ফেরদৌস সিহানুক শান্ত: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় পদ্মার পানি বেড়ে যাওয়ায় নিম্নাঞ্চলের ফসলের ক্ষেত ডুবে গেছে। এতে নষ্ট হয়েছে মাসকলাই, শীতকালীন আগাম সবজি ও সরিষা।

শিবগঞ্জ উপজেলা কৃষি দপ্তর জানায়, পাঁকা, উজিরপুর, দুর্লভপুর, ছত্রাজিতপুর, ঘোড়াপাখিয়া এই ৫ ইউনিয়নের নিম্নাঞ্চলে পদ্মার পানি প্রবেশ করেছে। ফলে মাসকলাই ৪৯২ হেক্টর ও অনান্য ফসল ২ হেক্টর পানিতে তলিয়ে নষ্ট হয়ে গেছে। সব মিলিয়ে ১ হাজার ৩১৫ জন কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন।

দুর্লভপুরের ঠুঠাপাড়ার সমসের নামের এক কৃষক বলেন, কয়েকদিন আগে মাসকলাইয়ের বীজ বুনেছি। কিন্তু দুই দিন আগে জমিটুকু ডুবে গেছে। সব বীজই নষ্ট হয়ে গেছে। আগে বীজের দাম কম থাকলেও ইদানিং বেড়ে গেছে। ফলে চিন্তায় আছি।

মনোহরপুরের আসাদুল ইসলাম। তিনি প্রায় দুই বিঘা জমিতে মাসকলাই চাষ করেছেন। তিনি বলেন, এর আগেও পদ্মায় পানি বাড়ায় নিম্নাঞ্চল ডুবে গেছে। জমি থেকে পানি নেমে গেলেও, ডোবা নালার পানিগুলো এখনও শুকাইনি। কিন্তু আবারো পদ্মার পানি বাড়ায় সহজেই ডোবা নালা উপচে ফসলের ক্ষেত ডুবে গেছে।

শিবগঞ্জ উপজেলা উপ সহকারী কৃষি কর্মকর্তা মিলন সাহেদ বলেন, শিবগঞ্জে হঠাৎ করেই পদ্মার পানি বাড়ছে। এবার উপজেলায় ৯ হাজার হেক্টর জমিতে মাসকলাই চাষা হচ্ছে। এরমধ্যে ৪৯২ হেক্টর মাসকলাই পদ্মার পানিতে ডুবে গেছে। এতে এক হাজারের বেশি কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন। এছাড়া আরও ৩০ জন কৃষকের অনান্য ফসল নষ্ট হয়েছে ২ হেক্টর।

সবমিলিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন ১ হাজার ৩১৫ জন কৃষক।
তিনি আরও বলেন,গত ২৪ ঘণ্টায় পদ্মায়পানি বেড়েছে দশমিক ১৫ সেন্টিমিটার। পাঁচ ইউনিয়নের মধ্যে দুর্লভপুর ইউনিয়নে ২১০ হেক্টর জমির মাসকলাই ক্ষতিগ্রস্ত হয়েছে। ধারণা করা হচ্ছে দু’এক দিনের মধ্যেই পানি কমে যাবে।

Previous articleপাঁচবিবি উপজেলার সাবেক কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহবুবার রহমান বঙ্গবন্ধু কৃষি পদকে ভূষিত
Next articleসাবেক ইউপি সদস্যের বাড়িতে ডাকাতি, আগ্নেয়াস্ত্রসহ ৪ ডাকাত গ্রেপ্তার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।