ফজলুর রহমান: রংপুরের পীরগাছা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পরীক্ষার ফি নিয়ে শিক্ষার্থীদের হাতে প্রশ্ন পত্র দিয়ে প্রাথমিকের মূল্যায়ন সম্পন্ন করলেন। অপরদিকে পুর্ব শিবদেব চর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নেই টিউবওয়েল ও টয়লেট চরম বিপাকে শিক্ষার্থীরা।

উপজেলার ১৭৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে শুধু মাত্র পীরগাছা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পরীক্ষার ফি আদায় করে শিক্ষার্থীদের হাতে প্রশ্ন পত্র দিয়ে ধারাবাহিক মূল্যায়ন পরীক্ষা শেষ করেছেন। ওই বিদ্যালয়ে প্রায় ৫শত এর অধিক শিক্ষার্থী অধ্যয়নরত আছেন। কর্তৃপক্ষের নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে ৫ম শ্রেণীর ৫০টাকা, ৪র্থ শ্রেণীর ৪০ টাকা, ৩য় শ্রেণীর ৩০টাকা ও ১ম এবং ২য় শ্রেণীর ২০ টাকা করে ধারাবাহিক মূল্যায়ন পরীক্ষার ফি আদায় করা হয়েছে ।

দায়িত্ব প্রাপ্ত সহকারি উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আফজাল হোসেন এবং পীরগাছা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুজ্জামান মন্ডলকে একাধিকবার ফোন করেও ফোন রিসিপ না করায় তাদের মন্তব্য নেয়া সম্ভব হয়নি।

অপর দিকে পূর্ব শিবদেব চর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থী প্রায় শতাধিক এবং কর্মরত শিক্ষক চারজন রয়েছেন। ওই বিদ্যালয়ে প্রায় দুই বছরের বেশী সময় হতে টিউবওয়েল ও টয়লেট নেই । সেই সাথে দুর্গম চর কোমলমতি শিক্ষার্থীরা আছে চরম বিপাকে । অথচ ওই বিদ্যালয়ে প্রতি বছর স্লিপ, প্রাক-প্রাথমিকসহ বিভিন্ন ধরণের বাজেট বরাদ্দ পেয়েছে যাহা দায়িত্ব প্রাপ্ত সহকারি উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শামসুজ্জামান ও প্রধান শিক্ষক ফজলুল হক আত্মসাত করেছেন বলে স্কুল প্রতিবেশী আব্দুল মান্নান জানান। তিনি আরো বলেন স্কুলে টিউবওয়েল ও টয়লেট না থাকায় আশেপাশের সব বাড়ীতে কোমলমতি শিক্ষক্ষার্থীরা ভিড় করেন এবং বিভিন্ন জায়গায় মলমূত্র ত্যাগ করায় পরিবেশ বিদ্যালয়ের পরিবেশ দূষনীয় হচ্ছে ।

এ ব্যাপারে প্রধান শিক্ষক ফজুলল হক বলেন নিকটবর্তী বাড়ীতে পানি খাওয়া ও টয়লেট সারতে শিক্ষার্থীরা যায় । আমার স্কুলের বাজেট বরাদ্দের বিষয়ে সহকারি উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা স্যার ভালো জানেন । আপনি তার সাথে কথা বললে জানাতে পারবেন।

সহকারি উপজেলা শিক্ষা অফিসার শামসুজ্জানকে একাধিকবার মোবাইলে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি মোবাইল রিসিপ না করায় তার মন্তব্য নেয়া সম্ভব হয়নি । উপজেলা শিক্ষা অফিসার আতিকুর রহমান বলেন, বিদ্যালয়ে টিউবওয়েল ও টয়লেট থাকা বাধ্যতামুলক । পরীক্ষার ফি আদায় করা ও প্রশ্ন পত্র দেয়া ঠিক হয়নি ।

Previous articleচা-শ্রমিকদের মজুরি ২৫ টাকা বাড়িয়ে ১৪৫ টাকা, কর্মবিরতি প্রত্যাহার
Next articleমুন্সীগঞ্জে জাতীয় শোক দিবস উপলক্ষে দোয়া মিলাদ ও গনভোজ
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।