কালিপুর ও জিগাতলা থেকে তুলেছেন লতিফ তালুকদার

আব্দুল লতিফ তালুকদার: আবহাওয়া অনুকুলে থাকায় এবার টাঙ্গাইলের ভূঞাপুরের যমুনার চরাঞ্চলে তিল ও রাঁধুনি সজের বাম্পার ফলন হয়েছে। তেল ও সজ জাতীয় দুটি ফসলে এবার কৃষকের মুখে হাঁসি ফুটেছে।

দাম পেয়ে খুশি চাষিরা। এ বছর বর্ষা একটু দেরিতে আসায় কৃষকরা তাদের তিল ও রাঁধুনি সজ সঠিক সময় ঘরে তুলতে পেরেছে। আবহমান গ্রাম বাংলায় প্রাচীনকাল থেকেই কৃষকরা তিল চাষ করে আসছে। বিশেষ করে গ্রামের মানুষের কাছে এর চাহিদা ব্যাপক। গরম ভাতের সাথে তিলের বর্তা যেন অমৃত। স্বাদে অতুলনীয় হওয়ায় এর চাহিদা দিনদিন বেড়েই চলছে। এছাড়া তিলের তেল পুষ্টিগুনে ভরপুর। বাজারে প্রতি মন তিল বিক্রি হচ্ছে ২৭শ টাকা দরে। তিল চাষে তেমন কোন খরচ নেই। দিতে হয় না সেচ ও সার। ফলে অল্প পরিশ্রমে বেশি লাভবান হওয়া যায়। এদিকে চরাঞ্চলে একই সময়ে স্বল্প খরচে রাঁধুনি সজের চাষ করে লাভবান কৃষক। ফলনও হয়েছে বাম্পার। বাজারে ৬ হাজার টাকা মন দরে রাঁধুনি সজ বিক্রি হচ্ছে। উপজেলার ছয়টি ইউনিয়নের মধ্যে গাবসারা, অর্জুনা, নিকরাইল ও গোবিন্দাসী এই চারটি ইউনিয়ন নদী বেষ্টিত হওয়ায় সারা বছর কৃষকরা নানা ধরনের মাঠ ফসল উৎপাদন করে আসছে । এছাড়াও একই সঙ্গে তিন চারটি ফসল আবাদ করে থাকে। ভালকুটিয়া গ্রামের কৃষক আনোয়ার হোসেন বলেন, এবার আগাম বন্যা না হওয়ায় তিলের আবাদ খুব ভালো হয়েছে। এবছর আমি ১০ বিঘা জমিতে তিল চাষ করেছি, ফলনও ভালো হয়েছে। প্রতি বিঘায় ৪-৫ মণ তিল হয়েছে। প্রতিমণ তিল বিক্রি করেছি ২৭শ টাকায়। কৃষানী আলফা বেগম বলেন, এবার আমি ৩ বিঘা জমিতে তিল চাষ করেছি। ফলনও বেশ ভালো হয়েছে। বাজার দরও ভালো। আগামিতে জমির পরিমান আরও বাড়ানোর চিন্তা করছি। কোনাবাড়ি গ্রামের কৃষক আজহার প্রামানিক জানান, এবার ১২ বিঘা জমিতে রাঁধুনি সজ চাষ করেছিলাম। ফলন অনেক ভালো হয়েছে। দামও অনেক চড়া। প্রতিমণ ৬ হাজার টাকা দরে বিক্রি করেছি। এবছর ৫০ মণ রাঁধানি সজ ৩ লক্ষ টাকা বিক্রি করেছি।

উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন রাসেল জানান, যমুনার চরাঞ্চলে তিল ও রাঁধুনিসজ চাষের জন্য খুবই উপযোগী। উপজেলায় এবছর ২ হাজার ৪শ ১২ হেক্টর জমিতে তিলের চাষ হয়েছে। প্রায় সাড়ে ২৫শ মেট্টিক টন তিল উৎপাদন হয়েছে। এদিকে ৭৮ হেক্টর জমিতে রাঁধুনির চাষ হয়েছে। এতে ৭৫ মেট্টিক টন সজ উৎপাদন হয়েছে। তিল ও রাঁধুনির চাহিদা বেশি থাকার কৃষক দামও পাচ্ছে ভালো।

Previous articleচান্দিনায় লকডাউন মানছেনা কেউ: চলছে গরু-ছাগলের হাট, দোকান-পাট, শপিংমল খোলা
Next articleচাঁপাইনবাবগঞ্জে স্বেচ্ছাসেবক লীগের ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।