সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
Homeসারাবাংলাকিশোরগঞ্জ জেলা পাবলিক লাইব্রেরির নির্বাচন অনুষ্ঠিত

কিশোরগঞ্জ জেলা পাবলিক লাইব্রেরির নির্বাচন অনুষ্ঠিত

সাজ্জাদ হৃদয়: ঐতিহ্যবাহী কিশোরগঞ্জ জেলা পাবলিক লাইব্রেরির নির্বাচন বিপুল উৎসাহ উদ্দীপনা ও আনন্দঘন পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার (০৩ ডিসেম্বর) লাইব্রেরির দুতলায় সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ চলে।

জেলা পাবলিক লাইব্রেরির নির্বাচনে ০৯ টি পদের বিপরীতে ১৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন । পদাধিকার বলে জেলা প্রশাসক এ কমিটির সভাপতি। নির্বাচনে সাধারণ সম্পাদক পদে ছাতা প্রতীকে ১৯৩ ভোট পেয়ে জয়ী হয়েছেন সিনিয়র সাংবাদিক ও লেখক মু.আ. লতিফ। তার নিকটতম প্রতিদ্বন্ধী অ্যাডভোকেট মো. সাইফুল হক খান সাজন (চেয়ার) প্রতীকে পেয়েছেন ১৪৭ ভোট।

সহ সাধারণ সম্পাদকের দুটি পদের মধ্যে ১৯১ ভোট পেয়ে প্রথম হয়েছেন বীরমুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মো. নিজাম উদ্দিন ও ১৮৩ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছেন শেখ ফারুক আহমেদ। নিকটতম প্রতিদ্বন্ধী মো. রুহুল আমিন ১৬৫ ভোট পেয়েছেন। কোষাধ্যক্ষ পদে ১৭৯ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন সাংবাদিক সাইফ উদ্দিন আহমেদ লেনিন। তার নিকটতম প্রতিদ্বন্ধী সাংবাদিক মনোয়ার হোসাইন রনি পেয়েছেন ১৪৬ ভোট। দপ্তর সম্পাদক পদে ১৬৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন এনামুল হক কামরুল। তার নিকটতম প্রতিদ্বন্ধী সাংবাদিক মাজহার মান্না পেয়েছেন ১৫৫ ভোট।

এছাড়াও কার্যকরী সদস্যের ৪টি পদে বিপরীতে ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এদের মধ্যে ২৪৪ ভোট পেয়ে প্রথম হয়েছেন অধ্যাপক সামিউল হক মোল্লা, ২৪০ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছেন নিজাম উদ্দিন শাহীন। অ্যাডভোকেট আব্দুল রাশিদ ভূইয়া ১৯১ ভোট পেয়ে তৃতীয় ও সাংবাদিক অ্যাডভোকেট লুৎফর রাশিদ রানা ১৯০ পেয়ে চতুর্থ হয়েছেন। তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বী জিয়াউর রহমান ১৫৬ ভোট ও রতন কুমার দাস পেয়েছেন ১৩৪ ভোট।

এদিকে, লাইব্রেরির সহ-সভাপতির দুটি পদে বিনা প্রতিদ্বন্বিতায় নির্বাচিত হয়েছেন অধ্যাপক বীর মুক্তিযোদ্ধা মো. আইয়ুব বিন হায়দার এবং অ্যাডভোকেট শেখ এ. কে. এম নুরুন্নবী বাদল। প্রচার প্রকাশনা ও সাংস্কৃতিক সম্পাদক পদে অধ্যাপক মো. ফজলুর রহমান দুলাল বিনা প্রতিদ্বন্বিতায় নির্বাচিত হয়েছেন। সংরক্ষিত নারী আসনের দুটি পদে বিনা প্রতিদ্বন্বিতায় নির্বাচিত হয়েছেন ফৌজিয়া জলিল নেন্সী ও লুৎফুন্নেছা।

কিশোরগঞ্জ জেলা পাবলিক লাইব্রেরি নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হাবিবুর রহমান মুক্তু বলেন, নির্বাচনে ৪৩১ জন ভোটারের মধ্যে ৩৪৪ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। এর মধ্যে ত্রুটিপূর্ণ হওয়ায় ৪টি ভোট বাতিল করা হয়।

উল্লেখ্য, ১৯৩৫ সালে কিশোরগঞ্জ মহকুমার তৎকালীন সেকেন্ড অফিসার কিউ.এম রহমান প্রতিষ্ঠা করেন মুসলিম ইনস্টিটিউট। এটি প্রতিষ্ঠার অন্যতম কারণ ছিল ওই সময়কার পশ্চাৎপদ মুসলিম সমপ্রদায়কে শিক্ষা ও সংস্কৃতিতে আলোকিত করা। বর্তমান জেলা পাবলিক লাইব্রেরির ত্রিতল ভবনের নিচতলা ভবনে ভেন্টিলেটর এবং লাইব্রেরির পূবদিকের মূল গেইটের উপরে ইংরেজীতে মুসলিম ইনস্টিটিউট লেখা এখনও এর অস্তিত্ব বহন করে চলেছে। ১৯৫৯ সালের ২৫ জানুয়ারি মুসলিম ইনস্টিটিউট পাবলিক লাইব্রেরি রূপে আত্মপ্রকাশ করে। তৎকালীন মহকুমা প্রশাসক এ.কে. চৌধুরী আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন। বর্তমানে পাবলিক লাইব্রেরিতে সংরক্ষিত কার্যবিবরণী থেকে জানা যায় বিগত ১৯ ডিসেম্বর ১৯৫৮ সালে স্থানীয় রঙমহল সিনেমা হলে মুসলিম ইনস্টিটিউট এর এক সাধারণ সভায় মহকুমা পাবলিক লাইব্রেরি নামকরণের সিদ্ধান্ত নেওয়া হয়। ওই সভায় সভাপতিত্ব করেন মহকুমা প্রশাসক জনাব এ.কে. চৌধুরী। সভায় মহকুমা প্রশাসককে সভাপতি এবং স্থানীয় আজিম উদ্দিন উচ্চবিদ্যালয়ের শিক্ষক মো. সাইদুর রহমানকে সম্পাদক করে ১৭ সদস্যের প্রথম কার্যকরী কমিটি গঠন করা হয়। জেলা প্রশাসক পদাধিকার বলে সভাপতি ও তাকে নিয়ে মোট ১৫ সদস্যের একটি কমিটি তিন বছর অন্তর অন্তর নির্বাচনের মাধ্যমে এটি পরিচালিত হয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments