জয়নাল আবেদীন: রংপুর জেলার পীরগাছা ও পীরগঞ্জ উপজেলার ১৮টি ইউনিয়নের নির্বাচন আগামীকাল বৃহস্পতিবার অনুষ্টিত হবে। নির্বাচন উপলক্ষে এই দুই উপজেলায় নেওয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা। পীরগাছা উপজেলার ৮ ইউনিয়নে চেয়ারম্যান পদে ৪৩ জন, সদস্য মহিলা (সংরক্ষিত) আসনে ১শ২০ জন ও সাধারণ সদস্য পুরুষ পদে ৩শ৩৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছে।

এই ৮টি ইউনিয়ন হচ্ছে পারুল, ইটাকুমারী, অন্নদানগর, ছাওলা,তাম্বুলপুর, পীরগাছা, কৈকুড়ি ও কান্দি।৮টি ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৩৯ হাজার ২ শ ৯৯ জন। এরমধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ১ লাখ ১৭ হাজার ৯ শ ৩৩ জন আর মহিলা ভোটারের সংখ্যা ১ লাখ ২১ হাজার ৩ শ ৬৬ জন।পীরগাছা উপজেলায় মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১শ১৭টি। ভোটদানের কক্ষ রয়েছে ৬শ২৩টি। অন্যদিকে পীরগঞ্জ উপজেলায় মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৯৯টি ও ভোটদানের কক্ষ ৫৭০টি।অপরদিকে পীরগঞ্জ উপজেলার ১০টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৪৪ জন, সদস্য মহিলা (সংরক্ষিত) আসনে ১৩৬ জন সদস্য সাধারণ ৪২২ জন প্রতিদ্বন্দ্বিতা করছে। এই ১০টি ইউনিয়ন হচ্ছে চৈত্রকোল, ভেন্ডাবারী, বড় দরগা, কুমেদপুর, মদনখালী, টুকুরিয়া, শানেরহাট, পাঁচগাছি, চতরা ও কাবিলপুর।এই ১০টি ইউনিয়নে মোট ভোটারের সংখ্যা ১ লাখ ৯৫ হাজার ৮ শত ২ জন। এরমধ্যে পুরুষ ভোটারের সংখ্যা হচ্ছে ৯৭ হাজার ৯শ ৪৩ জন। আর মহিলা ভোটারের সংখ্যা ৯৭ হাজার ৮ শ ৫৯ জন।নির্বচন উপলক্ষে এই দুই উপজেলায় রেকর্ড সংখ্যক ১ হাজার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে বলে জানিয়েছেন রংপুর জেলার সিনিয়র নির্বচন কর্মকর্তা ফরহাদ হোসেন।নিবিঘ্নে ভোটার ভোট দেওয়ার জন্য পীরগাছা উপজেলায় থাকবে ৩ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং ৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। অপরদিকে পীরগঞ্জ উপজেলায় থাকবে ৪ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও ৬ নির্বাহী ম্যাজিস্ট্রেট। এছাড়াও এই দুই উপজেলা নির্বাহী কর্মকর্তার পাশাপাশি ১ জন করে অতিরিক্ত জেলা প্রশাসক।প্রতিটি ভোট কেন্দ্রে ২২ জন করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিয়োজিত থাকবে। এর মধ্যে ১ জন উপ-পরিদর্শকের নেতৃত্বে থাকবে ৪ জন পুলিশ ও ১৭ জন আনছার সদস্য।প্রতিটি ইউনিয়নে পুলিশের মোবাইল টিম, ৩টি ইউনিয়নে স্ট্রাইকিং ফোর্স ্১ জন করে এডিশনাল এসপির নেতৃত্বে। এছাড়াও এই দুই উপজেলায় র‌্যাবের ৩টি টিম নিয়োজিত থাকবে। অপরদিকে এই ২ উপজেলায় ৩ প্লাটুন করে বিজিবির সদস্যরা কাজ করবে বলে জানান এই নির্বাচনী কর্মকর্তা।

Previous articleটাকার অভাবে বন্ধ হয়ে গেছে ‘ইলা মিত্র’ পাঠাগার
Next articleজয়পুরহাটে দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচনে সকল প্রস্তুতি সম্পন্ন
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।