শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাকুয়াকাটায় কবি সাহিত্যিকদের পদ্মাসেতু জয়ের উৎসব

কুয়াকাটায় কবি সাহিত্যিকদের পদ্মাসেতু জয়ের উৎসব

মিজানুর রহমান: কুয়াকাটা সমুদ্র সৈকতে “শেখ হাসিনা পদ্মাসেতুর জয়- বিশ্বের বিস্ময়” নামে দুইদিন ব্যাপী এক সাহিত্য উৎসবের আয়োজন করে কবি সাহিত্যিকরা। কবিতা ও গানে পদ্মাসেতুর জয়, বঙ্গবন্ধু ও বাংলাদেশকে তুলে ধরেন উৎসবে অংশগ্রহনকারীরা।

বঙ্গবন্ধু জন্মশতবর্ষ আর্ন্তজাতিক পর্ষদ কর্তৃক আয়োজিত “শেখ হাসিনা পদ্মাসেতুর জয়-বিশ্বে বিস্ময়” নামক গত শুক্র ও শনিবার (২২-২৩ জুলাই) কুয়াকাটা পর্যটন হলিডে হোমস’র হল রুমে দুইদিন ব্যাপী এই সাহিত্য উৎসবের উদ্বোধন করেন শিশু সাহিত্যিক সুজন বড়–য়া। অধ্যক্ষ কবি মাসুদ আলম বাবুল এর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পটুয়াখালী জেলা প্রশাসক মোহাম্মাদ কামাল হোসেন। এসময় তার সাথে ছিলেন কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার আবু হাসনাত মেহাম্মাদ শহিদুল্লাহ।

এ সময় “শেখ হাসিনা পদ্মাসেতুর জয়-বিশ্বে বিস্ময়” নামে একটি সাহিত্য পত্রিকার মোড়গ উম্মোচন করেন জেলা প্রশাসক মোহাম্মাদ কামাল হোসেন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বঙ্গবন্ধু জন্মশতবর্ষ আর্ন্তজাতিক পর্ষদ এর সাধারণ সম্পাদক কবি আসলাম সানি। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, নেত্রকোনা বিরিসিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সাংস্কৃতিক একাডেমীর পরিচালক গীতিকবি সুজন হাজং, কবি বাপ্পি রহমান, কবি আব্দুল গনি মিয়া, বাচিক শিল্পী মেহাম্মাদ নুরুজ্জামান, সুজন হালদার, গীতিকবি জালাল উদ্দিন নলুয়া, কবি লুৎফা জালাল, কবি হেনা আকতারসহ আরো অনেকে। সাহিত্য উৎসবে স্বকন্ঠ কবিতা-ছড়া পাঠ, আবৃত্তি, শ্রদার্ঘ ও সাংস্তৃতিক গান করেন বিভিন্ন জেলা থেকে কুয়াকাটায় আগত অর্থশত কবি সাহিত্যকরা।

সমুদ্র সৈকতে “শেখ হাসিনা পদ্মাসেতুর জয়-বিশ্বে বিস্ময়” ব্যানার নিয়ে দাড়িয়ে কবিতা, ছড়া ছন্দে ও গানে পর্যটকদের বিমোহিত করেন তারা। দুইদিন ব্যাপী এ সাহিত্য উৎসবের মধ্যদিয়ে কুয়াকাটা সমুদ্র সৈকত মাতিয়ে তোলেন কবি ও ছড়াকাররা। সাহিত্য উৎসবে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মাদ কামাল হোসেন বলেন, দেশের সংস্কৃতির মুলে কবি সাহিত্যকরা। ভাষা আন্দোলন, স্বাধীনতা অর্জণে কবি সাহিত্যিকদের অপরিসিম ভূমকা ছিলো। কবি সাহিত্যিকরা মানুষকে দেশের বড় বড় অর্জণ, দূর্যোগময় সময়ে মমতাবোধ সৃস্টিসহ মানুষকে উজ্জিবিত করেছে। কবি সাহিত্যিকরা সমাজের আয়না।

