বৃহস্পতিবার, মে ১৬, ২০২৪
Homeসারাবাংলাফুলবাড়ীতে গরুর মৃত্যুর ঘটনায় চার সদস্য বিশিষ্ট অনুসন্ধানী দলের পরিদর্শন

ফুলবাড়ীতে গরুর মৃত্যুর ঘটনায় চার সদস্য বিশিষ্ট অনুসন্ধানী দলের পরিদর্শন

মোস্তাক আহম্মদ: দিনাজপুরের ফুলবাড়ীতে আলোচিত অজ্ঞাত রোগে গরু মারা যাওয়ার ঘটনায় প্রানী সম্পদ অধিদপ্তরের চার সদস্যের অনুসন্ধানী দল ঘটনাস্থল পরির্দশন করেছেন। অপর দিকে গরু মৃত্যুর ঘটনায় আর্থিক সহায়তার দাবীতে উপজেলার বাসুদেবপুর এবং মহেশপুর গ্রামের ক্ষতিগ্রস্থ কৃষকরা ঘন্টা ব্যাপী বিক্ষোভ মিছিল এবং মানববন্ধন করেছেন।

গতকাল শুক্রবার সকাল সাড়ে ১১টায় বাসুদেবপুর গ্রামে তারা এই বিক্ষোভ মিছিল এবং মানববন্ধন করেন। মানববন্ধনে বক্তব্য রাখেন ক্ষতিগ্রস্থ কৃষক আবুল কালাম আজাদ, বাদশা হোসেন সরকার, সুলতান মাহমুদসহ অন্যন্য কৃষকরা। বক্তারা বলেন, আমাদের গবাদীপশু গুলো হঠাৎ করে এই এলাকার ঘাস ও খড় খেয়ে বিষক্রিয়ায় অসুস্থ্য হয়ে মারা যাচ্ছে, এ পর্যন্ত প্রায় ৩০-৪০ টি গবাদী পশু মারা গেছে। আনেকে অসুস্থ হওয়ায় অল্প দামে বিক্রি করে দিচ্ছেন। এখন আমাদের গোয়াল ঘর শূন্য। আমাদের যে খড়-ধান গুলো রয়েছে সেগুলো আমরা খাওয়াতে পারব না,বিক্রি করতে পারব না, সেগুলো আমাদের কিহবে? এতে আমরা আর্থিকভাবে চরম ক্ষতির সম্মুক্ষিণ হচ্ছি। তাই আমরা কতৃপক্ষ এবং প্রশাসনের কাছে জোর দাবী জানাচ্ছি, আমাদের আর্থিক সহায়াতা দেওয়ার জন্য।
এদিকে ঘটনাটি পত্রিকায় সংবাদ প্রকাশের প্রেক্ষিতে প্রাণী সম্পদ অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডা. দেবাষীশ দাশ সাক্ষরিত গবাদিপশুর মৃত্যুর প্রকৃত কারন নির্ণয়সহ এ রোগের প্রদুর্ভাব নিয়ন্ত্রণে স্থানীয় ভাবে প্রয়োজনিয় ব্যাবস্থা গ্রহন ও সুপারিশ মালা প্রনোয়নের জন্য প্রাণীসম্পদ বিভাগের উর্ধতন কতৃপক্ষের সমন্বয়ে চার সদস্যের একটি রোগ অনুসন্ধান টিম গঠন করা হয়েছে। গঠিত টিমকে আক্রান্ত এলাকা সরেজমিন পরিদর্শণ করে পূর্ণাঙ্গ প্রতিবেদন কতৃপক্ষ বরাবর দাখিল করতে বলা হয়েছে।

ডা. মো: গোলাম আজম চৌধুরী (পিএসও) কে আহব্বায়ক করে ৪ সদস্যের একটি অনুষান্ধান টিম গঠন করা হয়। কমিটির অন্যন্য সদস্যরা হলেন ডা.ফয়সাল তালুকদার (ইউএলও)(ইপিডেমিওলজি) ইউনিট প্রাণী সম্পদ অধিদপ্তর,প্রতিনিধি এফএও একটাড বাংলাদেশ,ডা. মো: সৈয়দ হোসেন এফইটিভি ফেলো (ডিএলএস)।
এরই প্রেক্ষিতে অনুষন্ধানী দলটি গত ৯ ডিসেম্বর বৃহস্পতিবার থেকে গতকাল শুক্রবার পর্যন্ত দুই দিন ব্যাপী দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার আলাদীপুর ইউনিয়নের বাসুদেবপুর গ্রাম ও পাকড়ডাঙ্গা নামক স্থানের পরিত্যাক্ত ব্যাটারী কারখানা এবং বেতদিঘি ইউনিয়নের মহেশপুর গ্রাম পরিদর্শন করে এলাকার ক্ষতিগ্রস্থদের সাথে কথা বলেন। সেই সাথে তারা ওই এলাকার ঘাস,খড়সহ বিভিন্ন নমুনা সংগ্রহ করেন।

জানতে চাইলে অনুসন্ধানী দলের আহব্বায়ক ডা. মো: গোলাম আজম চৌধুরী (পিএসও) বলেন, আমরা বিষয়টি সরেজমিনে তদন্ত করছি,ক্ষতিগ্রস্থদের সাথে কথা বলছি এবং ব্যাটারীকারখানা থেকে ছড়ানো বজ্রসহ আশপাশের জমির ঘাস,খড়ের নমুনা সংগ্রহ করা হয়েছে সেগুলো পরিক্ষিনিরিক্ষার জন্য পাঠানো হবে। অনুসন্ধানের কাজ শেষ হলে বিস্তারিত জানা যাবে

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments