শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeসারাবাংলাতাহিরপুরে বালি খুঁড়ে, কয়লা তুলেই জীবন-জীবিকা

তাহিরপুরে বালি খুঁড়ে, কয়লা তুলেই জীবন-জীবিকা

আহম্মদ কবির: সুনামগঞ্জের তাহিরপুরের সহস্রাধিক নারী এবং পুরুষ শ্রমিক কয়লা তুলেই জীবন- জীবিকা চালান।সীমান্ত এলাকার পাহাড়ি ছড়ার ধু-ধু বালির নিচে চাপা পড়ে থাকা এসব বালির নিচে পড়ে থাকা বাংলা কয়লা এখন তাদের কাছে কালোসোনা।কিন্তু তাতে তাদের জীবন বদলায় না।

তাহিরপুর উপজেলা সীমান্ত এলাকায় রয়েছে চানপুর ছড়া, বড়ছড়া,লাকমা ছড়া,কলাগাও ছড়া সহ একাধিক ছড়া।এসব ছড়া দিয়ে পার্শ্ববর্তী ভারতের মেঘালয় পাহাড়কুঞ্জ হতে,বর্ষায় নিম্নাঞ্চলের দিকে পাহাড়ি ঢল প্রবাহিত হয়।ঢলের সাথে বিপুল পরিমাণ সিলিকা বালির সাথে বয়ে আসে কিছু প্রাকৃতিক কয়লা।আর এসব কয়লা ছড়ার আশপাশের বালির চরের তলদেশে বালির স্তরে স্তরে লুকিয়ে থাকে। খুব কষ্টকর প্রক্রিয়ায় এসব কয়লা সংগ্রহ করেন স্থানীয় দরিদ্র পরিবারের এসব নারী পুরুষ ও শিশু শ্রমিকরা।পাহাড়ি ঢলের পানিতে ছড়া দিয়ে ভেসে আসা এসব বাংলা কয়লায় প্রায় ৫০বছর ধরে এই এলাকার নিম্ন আয়ের বড় একটা অংশের মানুষের জীবন- জীবিকা চলছে। কিন্তু স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনীর বাধার মুখে পড়ে বন্ধ রয়েছে এসব কয়লা বিক্রি।অনেক পরিশ্রমের তোলা বাংলা কয়লা বিক্রি করতে না পেরে মানবেতর জীবনযাপন করছেন এই এলাকার অতি দরিদ্র পরিবারের লোকজন।

গতকাল( ২৯জুলাই)সরেজমিনে উপজেলার শ্রীপুর উত্তর ইউনিয়নের সীমান্তবর্তী কলাগাও ও চারাগাঁও এলাকা ঘুরে দেখাযায় পার্শ্ববর্তী ভারতের মেঘালয় পাহাড়কুঞ্জ থেকে বয়ে আসা কলাগাও ও চারাগাঁও ছড়ায় শতাধিক নারী-পুরুষসহ বিভিন্ন বয়সী শিশুরা ছড়ার পাশেই বালির নিচে লুকিয়ে থাকা কয়লা খুঁড়ে খুঁড়ে তুলছেন। এসময় কথা হয় নারী শ্রমিক জাহানারা বেগম এর সাথে উনি জানান সকাল থাইক্যা সইন্ধ্যা পর্যন্ত কয়লা তুলি(সকাল হতে সন্ধ্যা পর্যন্ত কয়লা তুলি) সারাদিনে ১থাইক্যা ২বস্তা পর্যন্ত তুলতাম পারি(সারাদিনে ১ হইতে ২বস্তা পর্যন্ত তুলতে পারি)ভাগ্য ভাল হইলে এর বেশি ও তুলতে পারি(ভাগ্য ভাল হইলে এর চেয়ে বেশি তুলা যায়)প্রতি বস্তা কয়লা ২৫০ হইতে ৩০০ টেহা করে বেচতাম পারি(প্রতি বস্তা কয়লা ২৫০হতে ৩০০টাকা ধরে বিক্রি করা যায়)এইডাই আমার সংসার চালানোর উপায়(এটাই আমার সংসার চালানোর একমাত্র উপায়)শুধু জাহানারাই নয় তার মতো এই সীমান্তবর্তী এলাকার আরও সহস্রাধিক নারী-পুরুষ সহ কোমলমতি শিশুরা কয়লা তুলেই জীবন-জীবিকা চালান। পাহাড়ি ছড়ার ধু-ধু বালির নিচে চাপা পড়ে থাকা এসব জৈব কয়লা এখন তাদের জীবিকার একমাত্র উপায়।যদিও কয়লা তুলতে গিয়ে রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে তাদের নিজের জীবনেই প্রায় কয়লা হয়ে যায়।বালির নিচ থেকে খুঁড়ে খুঁড়ে এসব কয়লা স্তুপ করে রেখে একসঙ্গে বিক্রি করা হয়।এই অতি দরিদ্র পরিবারের অসহায় নারী পুরুষ সহ কোমলমতি শিশুদের অত্যন্ত পরিশ্রমে উঠানো এসব কয়লা দীর্ঘদিন যাবৎ বিক্রি করতে না পারায় বিপাকে পড়েছে এই এলাকার অতি দরিদ্র অসহায় মানুষগুলো।

আনিসুর রহমান ভূঞা নামের স্থানীয় এক কয়লা ও চুনাপাথর ব্যবসায়ী জানান,উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে বালির সাথে ভেসে আসা কয়লা,বালির নিচ থেকে খুঁড়ে খুঁড়ে একত্র করে বিক্রি করে সংসার চালায়,আমাদের এই সীমান্ত এলাকার অতি দরিদ্র পরিবারের অসহায় শতশত মানুষ।কিন্তু দীর্ঘদিন ধরে এসব কয়লা সীমান্তরক্ষী বর্ডার গার্ড (বিজিবি’র) বাধার মুখে পড়ে,হারভাঙ্গা পরিশ্রমে,বালি থেকে খুঁড়ে পাওয়া বাংলা কয়লা বিক্রি করতে না পেরে, দরিদ্র অসহায় পরিবারের মানুষগুলো মানবেতর জীবনযাপন করছে। এ ব্যাপারে প্রশাসনের সদয় দৃষ্টি কামনা করেন তিনি।

এ ব্যাপারে তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ রায়হান কবির বলেন এ বিষয়ে উপজেলা সীমান্তের অনেকেই জেলা প্রশাসক বরাবর লিখিত আবেদন করেছেন,উনার কাছ হতে যে সিদ্ধান্ত আসে আমরা সেভাবেই কাজ করবো।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments