বাংলাদেশ প্রতিবেদক: ‘‘কোভিড-১৯ পরিস্থিতি ও হিউম্যাান রাইটস ডিফেন্ডারদের ভূমিকা’’ শীর্ষক ভার্চুয়্যাল (জুম) মিটিং অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন এমএসএফ’র ফাউন্ডার প্রেসিডেন্ট অ্যাডভোকেট সুলতানা কামাল।

১০ জুলাই, শনিবার বিকেল তিনটায় অনুষ্ঠিত সভায় ঢাকা, পাবনা, সিরাজগঞ্জ, নাটোর, রাজশাহী, খুলনাসহ দেশের গুরুত্বপূর্ন জেলার ৭৫ জন ডিফেন্ডার অংশ গ্রহন করেন। ২ ঘন্টা ২৬ মিনিটের আলোচনা সভায় করোনাকালীন মানবাধিকার লংঘনের ঘটনা রোধ, প্রতিকার, মহামারী করোনা প্রতিরোধে জন সম্পৃক্ততা বাড়ানো, সচেতনতা বৃদ্ধিসহ নানা কর্মকৌশলসহ পাবনায় পিসিআর ল্যাব স্থাপণ, হাইফ্লো অক্সিজেন প্লান্ট স্থাপন, চিকিৎসা ব্যবস্থা আরো জোরদার, সর্বত্র ন্যায্য মূল্যে অক্সিজেন সিলিন্ডার প্রাপ্তির ব্যবস্থা করতে সরকারে কাছে জোর দাবী জানানো হয়। স্থানীয় ভাবে নিজ নিজ অবস্থান থেকে অসহায় কর্মহীন মানুষের পাশে দাঁড়ানোসহ তাদের সেবাদান ও প্রত্যান্ত অঞ্চলের মানুষের ভ্যাকসিন রেজিষ্ট্রেশন ব্যবস্থা করা নিয়ে বিস্তারিত আলোচনা ও সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় কোভিডকালীন সময়ে পাবনার সাধারন মানুষের সার্বিক সহযোগীতার জন্য স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় রক্ষা ও জন গুরুত্বপূর্ণ করণীয় নির্ধারণ করার জন্য মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের কনভেনার জ্যোষ্ঠ সাংবাদিক আব্দুল মতীন খানকে সভার প্রধান আলোচক এমএসএফ’র ফাউন্ডার প্রেসিডেন্ট অ্যাডভোকেট সুলতানা কামাল আহবান জানান। সভায় পাবনার পক্ষ থেকে নানা বিষয় তুলে ধরেন কনভেনার আব্দুল মতীন খান, সাধারন সম্পাদক আব্দুর রব মন্টু, ডিফেন্ডার ও সাংবাদিক কামাল আহমেদ সিদ্দিকী, ডিফেন্ডার ও উন্নয়ন কর্মি পূর্ণিমা ইসলাম, ডিফেন্ডার ও সাংবাদিক আব্দুদ দাইয়ান, সমাজ সেবক ডিফেন্ডার ও শিক্ষক উম্মে হাবিবা। সভায় কর্মহীন মানুষকে খাদ্য সহায়তার জন্য পাবনা জেলা প্রশাসন, ১২শ’ কর্মহীন শ্রমিকের মাঝে গণস্বাস্থ্য কেন্দ্রের খাদ্য বিরতণ, আপদকালীন সময়ে সকলের মাঝে অক্সিজেন সরবরাহের জন্য জেলা যুবলীগ ও ব্যক্তিগত ভাবে পাবনায় এমএসএফ‘র ডিফেন্ডারদের উদ্যোগে খাদ্য ও মাস্ক বিতরণের জন্য প্রধান আলোচকসহ অন্যান্যরা ধন্যবাদ জানান এবং সমাজের বিত্তবাণদের এই দূর্যোগকালীণ সময়ে এগিয়ে আসার জন্য আহবান জানান। সভা পরিচালনা করেন এমএসএফ’র নির্বাহী প্রধান অ্যাডভোকেট সাইদুর রহমান।

Previous articleহাসেম ফুড কারখানায় অগ্নিকাণ্ড: মালিকসহ গ্রেফতার ৮ জন ৪ দিনের রিমান্ডে
Next articleমুচলেকা দিয়ে বাবাকে ঘরে ফিরিয়ে নিলেন লক্ষ্মীপুরের সেই দুই ছেলে
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।