শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলাঅযত্নে-অবহেলায় রায়পুরের মুক্তিযুদ্ধ জাদুঘর

অযত্নে-অবহেলায় রায়পুরের মুক্তিযুদ্ধ জাদুঘর

তাবারক হোসেন আজাদ: মুক্তিযুদ্ধের ইতিহাস যেন কেউ ভূলতে না পারে এজন্য ৩৪ লাখ টাকা ব্যায়ে ২০১৭ সালের জুনে লক্ষ্মীপুরের রায়পুরে মুক্তিযুদ্ধ জাদুঘর নির্মান হয়। কিন্তু রক্ষনা-বেক্ষন ও অযত্নে অবহেলায় পড়ে আছে সেটি। গত এক বছর আগে দুইটি আধুনিক সৌচাঘারসহ অন্যান্ন স্থাপনা ভাংচুর করে দুবৃত্তরা।

বুধবার দুপুরে (১৫ ডিসেম্বর) সরজমিন দেখাযায়, সৃতিস্তম্বটির মুল বেদির অনেক ইট খুলে ফেলে রাখা হয়েছে। দুটি দোলনার একটি মাটিতে পড়ে আছে। ভাংচুর রয়েছে প্রবেশপথের জানালার গ্লাস। উত্তর ও দক্ষিন পাশের দুটি ওয়াশ ব্লক বা সৌচাঘারের বেসিন,গ্লাস, কমোড, টাইলস, দরজা ভেঙ্গে মাটিতে পড়ে আছে। বিভিন্ন স্থান ক্ষতবিক্ষত রয়েছে। দরজা ও বেষ্টনির কয়েকটি স্থান খুলে ফেলে রাখা হয়েছে।

মুক্তিযোদ্ধা সংসদের সাবেক উপজেলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শফিক উল্লাহ বলেন, “সৃতি বিজরীত এ স্তম্বটি এভাবে অবহেলায়-অযত্নে ফেলে রাখায় আমরা ব্যাথিত। এটির দায়িত্ব এখন কাদের হাতে তাও আমরা মুক্তিযোদ্ধারা জানিনা। ভংচুরের দৃশ্য দেখে আমরা খুবই মর্মাহত হয়েছি। এটি স্বাধীনতাবিরোধী অশুভ শক্তির কাজ। যথাযথ সম্মানের সঙ্গে সংরক্ষন করতে হবে এ মুল্যবান স্থাপনা।

রায়পুর কামিল মাদরাসার (আলীয়া) অধ্যক্ষ নিজাম উদ্দিন বলেন, মাদরাসা, সরকারি প্রাথমিক বিদ্যালয় ও শিক্ষিকদের প্রশিক্ষন কার্যালয় চত্তরের এখানে বখাটে ও মাদকসেবিদের আড্ডাস্থল। সৃতিস্তম্বটি এতোদিন এলজিইডির তত্বাবধানে থাকার পর উপজেলা চেয়ারম্যান ও ইউএনও মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বিকালে সরজমিন এসে তা আমাদের তত্বাবধানে দিয়ে গেছেন। বছর ধরে তা অযত্নে অবহেলায় ছিলো। এখন আমরা পরিস্কার-পরিচ্ছনা করবো।।

রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও পদাধিকার বলে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার অঞ্জন দাশ বলেন, সৃতিস্তম্বটি অযত্ন অবহেলার কথা শুনেই তা পরিদর্শন করি। পরিস্কার পরিচ্ছন্ন করে দেখাশুনার দায়িত্ব দেয়া হয়েছে আলীয়া কামিল মাদরাসা কর্তৃপক্ষকে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments