শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeসারাবাংলাকক্সবাজার সাফারি পার্কে ভীড় বাড়ছে পর্যটকদের

কক্সবাজার সাফারি পার্কে ভীড় বাড়ছে পর্যটকদের

বাংলাদেশ প্রতিবেদক: দীর্ঘ দিন করোনা ভাইরাসের কারণে পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ থাকলেও ফের চালু হয়েছে কক্সবাজারের চকরিয়া উপজেলার ‘ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক’। ইতোমধ্যে পর্যটক ও দর্শনার্থীদের উপস্থিতিতে এলাকাটি আবার বেশ জমে উঠেছে।

সোমবার সাফারি পার্ক পরিদর্শনে আসেন পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার (এমপি), কক্সবাজার -১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলমসহ বন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের মালুমঘাট এলাকায় ১৯৯৯ সালে এ পার্কটি প্রতিষ্ঠিত হয়। শুরুতে ডুলাহাজারা সাফারি পার্ক নামে নামকরণ করা হলেও সরকার পরিবর্তনের পর পার্কটির নামেও পরিবর্তন আসে; নতুন নাম দেয়া হয় ‘ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক’। ভেতর-বাইরে অন্তত ৯০০ হেক্টর জায়গার ওপর এ পার্কটি স্থাপিত। এ পার্কের অভ্যন্তরে রয়েছে বিপুল পরিমাণ মাদার ট্রি (গর্জন)-সহ নানা প্রজাতির বনজ ও ওষুধি গাছ। শুরু থেকেই সবুজের আবরণে আবৃত দৃষ্টিনন্দন এ পার্ক প্রকৃতিপ্রেমী মানুষের বিনোদনের বিশেষ কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে।

দেশের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরাও এ পার্কে এসে প্রকৃতিবিষয়ক জ্ঞান আহরণ করে আসছে। সপ্তাহের মঙ্গলবার ছাড়া বাকি ছয় দিন দর্শনার্থীদের উচ্ছ্বাসে, প্রাণীকুলের কোলাহলে মুখরিত হয়ে ওঠে পুরো পার্ক। প্রাপ্ত বয়স্করা ৫০ টাকা আর পাঁচ বছরের বড় শিশু-কিশোররা ৩০ টাকায় এবং শিক্ষার্থী ১০০ জনে ৫০০ টাকা এবং ২০০ জন ৮০০ টাকার টিকিটে পার্কটি পরিদর্শনের সুযোগ পায়।

সাফারি পার্কে সরেজমিন পরিদর্শনে দেখা যায়, পার্কের ভেতরে রয়েছে ১৯টি বেষ্টনী। যার মধ্যে সংরক্ষিত আছে নানারকম প্রাণী। পার্কের অভ্যন্তরে রয়েছে বিশালাকার দুর্লভ ও মূল্যবান বৃক্ষরাজি। সে সব গাছে বানরের লাফালাফি নজর কাড়ে দর্শনাথী‌র্দের। এসব আকর্ষণীয় দৃশ্য মোবাইল ফোনের ক্যামেরায় বন্দি করতে ব্যস্ত হয়ে পড়ে দর্শনার্থীরা। অভিজ্ঞ চিকিৎসক দ্বারা পার্কের প্রাণীকুলের চিকিৎসার জন্য রয়েছে হাসপাতাল। সেখানে সার্বক্ষণিক থাকছেন ভেটেনারী চিকিৎসক।

সাফারি পার্কের ইনচার্জ (রেঞ্জ কর্মকর্তা) মো: মাজহারুল ইসলাম জানান, দেশের প্রথম সাফারি পার্ক ডুলাহাজারা সাফারি পার্ক। সাফারি পার্ক মূলত শিক্ষার্থী‌ ও প্রকৃতি গবেষকদের জ্ঞানের পরিধি বাড়াতে সহায়ক। সাফারি বলতে, পার্কে থাকা প্রাণীগুলো উন্মুক্ত থাকবে, আর দর্শনার্থীরা থাকবে খাঁচায় আবদ্ধ। চলন্ত গাড়িতে ঘুরে তারা বন্যপ্রাণী দেখে নিজেদের অভিজ্ঞতা বৃদ্ধি করবে।

তিনি আরো জানান, অনেক বছর বাঘ-সিংহকে আবদ্ধ করে রাখা হয়েছে। আমরা সত্যিকারের সাফারি পার্ক করার উদ্যোগ নিয়েছি। বাঘ-সিংহ ও অন্য প্রাণীগুলো সম্পূর্ণ মুক্ত করে বিচরণের ব্যবস্হা করা হচ্ছে। প্রয়োজনীয় সব কাজ দ্রুতগতিতে এগুচ্ছে। আগামী বছরের শেষ দিকে এ লক্ষ্যে পৌঁছাতে পারব বলে আশা করছি। আমরা দক্ষিণ এশীয় পদ্ধতিতে পার্ক চালাচ্ছি। পার্কে থাকা প্রতিটি প্রাণীর জন্য আলাদা বেষ্টনী রয়েছে। রয়েছে আলাদা খাবার সংরক্ষণ ও প্রাণীদের পরিচর্যার ব্যবস্থা। রয়েছে নিরাপত্তাকর্মী।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments