জয়নাল আবেদীন: জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে রংপুরের পীরগঞ্জ উপজেলার আশ্রয়ণ প্রকল্পে ভূমিহীনদের ঘর বরাদ্দ দেয়া হয়েছে সেখানে একাধিক ঘরে ফাটল ধরেছে। আতংকের মধ্যে বসবাস করছেন আশ্রায়নে বসবাসকারীরা ।

পীরগঞ্জ উপজেলার চতরা ইউনিয়নের বড় ভগবানপুর গড় পাড়ায় আদিবাসীদের ২৫ টি ঘর বরাদ্দ পেয়েছে, এর মধ্যে ১০টি ঘরে ফাটল ধরেছে। একই ইউনিয়নের চন্ডিদুয়ার গ্রামের ২৫ টি ঘরের মধ্যে ৮ টি ঘরে ফাটল। পাকা মেঝে নষ্ট হয়ে গেছে । বাতাসে টিনের চালা উপরে গেছে। দায়সারা ভাবে ঘরের দেয়ালে সাদা চুন রং করা হয়েছে।

বড় ভগবানপুর গ্রামের লুকাস হেমরোম বলেন, সরকারের দেয়া উপহার ঘর পেয়ে তিনি খুশি কিন্তু নিম্নমানের কাজ করা হচ্ছে ঘরগুলোতে। তাদের গড় পাড়ায় ২৫ টি ঘর দেয়া হয়েছে এর মধ্যে ১০ টি ঘরের পিছনের দেয়াল ফাটল ধরেছে। কখন যেন পরে যায়। বৃষ্টি বাদলের সময় ঘরে পানি পরে সেই কারনে বৃষ্টির সময় ঘরে বসে থাকতে হয়। একই এলাকার পাতরাস কিসকু বলেন, সরকারি ঘরের খোঁজখবর কেউ নেয় না। ঘর নির্মাণের আগে রাস্তা নির্মাণ করার কথা ছিল তাও করা হয়নি। যাতায়াতের ব্যবস্থাও ভালো নেই ঘর বরাদ্দ পেয়েও অনেকেই বেজার।

এছাড়াও উপজেলা প্রশাসন ঘরের কোনো খোঁজখবর নেয় না। চন্ডিদুয়ার গ্রামের মতিয়ার রহমান বলেন, সরকারি ঘর পেয়ে তারা মহা খুশি কিন্তু ফাটা ঘরে থাকতে ভয় লাগে। জোড়াতালি দিয়ে ফাটা বন্ধ করা হয়েছে তার পরেও ফাটা। একই এলাকার আয়নাল হক বলেন, ঘর বানানোর আগে মাপ যোগ করা হয়েছে। অথচ এখনো রাস্তা বানিয়ে দেয়া হয়নি। আশ্রয়ণ কেন্দ্রে এসে তারা অনেক বিপদে রয়েছে। রাস্তা মেরামতের কারনে তাদের ২৫ পরিবারের মানুষ বড় কষ্টে দিন কাটছে। আশ্রয়ণ কেন্দ্রের সব মানুষের দিনআনা দিন খাওয়া। অনেকেই ভ্যান দিয়ে ভাড়া খেটে সংসার চলে । যোগাযোগ ব্যবস্থা না থাকার কারনে অনেকেই ভ্যান বিক্রি করে দিয়েছেন ।

Previous articleতারাগঞ্জ উপজেলা প্রকৌশলী আহমেদ হায়দার জামান ‘শ্রেষ্ঠ প্রকৌশলী’ হিসেবে নির্বাচিত
Next articleকলাপাড়ায় উদ্ধারকৃত খাল আবার দখলের শঙ্কায় কৃষকরা
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।