের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় ঠিকাদার ও পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ বাঁধটি পরিত্যাক্ত ঘোষণা করে বাঁধের পাহারায় নিয়োজিত জনবল সরিয়ে নেয়। এরপর থেকেই বাঁধটি কেটে দেওয়ার জন্য মৎস্য শিকারি ও নৌযান শ্রমিকরা পায়তারা শুরু করে। গত কয়েক দিনের বিরামহীন বৃষ্টি ও পানি বৃদ্ধির পাওয়ার সুযোগ নিয়ে তারা এই বাঁধটি কেটে দেয়। মুহুর্তে ওই বাধের ২০০ মিটার এলাকা ধসে গিয়ে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়ে পড়ে। তবে বাঁধটি কেটে দেওয়ার বিষয়টি অস্বীকার করে এলাকার কেউ কেউ জানান বন্যার পানির চাপেই বাঁধটি ভেঙ্গ গেছে। এ বিষয়ে আজ রোববার সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি সাংবাদিকদের জানান, ইরি বোরো ফসল রক্ষার্থে প্রতি বছর শাহজাদপুর উপজেলার পোতাজিয়া ইউনিয়নের রাউতারা স্লুইচ গেট সংলগ্ন লোহাইট অস্থায়ী রিং বাঁধটি নির্মাণ করা হয়। ধান কাটা শেষ হয়ে যাওয়ায় পাহাড়া সরিয়ে নেওয়ায় স্থানীয়রা বাঁধটি কেটে দিয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি জানান, ওই স্থানে স্থায়ী বাঁধ নির্মাণের পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।

Previous articleরংপুরে করোনায় গত ২৪ ঘন্টায় আরও ১৬ জনের মৃত্যু
Next articleরাজারহাটে পানি নিষ্কাশনের পথ বন্ধ হওয়ায় স্থায়ী জলাবদ্ধতা, বিপাকে শতাধিক চাষীসহ ২শ পরিবার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।