জেলা প্রশাসক আরও বলেন, বর্তমান সময়ে বাংলা ও বাংলা সাহিত্যে লেখাপড়া করেও বিভিন্ন চাকুরীর ভাইভা পরিক্ষায় আমাদের দেশের কবি সাহিত্যিক এবং লেখকদের নাম জিগ্যেস করলে বলতে পারে না বেশিভাগ জেলে মেয়েরা। এটা বড় পরিতাপের। তারা অপ-সংস্কৃতির চর্চায় লিপ্ত হচ্ছে। দেশের সংস্কৃতি ও কালচার থেকে বেড়িয়ে যাচ্ছে। দেশের জন্য মমতাবোধ সৃস্টি, সংস্কৃতি চর্চা, সাহিত্য আড্ডা মানুষের বিবেককে জাগিয়ে তোলে। বিদেশী সংস্কৃতি থেকে বর্তমান প্রজন্মকে ফিরিয়ে আনতে এই ধরনের উৎসব বড় ভূমিকা রাখতে পারে বলে মনে করেন জেলা প্রশাসক। তিনি কুয়াকাটায় এই ধরনের উৎসবের আয়োজন করা কবি সাহিত্যিকদের ধন্যবাদ জানান।

কুয়াকাটা সাহিত্য আড্ডায় কবি সাহিত্যিকরা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বংলাদেশের মানুষের জন্য জীবন উৎসর্গ করে দিয়েছেন। তিনি ছিলেন মাটি ও মানুষের বন্ধু। এদেশের যত অর্জন বঙ্গবন্ধু তথা আওয়ামী লীগের শাসন আমলে এসেছে। আজ বঙ্গবন্ধু আমাদের মাঝে না ধাকলেও রয়েছে তার আদর্শ। তার সেই আদর্শে আদর্শিত তারই কন্যা আজ নানা ষড়যন্ত্র মোকাবেলা করে দেশ ও দেশের মানুষের কল্যানে কাজ করে যাচ্ছে। কবি সাহিত্যিকরা আরও বলেন, বঙ্গবন্ধুর মত মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও বার বার হত্যা চেস্টা করা হয়েছে। এরপরও তাকে দমিয়ে রাখা যায়নি। কুয়াকাটা পর্যটন নগরী, পায়রা সমুদ্র বন্দর, তাপবিদ্যুৎ কেন্দ্র, পায়রা সেতু ও পদ্মাসেতু নির্মানের মধ্যদিয়ে দেশ আজ বিশে^র দরবারে মাথা উচু করে দাড়াতে পারছে। দেশ উন্নয়নের রোল মডেল হিসেবে বিশ^বাসীর কাছে সুনাম অর্জণে সক্ষম হয়েছে। অর্থনৈতিকভাবে আমরা স্বাবলম্বী হচ্ছি। এসবই শেখ হাসিনার অবদান। আমরা কবি সাহিত্যিকরা শেখ হাসিনার এই উন্নয়ন যাত্রার সাথী হতে পেরে গর্বিত। তার এই উন্নয়ন ও পদ্মাসেতু অর্জন আমরা কবিতা, ছড়া- ছন্দে, সাহিত্য ও গানে গানে বিশ্বে সকল মানুষের কাছে পৌছে দিতেই “শেখ হাসিনা পদ্মাসেতুর জয়- বিশে^র বিস্ময়” নামে সাহিত্য উৎসবের আয়োজন করেছি। কুয়াকাটা সমুদ্র সৈকতসহ দেশের ৬৩ জেলায় এই সাহিত্য উৎসব করা হয়েছে বলে কবি সাহিত্যিকরা জানান। এসময় তারা কুয়াকাটা সমুদ্র সৈকতকে কবিতা ছন্দে এবং সাহিত্যের মাধ্যমে তুলে ধরার প্রত্যয় ব্যক্ত করেন।

সাহিত্য আড্ডায় কবি সাহিত্যিকদের পাশাপাশি উপস্থিত ছিলেন কুয়াকাটা প্রেসক্লাবের সভাপতি নাসির উদ্দিন বিপ্লব, কুয়াকাটা টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আনোয়ার হোসেন আনু, মহিপুর প্রেসক্লাবের সভাপতি মো: মনিরুল ইসলাম, কুয়াকাটা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক কাজী সাঈদ, বাংলা টিভির প্রতিনিধি মনিরুল ইসলাম, দৈনিক সুন্দরবন পত্রিকার প্রতিনিধি আবুল হোসেন রাজু প্রমুখ। এর আগে কবি সাহিত্যিকরা কুয়াকাটা প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে এক সৌজন্য সাক্ষাত ও মতবিনিময় করেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments