শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলামুলাদীতে অবহেলিত জনগোষ্ঠির কল্যাণে কাজ করছে ইসলামিক ফাউন্ডেশন

মুলাদীতে অবহেলিত জনগোষ্ঠির কল্যাণে কাজ করছে ইসলামিক ফাউন্ডেশন

বাংলাদেশ প্রতিবেদক: মুলাদীতে অবহেলিত, দরিদ্র ও নিরক্ষর জনগোষ্ঠিকে আলোকিত করছে মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম। উপজেলার ১২৯টি কেন্দ্রে শিশু ও বয়স্কদের অক্ষরজ্ঞান ও মৌলিক শিক্ষাদান করা হচ্ছে। সরকারের ধর্ম মন্ত্রনালয়ের বিশেষ প্রকল্পের আওতায় উপজেলা ইসলামিক ফাউ-েশন মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম বাস্তবায়ন করছেন। এতে ৪ হাজার ২৫০জন শিক্ষার্থী ধর্মীয় ও বাংলা দেখে পড়ার যোগ্যতা অর্জন করছে।

জানা গেছে, প্রান্তিক জনগোষ্ঠিকে মৌলিক শিক্ষাদানের আওতায় আনার লক্ষে মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্প শুরু করে ইসলামিক ফাউ-েশন। বর্তমানে এই প্রকল্পের ৭ম পর্যায়ে কার্যক্রম চলছে। এই পর্যায়ে মুলাদী উপজেলায় মসজিদ, বাংলোঘরসহ ১২৯টি কেন্দ্র রয়েছে। উপজেলা ইসলামিক ফাউন্ডেশন জানায়, মুলাদী উপজেলায় ৭টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম চলছে। এই কার্যক্রমের আওতায় ৫১টি প্রাক প্রাথমিক, ৭৭টি সহজ কুরআন শিক্ষা এবং ১টি বয়স্ক শিক্ষা কেন্দ্র রয়েছে। এদের মধ্যে প্রতিটি প্রাক প্রাথমিক কেন্দ্রে ৩০জন করে ১৫৩০, সহজ কুরআন শিক্ষা কেন্দ্রে ৩৫জন করে ২ হাজার ৬৯৫ জন এবং বয়স্ক শিক্ষা কেন্দ্রে ২৫জন শিক্ষার্থীসহ মোট ৪ হাজার ২৫০জন শিক্ষার্থী শিক্ষাগ্রহণ করছেন। এসব শিক্ষার্থীর জন্য ১২৯জন শিক্ষক-শিক্ষিকা, ৩জন কেয়ারটেকার (তত্ত্বাবধায়ক) এবং ১জন সুপারভাইজার রয়েছেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের সভাপতি হিসেবে তদারকি করে থাকেন।

উপজেলা ইসলামিক ফাউন্ডেশনের কেয়ারটেকার মো. মাকসুদুর রহমান জানান, উপজেলায় ইসলামিক ফাউন্ডেশনের কেন্দ্রগুলো সফলভাবে শিক্ষার্থীদের পাঠদান করে যাচ্ছে। প্রতিটি কেন্দ্রে শিক্ষার্থীদের উপস্থিতি সন্তোষজনক। এসব কেন্দ্রে শিক্ষার্থীরা মৌলিক ধর্মীয় জ্ঞান, অক্ষরজ্ঞানসহ বিভিন্ন বিষয়টি জানতে পারছে। প্রাক প্রাথমিক শিক্ষা শেষে শিক্ষার্থীরা প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হয়ে অন্যান্যদের চেয়ে অনেক ভালো করছে। উপজেলা মডেল কেয়ারটেকার মাও. মো. দেলোয়ার হোসেন জানান, উপজেলায় ইসলামিক ফাউন্ডেশনের কার্যক্রমের লক্ষমাত্রা ৮৫ভাগ অর্জিত হয়েছে। শতভাগ সফলতার জন্য কেন্দ্র শিক্ষক ও তত্তাবধায়করা কাজ করে যাচ্ছেন।

এছাড়া করোনাকালীন ইসলামিক ফাউ-েশন করোনায় মৃত ব্যক্তিদের দাফন-কাফন, বিভিন্ন জাতীয় দিবসে অংশগ্রহণসহ সরকারের বিভিন্ন দিক নির্দেশণায় কাজ করা হচ্ছে। উপজেলা ইসলামিক ফাউ-েশনের ফিল্ড সুপারভাইজার মো. মিজানুর রহমান বলেন, ইসলামিক ফাউন্ডেশন সরকারের সকল উন্নয়ন ত্বরান্বিত করতে কাজ করে যাচ্ছে। প্রতিটি মসজিদের শিক্ষক, ইমাম-মুয়াজ্জিনদের মাধ্যমে বিভিন্ন প্রচার- প্রচারণা চালিয়ে জনসচেতনতা বৃদ্ধি এবং সরকারের সাফল্য তৃণমূলে পৌছে দিচ্ছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments