বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeসারাবাংলাচাঁপাইনবাবগঞ্জে বিশ্ব দুগ্ধ দিবস পালন

চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব দুগ্ধ দিবস পালন

ফেরদৌস সিহানুক শান্ত: পুষ্টি, পরিবেশ ও অর্থনৈতিক উন্নয়নে টেকসই দুগ্ধ শিল্প’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব দুগ্ধ দিবস পালন করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রাণীসম্পদ দপ্তরের আয়োজনে এবং প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) সহযোগিতায় দিবসটি উপলক্ষে বুধবার (১ জুন) সকাল সোয়া ১০ টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরের সামনে থেকে র‌্যালিটি এলাকার সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

র‌্যালিতে জেলার দুগ্ধ খামারি ও কার্যালয়ের সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন। পরে জেলা প্রশাসকের কার্যালয়ের চত্বরে বঙ্গবন্ধু মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. মোঃ মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খান।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোঃ আতোয়ার রহমান, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ রুহুল আমিন, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আব্দুল মান্নান, প্রয়াসের নির্বাহী পরিচালক মোঃ হাসিব হোসেন প্রমূখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শিবগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা রনজিত চন্দ্র সেন।

বক্তারা বলেন, মেধাবী প্রজন্ম গড়তে হলে তাদের পুষ্টির চাহিদা নিশ্চিত করতে হবে। আর পুষ্টির চাহিদা নিশ্চিতে দুধপানের কোন বিকল্প নেই। কিন্তু সচেতনতার অভাবে অধিকাংশ মানুষ প্রতিদিন নিয়মিত দুধ পান করে না। মানুষকে দুধের পুষ্টিগুণ সম্পর্কে আরো সচেতন করতে হবে। নিয়মিত খাদ্য হিসেবে দুধ পান করা প্রয়োজন।
বক্তারা আরো বলেন, গোলাভরা ধান আর গোয়ালভরা গরু একসময় বাঙ্গালীর ঐতিহ্য ছিলো। সেই ঐতিহ্যকে আবার ফিরিয়ে আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘আমার বাড়ি আমার খামার’ প্রকল্প বাস্তবায়ন করে চলেছেন। যাতে গ্রামগঞ্জের প্রতিটি পরিবার আত্মনির্ভরশীল হয়ে পুষ্টির চাহিদা মেটাতে পারে। সার্বজনীন খাদ্য হিসেবে দুধকে জনপ্রিয় করতে সকলকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়। পরে উপস্থিত শিশুদের হাতে গরুর দুধ তুলে দেয়া হয়। শেষে জেলার ঐতিহ্যবাহী গম্ভীরা পরিবেশিত হয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments