বাংলাদেশ প্রতিবেদক: ঝালকাঠির সুগন্ধা নদীতে জ্বালানি তেলবাহী একটি জাহাজে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ২ জন নিহত হয়েছেন। এছাড়া অগ্নিদগ্ধ হয়েছেন ৭ জন। শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে সুগন্ধা নদীর পোনাবালিয়া খেয়াঘাট এলাকায় এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন- জাহাজের সুকানি মো: কামরুল ইসলাম ও রিপন।

আহত শ্রমিকরা জানান, ঢাকা থেকে জ্বালানি তেল পেট্রোল, অকটেন ও ডিজেল নিয়ে সাগর নন্দিনী নামে একটি জাহাজ ঝালকাঠির ডিপোতে খালাসের জন্য সুগন্ধা নদীতে নোঙর করে রাখে। শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে জাহাজ থেকে খালাসের প্রস্তুতি নিলে পাম্প কক্ষে বিস্ফোরণ ঘটে। এতে দ্রুত জাহাজে আগুন ছড়িয়ে পড়ে। এ সময় কর্মরত ৮ শ্রমিক দগ্ধ হন।

খবর পেয়ে ঝালকাঠি ও বরিশাল থেকে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আহতের উদ্ধার করে। তাদের প্রথমে ঝালকাঠি সদর হাসপাতালে নেয়া হয়। পরে অবস্থার অবনতি হলে তাদের বরিশাল শের-ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এর মধ্যে সুকানী কামরুল ইসলাম ঘটনাস্থলেই নিহত হন। পরে বরিশাল নেয়ার পথে রিপনের মৃত্যু হয়।

ঝালকাঠি ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স স্টেশনের কর্মকর্তা শফিকুল ইসলাম জানান, শুক্রবার সকাল ৮টার দিকে জাহাজের ইঞ্জিনরুমের পাম্পে কাজ করার সময় বিকট শব্দে আগুন লাগে। আগুন তখন সারা জাহাজে ছড়িয়ে পড়ে। ঘটনাস্থলে একজন নিহত হন। ফায়ার সার্ভিসের কর্মীরা দগ্ধ জাহাজ কর্মীদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাচ্ছে।

শফিকুল বলেন, ‘বিস্ফোরণের পর জাহাজের তলা ফেটে গেছে। ইঞ্জিন রুমে ফাটল ধরায় জাহাজের মধ্যে পানি ঢুকতে শুরু করেছে। যেকোনো মুহূর্তে ডুবে যেতে পারে জাহাজটি। জাহাজে সাড়ে ৮ লাখ লিটার ডিজেল ছিল। জাহাজটি ক্রমেই নদীতে ডুবে যাচ্ছে।’

স্টেশন কর্মকর্তা শফিকুল শুক্রবার সকাল ১১টার দিকে জানান, এই ঘটনায় আহত সাতজনকে বরিশালের শেরে বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে (শেবাচিম) নেয়া হচ্ছিল। পথে জাহাজের সুকানি কামরুল ও রিপন নামের দুজন মারা গেছেন।

বরিশাল ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক কোবাদ আলী সরদার জানান, এক ঘণ্টার প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে। বিস্ফোরণে জাহাজের তলা ফেটে পানি ঢুকছে। জাহাজটি যাতে পানিতে ডুবে না যায় তার জন্য চেষ্টা চলছে। ভেতরে থাকা জ্বালানি তেল খালাসের ব্যবস্থা করা হচ্ছে বলেও জানান তিনি।

ঝালকাঠি জেলা প্রশাসক মো: জোহর আলী ঘটনাস্থল পরিদর্শন করেন। তিনি হতাহতদের খোঁজখবর নেন।

জেলা প্রশাসক মো: জোহর আলী বলেন, বিস্ফোরণের খবর পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়েছিলাম। জাহাজে ১৩ জন স্টাফ ছিলেন। তাদের মধ্যে ৮ জন দগ্ধ হয়েছেন। একজন মারা গেছেন। এখানে পুলিশ সুপার ও সিভিল সার্জন এসেছেন। আহতদের উদ্ধার করে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে।

Previous articleফতুল্লায় বিস্ফোরণে উড়ে গেছে ছাদ, নিহত ২
Next articleরোগীর বদলে অ্যাম্বুলেন্সে গাঁজা পরিবহন, গ্রেপ্তার ৫
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।