শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাত্রিশ বছর ধরে চুল-দাড়ি কেটে জীবিকা নির্বাহ করেন আবেদ আলী

ত্রিশ বছর ধরে চুল-দাড়ি কেটে জীবিকা নির্বাহ করেন আবেদ আলী

ফেরদৌস আলী: আগে হাটবাজারে একটি চৌকি বসিয়েই চুল-দাড়ি কাটা, ক্ষৌরকর্মে দাড়ি কামিয়ে দিত। ধীরে ধীরে নগর উন্নয়নের সঙ্গে সঙ্গে পাল্টে যায় নরসুন্দরদের কাজের ধরন। এখন হয়েছে সেলুন। এই সেলুনে যারা কাজ করে তারা নরসুন্দর।

সরেজমিনে গিয়ে দেখা যায়, দীর্ঘ দিনের পেশাকে ধরে রাখতে বিভিন্ন হাট বাজরে ও রাস্তার পাশে বসে চুল-দাড়ি কেটে দিচ্ছে শেরপুর জেলার শ্রীবরদী উপজেলার রানিশিমূল ইউনিয়নের মালাকুচা গ্রামের মৃত আব্দুল লতিফ মিয়ার ছেলে আবেদ আলী। এ কাজে যা আয় হয় তাতেই চলছে তার আট সদস্যের সংসার। অন্যের চুল-দাড়ি কেটেই চার ছেলে- দুই মেয়ের বরনপোষন সংসারের খরচও চালান আবেদ আলী। নরসুন্দর আবেদ আলী জীবনের তাগিদে জীবিকা নির্বাহে বিনা দ্বিধায় ৩০ বছর ধরে হাট বাজারে ঘুরে ঘুরে এবং রাস্তার পাশে বসে বাচ্ছাদের চুল ও পুরুষের চুল-দাড়ি কাটছেন। উপজেলার বিভিন্ন হাট বাজারে গিয়ে যুবক, শিশু,ও বৃদ্ধদের চুল-দাড়ি কাটেন আবেদ আলী । অন্যের চুল-দাড়ি কামিয়ে আবেদ আলী যা আয় করেন তা দিয়ে কোনো রকম চলে তাদের সংসার। একে একে তাদের ঘরে জন্ম নেয় চার ছেলে দুই মেয়ে। চুল কাটতে আসা কৃষক মোস্তফা মিয়া বলেন, আমরা আবেদ আলী কাছেই চুল কাটি।

তিনি আমাদের যতœসহকারে কাটেন। চুলও ভালো কাটেন এবং সেভও ভালো করেন। গ্রামের শিশু থেকে বৃদ্ধ সবাই তার কাছে চুল-দাড়ি কাটে। বাইরে যে টাকা দেবো সেই টাকাটা আবেদ আলীকেই দেই। চুল কাটা ৩০ টাকা আর সেভ করলে ২০ টাকা, আবেদ আলী না থাকলে আমাদের বাজারে গিয়ে চুল ও দাড়ি কাঁটাতে হতো। আবেদ আলী বলেন, গ্রামের বাজারে প্রতিদিন ২০০ থেকে ৩০০ টাকা আয় হয়। হাটের দিন একটু কাজ বেশি হয়। আবার দুই এক দিন গ্রাহকই হয় না। তখন অবসর সময় বাজারে বিভিন্ন গ্রামে ঘুরে চুল-দাড়ি কেটে দেই। এতে একটু বাড়তি আয় হয়। এখান থেকে যা রোজগার হয়, তা দিয়ে ছয ছেলে-মেয়ের ও সংসারের খরচ চালাচ্ছি। একার আয়ে সংসার তেমন ভালো ভাবে চলছে না।

তিনি আরও বলেন, আমার নিজের কোনো জায়গা নেই, অন্যের জমিতে কোনো রকমে সন্তানদের নিয়ে বসবাস করছি। এখন পর্যন্ত কোনো সরকারি দপ্তর থেকে আর্থিক সহায়তা পাননি। আমাকে একটি সেলুন ও বসতঘর তৈরি করে দিলে অন্তত বাকি জীবনটা ভালোভাবে চালিয়ে নিতে পারতাম।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments