ফজলুর রহমান: রংপুরের পীরগাছা উপজেলার ৯ ইউনিয়নে চলমান অতি-দরিদ্রের জন্য ৪০ দিনের কর্মসৃজন কর্মসূচী (ইজিপিপি) প্রকল্পে শ্রমিকের নামের তালিকা তৈরীতে অনিয়ম ও দূর্নীতির অভিযোগ উঠেছে সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যান ও ইউপি সদস্যদের বিরুদ্ধে।

তালিকা তৈরীতে বিলম্ব হওয়ায় ১ জানুয়ারির পরিবর্তে আজ শনিবার(১৫ জানুয়ারি) থেকে পূরো উপজেলায় কর্মসৃজন কর্মসূচীর কাজ শুরু হলো। প্রকল্প বাস্তবায়ন অফিস সুত্রে জানা যায়, উপজেলার ৯ ইউনিয়নে পূর্বে শ্রমিক ছিল ৪ হাজার ১ শত ৪২ জন। নতুন নীতিমালা অনুযায়ী শ্রমিকের সংখ্যা কমিয়ে ২ হাজার ৯ শত ৬৫ জন নির্ধারণ করা হয়। এর মধ্যে কল্যাণীতে ২৩৮ জন, পারুল ৩৬৬ জন, ইটাকুমারিতে ২৪৮ জন, অন্নদানগরে ২৯৫ জন, ছাওলা ৪০৬ জন, তাম্বুলপুরে ৪০৯ জন, পীরগাছা সদরে ৩৯৫ জন, কৈকুড়ি ৩২৮ জন ও কান্দি ইউনিয়নে ২৭১ জন শ্রমিক। তালিকা তৈরি করে দ্রুত অফিসে প্রেরণ করার জন্য সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের নির্দেশ প্রদান করেন উপজেলা কর্তৃপক্ষ। চেয়ারম্যানগণ তালিকা তৈরীতে ইউপি সদস্যদের তাগিদ দিলে তারা নিয়মনীতির তোয়াক্কা না করে শ্রমিকের তালিকা তৈরী করে সংশ্লিষ্ট দপ্তরে জমা দেন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী অতিদরিদ্রদের নাম শ্রমিকের তালিকায় না রেখে ঘুষ বানিজ্যের মাধ্যমে মধ্যবিত্ত, ৬০ উর্ধ্ব, একাধিক সরকারি সুবিধাভোগীদের তালিকায় নাম অন্তর্ভূক্ত করার অভিযোগ উঠেছে।

চলতি ২০২১-২২ অর্থ বৎসরে পীরগাছা উপজেলার ৯ ইউনিয়নে ইজিপিপি প্রকল্পে শ্রমিকের তালিকা তৈরীতে স্বজনপ্রীতি, ঘুষ বানিজ্যের অভিযোগ উঠেছে সংশ্লিষ্ট ইউপি সদস্যদের বিরুদ্ধে। পীরগাছা সদর ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের অনন্তরাম বড় পানসিয়া গ্রামের মজিবর রহমানের ছেলে দিন মজুর মকছেদুর রহমান এর নাম পূর্বের তালিকায় থাকলেও অজ্ঞাত কারণে বর্তমান শ্রমিকের তালিকায় তার নাম রাখা হয়নি। তার বা পরিবারের কেউ কোন সরকারি সুযোগ সুবিধার আওতায় নেই। মেম্বার চেয়ারম্যানের দ্বারে দ্বারে ঘুরে শেষ চেষ্টা করেও নাম শ্রমিকের তালিকায় অন্তর্ভূক্ত করাতে পারেননি বলে জানান কর্মসৃজন কর্মসূচী প্রকল্পের শ্রমিক তালিকা থেকে বঞ্চিত মকছেদুর রহমান। পীরগাছা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোস্তাফিজার রহমান রেজা জানান, লটারি ও মানবিক কারণে কম-বেশি করা হয়েছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল আজিজ এর সাথে কথা হলে তিনি জানান, নতুন শ্রমিক না নিয়ে পূর্বে কর্মরত শ্রমিকদের মধ্য হতে ৬০ উর্ধ্ব, একাধিক সরকারি সুবিধাভোগীদের বাদ দিয়ে তালিকা তৈরির জন্য চেয়ারম্যানদেরকে নির্দেশ দিয়েছি। যদি কেউ এর ব্যতয় করে থাকে তাহলে তার দায়-দায়িত্ব তাকে নিতে হবে।

Previous articleবাংলাদেশের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক জোরদার করতে প্রস্তুত মেক্সিকো
Next articleআক্কেলপুরে আওয়ামী লীগের নেতাকর্মীদের সাথে এমপির মতবিনিময় সভা
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।