জি.এম.মিন্টু: দেশব্যাপী ১দিনে ১ কোটি টিকা প্রদান কর্মসূচি বাস্তবায়নের লক্ষে (২৬ ফেব্রুয়ারি) শনিবার যশোরে গণটিকা দেয়া হবে। ১মডোজ গণটিকা প্রদান কার্যক্রম বাস্তবায়নে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সকাল ৮টা থেকে যশোর কেন্দ্রীয় ঈদগাহ মাঠ সংলগ্ন বাদশা ফয়সল ইসলামী ইনস্টিটিউট টিকাদান কেন্দ্রে ১২ থেকে ১৭ বছর বয়সী শিশুদের ফাইজার ও ১৭ উর্দ্ধের সকলকে সিনোভ্যাক টিকা প্রদান করা হবে।

কোনরকম রেজিস্ট্রেশন ছাড়াই শুধুমাত্র নাম, বয়স ও মোবাইল নাম্বার থাকলেই টিকা দেয়া হবে বলে সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাস জানিয়েছেন। একটি সূত্র জানায়, যশোর সদর উপজেলার ৮টি ইউনিয়নসহ জেলার ৮টি উপজেলায় ৯৩ ইউনিয়নের ৮৩৭টি ওয়ার্ড রয়েছে। প্রতিটি ওয়ার্ডে আনুমানিক কমপক্ষে ৩০০ জন করে মোট ২ লাখ ৫১ হাজার ১০০ জনকে প্রথম ডোজের টিকা দেওয়ার পরিকল্পনা রয়েছে। তবে ৩০০ জনের বেশি লোক আসলে তাদেরও টিকা দেওয়া হবে। মূলতঃ জেলার সব মানুষকে প্রথম ডোজের টিকার আওতায় আনার পরিকল্পনা রয়েছে স্বাস্থ্য বিভাগের। এদিকে জেলার অন্যান্য উপজেলার সাথে মণিরামপুরের ১৭ ইউনিয়ন ও একটি পৌরসভার বাদ পড়া ২১ হাজার ৭২২ জন ব্যক্তিকে আজ এক যোগে টিকা দেওয়া হবে। উপজেলার ৫২টি কেন্দ্রে এই টিকা প্রদান করা হবে।

মণিরামপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা তন্ময় বিশ্বাস বলেন, উপজেলা প্রশাসনের পাশাপাশি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ৩৮ জন স্বাস্থ্যকর্মী ও ৫১ জন পরিবার পরিকল্পনা সহকারী ইতোমধ্যে করোনা টিকা থেকে বাদ পড়াদের তালিকা তৈরিতে কাজ করছেন। শনিবার হাসপাতাল, প্রতিটি ইউনিয়ন পরিষদ ও ৩৪টি সম্প্রসারিত টিকাদান কেন্দ্রে (ইপিআই) করোনা টিকার প্রথম ডোজ দেওয়া হবে। ধারণা করা হচ্ছে উপজেলার ২৫ হাজার মানুষ এখনো টিকার বাইরে রয়েছেন। আমরা ৩৩ হাজার টিকা মজুত রেখেছি। টিকার নিবন্ধন, জন্মসনদ বা জাতীয় পরিচয়পত্র ছাড়াই বাদ পড়ারা এ দিন টিকা নিতে পারবেন। ডেপুটি সিভিল সার্জন ডা. নাজমুস সাদিক জানান, জেলার ১১ লাখ ২৯ হাজার ৩৫৭ জন মানুষ এখনো প্রথম ডোজের টিকা নেননি। এদেরকে টিকাদানের লক্ষেই শনিবারের এই আয়োজন।

১২ বছরের উর্দ্ধে বয়স্ক কোন ব্যক্তি শিক্ষা প্রতিষ্ঠানসহ যেকোন প্রয়োজনে বাইরে গেলে টিকা কার্ড প্রদর্শন বাধ্যতামূলক করার জন্য সরকার সিদ্ধান্ত গ্রহণের উদ্যোগ নিচ্ছে। এই সিদ্ধান্ত বাস্তবায়ন হলে টিকা বিহীন কোন লোক বাইরে বের হতে পারবে না। তাই সকলকে সময় থাকতে স্ব উদ্যোগে টিকা গ্রহণ প্রয়োজন। এ পর্যন্ত জেলায় ২১ লাখ ৮৭ হাজার ২৭৩ জনকে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে। দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হয়েছে ১৬ লাখ ৫৪ হাজার ৭১৬ জনকে, আর তৃতীয় ডোজের টিকা দেওয়া হয়েছে ৮৩ হাজার ৪৪১ জনকে।

Previous articleপুলিশকে জনগণের বন্ধু হয়ে কাজ করতে হবে: রাষ্ট্রপতি
Next articleসুন্দরগঞ্জে মোটরসাইকেল চাপায় বৃদ্ধা নিহত
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।