সোমবার, মে ২০, ২০২৪
Homeসারাবাংলাধানের মাথায় ভাড়, কৃষকের মাথায় হাত

ধানের মাথায় ভাড়, কৃষকের মাথায় হাত

অতুল পাল: চলতি বছর অনুকুল আবহাওয়া থাকায় বাউফলসহ দেশের দক্ষিণাঞ্চলে আমন ধানের বাম্পার ফলনে এবং কাঙ্খিত বাজার মূল্য থাকায় কৃষকের মুখে শুধু হাসি নয় অট্ট হাসি প্রকাশ পাচ্ছিল। আরমাত্র ১৫-২০দিন পার করতে পারলেই কৃষকরা নির্বিঘ্নে সোনার ফসল ঘরে তুলতে পারতো।

কিন্তু নিম্নচাপ জাওয়াদের প্রভাবে কৃষকের সেই হাসি ম্লান হয়ে গেল। জাওয়াদের প্রভাবে টানা কয়েকদিরে দিনের বৃষ্টিতে ঈশদ সোনালী পাকধরা ধানের গোছা ধানের ভাড়ে ক্ষেতে লুটিয়ে পড়েছে। ফলে ধানে চিটা এবং ধান সংগ্রহে অনেক ক্ষতির সন্মূখিন হতে হবে কৃষকদের। যার কারণে কৃষকের মুখের হাসি ম্লান হয়ে মাথায় হাত পড়েছে। বাউফল উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছর বাউফলে ৩৪ হাজার ৬৭০ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। এরমধ্যে উচ্চ ফলনশীল (উফশী) জাতের ১৭ হাজার ১১৩ হেক্টর, স্থানীয় জাতের ১৭ হাজার ৫৪৩ হেক্টর এবং হাইব্রীড জাতের ১৪ হেক্টর জমি রয়েছে। এছাড়া ৪ হাজার হেক্টর জমিতে খেসারী ডাল চাষ করা হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকায় ধান এবং ডালের ফলন ছিল কল্পণাতিত ভাল। ইতিমধ্যেই মোট আবাদের ৫-৬ ভাগ অগ্রিম জাতের ধান কাটা হয়েছে। বাজারে ধানের মূল্যও ছিল উর্ধমূখী। সব মিলিয়ে দীর্ঘদিন পর কৃষকরা ধানের বাম্পার ফলন এবং বাজার মূল্য ভাল থাকার বাসনা নিয়ে প্রহর গুণছিল। দক্ষিণাঞ্চলে সাধারনত: পৌষ মাসেই আমন ধান কাটা হয়। কিন্তু অগ্রহায়ণ মাসের দ্বিতীয়ভাগে ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে হওয়া অকাল বর্ষণে কৃষকের সব আসাই ভেঙ্গে গেল। সরেজমিন বাউফলের চন্দ্রদ্বীপ, কালাইয়া এবং কেশবপুরসহ কয়েকটি ইউনিয়ন ঘুরে দেখা গেছে, বৃষ্টির কারণে প্রায় অর্ধপাকা ধানের গোছা ক্ষেতে লুটিয়ে পড়েছে। সদ্য অংকুরোদ্গম হওয়া খেসারী ডাল জলের নিচে ডুবে গেছে। বিভিন্ন এলাকার কৃষকরা জানান, বৃষ্টির কারণে কিছু ধানে চিটা হবে এবং অনেক ক্ষেতের ধান কাটা যাবে না। পানির কারণে ধান পচেঁ যাওয়ার সম্ভাবনা রয়েছে।

অপরদিকে খেসারী ডাল একেবারেই নষ্ট হয়ে গেছে। এছাড়া আবহাওয়া অনুকুলে থাকায় ধান এবং খেসারী ডাল ছাড়াও কৃষকরা অগ্রিম জাতের তরমুজ, মিষ্টি আলু এবং গম চাষ করেছিল। অকাল বর্ষণে এই ফসলগুলোও একবারে নষ্ট হয়ে গেছে। এই অবস্থায় এই ফসল রক্ষায় কোন কিছুই করার নেই। বাউফল উপজেলা কৃষি কর্মকর্তা মো. মনিরুজ্জামান জানান, অকাল বর্ষণে শতকরা ৩০ ভাগ খেসারী নষ্ট হতে পারে। পানি নিষ্কাসন করাতে পারলে ধান, তরমুজ, গম এবং মিষ্টি আলুর কোন ক্ষতি হবে না। তবে বৃষ্টি মঙ্গলবার পর্যন্ত স্থায়ী হলে সার্বিক ফসলের ব্যপক ক্ষতির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি কমার পর ক্ষয়ক্ষতির নিরুপণ করা হবে। এদিকে আজ মঙ্গলবার এ প্রতিবেদন লেখাকালীন সময়ে বাউফলের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হচ্ছিল। স্থানীয় কৃষকরা জানান, আমাদের অঞ্চলে আমন মৌসুমে পানি নিষ্কাসনের কোন ব্যবস্থা থাকে না। তাই পানি নিস্কাসনের ব্যবস্থা করার আগেই ফসল নষ্ট হয়ে যাবে। বিভিন্ন চরে অগ্রিম জাতের তরমুজ চাষ করা হয়েছিল। তরমুজের বীজ অংকুরোদ্গমের পর কেবল লতায় পরিণত হচ্ছিল। এসকল তরমুজ একেবারেই পচেঁ যাবে বলে সংশ্লিষ্ট কৃষকরা জানান। অকাল বর্ষণে কৃষকদের কয়েক কোটি টাকার ফসলের ক্ষতি হয়ছে বলে কৃষকরা ধারণা করছেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments