মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
Homeসারাবাংলা৩ মাসে ৩৪৪ গর্ভবর্তীর সন্তান প্রসব, প্রসূতী নারীরা এখন সেবা পেতে রায়পুর...

৩ মাসে ৩৪৪ গর্ভবর্তীর সন্তান প্রসব, প্রসূতী নারীরা এখন সেবা পেতে রায়পুর সরকারি হাসপাতালমুখী

তাবারক হোসেন আজা: লক্ষ্মীপুরের রায়পুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অতীতের তুলনায় বর্তমানে প্রসূতি সেবা বেড়েছে। চিকিৎসকদের প্রচেষ্টায় ৫০ শয্যার এ হাসপাতালটিতে সেবার মান বাড়ায় আস্থা ফিরেছে গর্ভবতী রোগী ও স্বজনদের। আগে প্রসবের জন্য বেসরকারি হাসপাতালে ভিড় থাকলেও এখন তাঁদের অধিকাংশই ছুটছেন সরকারি এ চিকিৎসালয়ে।

গত সাড়ে ৩ মাস হাসপাতালটিতে স্বাভাবিক ও অস্ত্রোপাচারের মাধ্যমে সন্তান জন্ম দেওয়ার তুলনামূলক চিত্রে এমন তথ্যই পাওয়া গেছে।

খোঁজ নিয়ে জানা যায়, ২০২১ সনের জানুয়ারি থেকে আগষ্ট মাস পর্যন্ত ৭০ জন গর্ভবতী নারী এখানে সন্তান জন্মদেন। এঁদেরমধ্যে ৪০ জন স্বাভাবিক (নরমাল) প্রসব করলেও ৩০ জন অস্ত্রোপাচারের (সিজার) মাধ্যমে সন্তান জন্ম দেন। সেপ্টেম্বর থেকে চলতি বছরের ১৬ জানুয়ারি পর্যন্ত ৩৪৪ জন গর্ভবতী নারী সন্তান জন্ম দেন। এঁদের মধ্যে ১৭৯ জন স্বাভাবিক ও ১৬৫ জন নারী সিজার পদ্ধতিতে সন্তান প্রসব করেন।

স্বাস্থ্য কমপ্লেক্সে সম্প্রতি স্বাভাবিক পদ্ধতিতে সন্তান জন্ম দেন উপজেলার রাখালিয়া গ্রামের দরিদ্র দিনমজুর মোঃ নুর নবীর স্ত্রী সালমা আক্তার (২০)। তিনি বলেন, সম্পূর্ণ বিনা খরচে সরকারি হাসপাতালে সেবাটি নিতে পেরে আমরা নতুন করে ঋণগ্রস্ত হওয়া থেকে বেঁচে গেছি। সরকারি হাসপাতালে স্বাভাবিক প্রসবে চিকিৎসকদের উৎসাহিত করাটা আমাদের ধারণার মধ্যে ছিল না।

উপজেলার চরমোহনা ইউনিয়নের উত্তর রায়পুর গ্রামের কৃষক মোঃ শাহাদাত হোসেন। তাঁর স্ত্রী ইয়াসমিন আক্তার (৩০) গর্ভবতী অবস্থায় সম্প্রতি অস্ত্রোপাচারের মাধ্যমে স্বাস্থ্য কমপ্লেক্সে সন্তান প্রসব করেন। তিনি বলেন, চিকিৎসকদের আগ্রহেই আমার স্ত্রীকে বেসরকারি হাসপাতালে না নিয়ে সরকারি হাসপাতালে প্রসব করাতে নেই। সেখানে স্বাভাবিক প্রসব না হলে সিজারের মাধ্যমে সন্তান ভূমিষ্ট হয়। নবজাতক ও প্রসূতির চিকিৎসায় আমাদেরকে কোনো অর্থই খরচ করার প্রয়োজন হয়নি। এ ধারা অব্যাহত থাকলে আমাদের মতো গরীবরা উপকৃত হবেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জুনিয়র কনসালটেন্ট (অ্যানাস্থেসিয়া) মোবারক হোসেন বলেন, আমাদের একটি ভালো মানের অস্ত্রোপাচার (অপারেশন) কক্ষ ও যন্ত্রপাতি রয়েছে। চালু করা হয়েছে পোস্ট ও প্রি অপারেটিভ সেবা। প্রসবজনিত জরুরি সেবা (ইওসি) টীম গর্ভবর্তীদের সেবার মান বাড়াতে সচেষ্ট রয়েছে। গ

র্ভবর্তী নারী প্রসূতিরা এখানে মাতৃস্বাস্থ্য ভাউচার স্কিমের (ডিএসএফ) আওতায় সহায়তাও পাচ্ছেন। আমরা গর্ভবর্তীদেরকে বেসরকারি হাসপাতালে গিয়ে অর্থ খরচ না করে আমাদের এখানে বিনামূল্যে সেবা গ্রহণ করতে উদ্বুদ্ধ করে যাচ্ছি। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন চিকিৎসক জানান, সরকারি হাসপাতালে স্বাভাবিক ও সিজার প্রসব বেড়ে যাওয়ায় বেসরকারি হাসপাতালের একটি সিন্ডিকেট এটি বন্ধ করতে ওঠেপড়ে লেগেছেন। তাঁরা চাননা এ সেবাটি সরকারি হাসপাতালে অব্যাহত থাকুক। এটি চালু থাকলে তাদের ব্যবসা ক্ষতিগ্রস্ত হবে- এমন আশঙ্কায় তাঁরা অস্ত্রোপাচার সংশ্লিষ্ট চিকিৎসক ও সেবক-সেবিকাদের বিরুদ্ধে নানান অপপ্রচার চালিয়ে যাচ্ছেন।

বেসরকারী হাসপাতাল ও ডায়াগনষ্টিক মালিক সমিতির উপজেলা শাখার সভাপতি ইজাজ হোসেন রুমান, আমরাও চাই সরকারি হাসপাতালে এ ধরণের সেবা অব্যাহত থাকুক। যাঁরা অর্থের অভাবে বেসরকারিতে চিকিৎসা নিতে পারেন না তাঁদেরকে আমরা সরকারি হাসপাতালে চিকিৎসা নিতে উৎসাহিত করি। আমরা নিজেরাও সেখানে রোগী পাঠাই। ২/১ জনের বিরোধীতাকে সবগুলো বেসরকারি হাসপাতালের উপর চাপিয়ে দেওয়া ঠিকনা। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জাকির হোসেন বলেন, গর্ভবতী নারীদের স্বাভাবিক প্রসব ও জরুরি প্রয়োজনে সিজার সেবা দিতে অস্ত্রোপাচার কক্ষকে নতুনভাবে সাজানো হয়েছে। নতুনভাবে পোস্ট অপারেটিভ সেবা চালু করা হয়েছে। আমরা চাই রোগীরা বেসরকারি হাসপাতালে গিয়ে অর্থ খরচ না করে এখানে এসে বিনামূল্যে ভালো সেবা গ্রহণ করবেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments