প্রদীপ অধিকারী: ভাদ্র সক্রান্তি এ উপলক্ষে করোনার মহামারীর পর এই প্রথম জয়পুপুহাটের পাঁচবিবিতে মনসা পূজা ও পূজা উপলক্ষে মেলা বসেছে। আজ রোববার বিকেলে উপজেলার বাগজানা স্কুল মাঠে এ মেলার আয়োজন স্থানীয় ঘোড়াপা গ্রামের বাসিন্দারা।

স্থানীয় প্রবীনরা জানায় এই মেলার বয়স স্বাধীনতার পর স্থানীয় এক সাপুৃঁড়ে হোপা সাওতাল নিজ বাসায় মনসা পুজা দিয়ে পূজার পরের দিন বিকেলে বাগজানা স্কুল মাঠে এই মেলা বসায়, মেলার আনুমানিক বয়স প্রায় অর্ধশতাধিক বছর বলে জানান প্রবীনরা, হোপা বাগজানা ইউনিয়নের ঘোড়াপা গ্রামে বসবাস করে দীর্ঘ বছর ধরে বিষধর সাপ ধরে খেলা দেখিয়ে জিবীকা নির্বাহ করে আসতো, এবং ভাদ্র মাসের সংক্রান্তির আগের রাতে হোফার বাড়িতে মনসা পুজা দিয়ে সংক্রান্তির দিন পূজা শেষে বাগজানা স্কুল মাঠে বিশাল মেলা অনুষ্ঠিত হয়। হোপা সাওতাল বিষধর সাঁপের কামড়ে মৃত্যুর পর পূজা ও মেলা চালায় তার ছেলে। সেও মারা যাবার পর পূজা শুরু করেন তার একমাত্র মেয়ে জবা। সম্প্রতি জবাও মারা যাওয়ার পর এখন গ্রামবাসীরা (সাওতাল সম্প্রদায়) পূজা ও মেলাটি চালিয়ে আসছে।

বছরের প্রথম মেলা হওয়ায় যতই বেলা গড়তে থাকে ততই মেলায় হিন্দু খৃস্টান, সাওতাল সম্প্রদায়ের নারী ও পুরুষরা মেলায় ভীর জমাতে থাকে, তবে দর্শনার্থী ও দোকানীরা হিন্দু মুসলীম উভয় মিলে নানান রকমের বাহারি দোকান বসায়, এসব দোকানের মধ্য রয়েছে, জিলাপী, মিস্টি,কানমুড়ি,প্রভৃতি শিশু খেলনা,কসমেটিক্স, চটপটি, সহ নানা আইটেমের দোকানের সমাহার শিশু কিশোরদের বিনোদন দিতে রয়েছে নাগর দোলা, গ্যাস বেলুন সহ ইত্যাদি পণ্যের দোকান। উল্লেখ্য যে করোনায় দীর্ঘ ২ বছর মনসা পূজার মেলা বন্ধ থাকার পর এবারই মেলা অনুষ্ঠিত হওয়ায় মেলা প্রেমীদের ভীর বেশ লক্ষনীয়।

Previous articleফুলবাড়ীতে ছড়িয়েছে লাম্পি স্কিন ডিজিস, আতঙ্কে কৃষক
Next articleভোলায় জেলা সামাজিক-সম্প্রীতি কমিটির সভা অনুষ্ঠিত
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।