ফেরদৌস সিহানুক শান্ত: এসএম কামাল তিনি চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার উপর-রাজারামপুর এলাকার বাসিন্দা। তিনি তার এলাকায় গড়ে তুলেছেন মেঘনা ড্রেরী ফার্ম। তার খামারে আছে ৩০ মন ওজনের একটি ষাঁড়।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরের পুরাতন স্টেডিয়ামে দিনব্যাপী প্রাণী সম্পদ প্রদর্শনীতে তিনি ষাড়টি প্রদর্শন করেন। মোটাতাজা ষাঁড়টিকে দেখতে উৎসুক জনতা ভীড় করছেন।
কামাল বলেন, ষাঁড়টি হলিস্টিয়ান ফ্রিজিয়ান জাতের। ষাঁড়টির বয়স প্রায় ৩৫ মাস। দাঁত আছে ৪টি। ষাঁড়টির ওজন প্রায় ৩০ মন। এ ষাঁড়টি বিক্রির জন্য প্রদর্শন করা হয়েছে।

তিনি আরও জানান, ২০০৫ সালে মেঘনা ড্রেইরী ফার্মের যাত্রা শুরু হয়। বর্তমানে খামারে আছে ১০টি গাভি আর ষাড় আছে প্রায় ১০টি। সব মিলিয়ে এখন খামারে ২০টি বিভিন্ন জাতের গরু আছে।

গরুটিকে দেখভাল করছেন সাদিকুল ইসলাম। তিনি জানালের গরুর বৈশিষ্ট্যের কথা। তিনি বলেন, ষাঁড়টির গায়ের রঙ সাদা। ষাঁড়টির বিশেষ কোন নাম নেই। ষাঁড়টি প্রতিদিন ১০ কেজি ভুষি, আট কেজি খুদি, গরুর জন্য বিগফিড ৫ কেজি, আর কাচা ঘাস প্রায় ১০ খায়। প্রায় ৩০ লিটার পানি পান করেন ষাঁড়টি।

Previous articleশিক্ষার্থীকে ধর্ষণের পর হত্যা, দিহানের বিচার শুরু
Next articleএখন থেকে টিকার প্রথম ডোজ নিতে লাগবে না রেজিস্ট্রেশন
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।