এস কে রঞ্জন: পটুয়াখালীর কলাপাড়া উপজেলার পর্যটন কেন্দ্র কুয়াকাটার সমুদ্র সৈকত থেকে ১০ এপ্রিল গত রবিবার লেম্বুরবন সংলগ্ন আন্ধারমানিক নদীর মোহনায় বালুচর থেকে অসুস্থ অবস্থায় ১টি অতিথি পাখি উদ্ধার করা হয়। এটির ডান পা ও পাখায় আঘাত ছিলো। পরে অসুস্থ্য এই অতিথি পাখিটিকে কুয়াকাটা বন্যপ্রানী নোঙ্গর খানায় রেখে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে।

গত ৭ দিন ধরে অতিথি পাখিটিকে পরিচর্যা করার পরে এখন মোটামুটি সুস্থ। পুরোপুরি সুস্থ হলেই অতিথি পাখিটি অবমুক্ত করা হবে। তবে কি কারনে এটি আহত হয়ে ওই বালুচরে পরে ছিল তা বলতে পারেনি কেউ। স্থানীয়দের ধারনা জেলে জালে আঘাত পেয়ে এই পাখিটি আহত হতে পারে। পরে ভাসতে ভাসতে এটি তীরে এসে আশ্রয় নেয়। পর্যটনকর্মী কে এম বাচ্চু বলেন,স্থানীয়দের সংবাদের ভিক্তিতে অসুস্থ অবস্থায় পাখিটিকে উদ্ধার করে কুয়াকাটা বন্যপ্রানী নোঙ্গর খানায় রাখা হয়েছে। সেখানে এটির চিকিৎসা সেবা চলছে। প্রথমত পখিটি হাটতে ও উড়তে পারতোনা। তবে দীর্ঘ ৭ দিন চিকিৎসায় অনেকটা সুস্থ হয়ে উঠেছে। এখন পর্যন্ত উড়ে যাওয়ার সক্ষম হয়নি।

বন্যপ্রানী নোঙ্গরখানায় দ্বায়িত্বরত মো.ওয়াদুদ সবুজ বলেন,পাখিটিকে যখন এখানে আনা হয়েছে তখন কিছুই খেতে পারতোনা। এখন খেতে পাড়ছে। এটিকে ছোট ছোট মাছ খাওয়ানো হচ্ছে। আশাকরি কিছুদিনের মধ্যেই সুস্থ হয়ে যাবে। কুয়াকাটা বন্যপ্রানী নোঙ্গরখানার স্বত্বাধিকারী রুমান ইমতিয়াজ তুষার বলেন,গত ৭ দিন আগে পাখিটিকে অসুস্থ আবস্থায় নিয়ে আসে পর্যটনকর্মী কে এম বাচ্চু। আমরা এটিকে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি। আগের তুলনায় পাখিটি অনেক সুস্থ। পুরোপুরি সুস্থ হলে অবমুক্ত করা হবে। তবে এর আগেও বন্যপ্রানী নোঙ্গর খানায় পাখিসহ ২০ ব্যন্যপ্রানী চিকিৎসা সেবা দিয়ে সুস্থ করে অবমুক্ত করা হয়েছে।

Previous articleনোয়াখালীতে গাছে মিলল বৃদ্ধা নারীর ঝুলন্ত লাশ
Next article‘জিয়া পরিবারের বিরুদ্ধে দুদকের সব মামলা কাল্পনিক’
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।