শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাউল্লাপাড়ায় রোপা আমনের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

উল্লাপাড়ায় রোপা আমনের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

সাহারুল হক সাচ্চু: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় এখন মাঠগুলোয় আবাদ করা রোপা আমন ধান কাটা চলছে। আর কদিন বাদেই পুরোদমে কাটা শুরু হবে। বিভিন্ন জাতের এ ধানের ফলন ভালো হারে মিলছে। কৃষকেরা এতে বেশ খুশী। এলাকার হাটগুলোয় নতুন রোপা আমন ধান কেনাবেচায় উঠছে । এদিকে সরকারীভাবে রোপা আমন ধান ৫ শ ৯০ মেট্রিক টন ও ১ হাজার ২৪০ মেট্রিক টন চাউল ক্রয় সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

উপজেলা কৃষি অফিস থেকে জানানো তথ্যে , এবারের মৌসুমে উপজেলায় ৯ হাজার ৪২৫ হেক্টর পরিমাণ জমিতে রোপা আমন ধান আবাদের সরকারী লক্ষ্যমাত্রা ধরা ছিলো। সেখানে লক্ষ্যমাত্রার চেয়ে ১ হাজার ৬১৫ হেক্টর বেশী পরিমাণ জমিতে এর আবাদ হয়েছে। আবাদ হয়েছে ১১ হাজার ৪০ হেক্টর পরিমাণ জমিতে । আর ধান উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা ছিলো ৩০ হাজার ১৬০ মেট্রিক টন। কৃষি অফিস থেকে জানানো হয়েছে ধান উৎপাদন লক্ষ্যমাত্রার চেয়ে ৫ হাজার ৪৫০ মেট্রিক টন বেশী ধরা হয়েছে। এ হিসেবে ৩৫ হাজার ৬১০ মেট্রিক টন ধান উৎপাদন হবে। উপজেলার রামকৃষ্ণপুর , সলঙ্গা , হাটিকুমরুল , বাঙ্গালা ইউনিয়নের বিভিন্ন মাঠে আগাম আবাদ করা বিভিন্ন জাতের রোপা আমন ধান আগে কাটা শুরু হয়েছে । এখন আবাদ করা সব মাঠেই কমবেশী রোপা আমন ধান কাটা শুরু হয়েছে। আর দিন পাচেক পর থেকেই সব মাঠেই পুরোদমে রোপা আমন ধান কাটা চলবে বলে সরেজমিনে বিভিন্ন এলাকার কৃষকেরা সাথে কথা বলে জানা গেছে।

কৃষকেরা জানান এরইমধ্যে মাঠগুলো থেকে কাটা ধানের ফলন বেশ ভালো হারে মিলছে। এক বিঘায় ১৫ থেকে ১৬ মণ হারে ফলন মিলছে বলে জানা গেছে। উপজেলার পূর্ণিমাগাঁতী ইউনিয়নের ভেটুয়াকান্দি মাঠে রোপা আমনের (স্বর্ণা – ৫ জাত ) আবাদকারী কৃষক শুকুর আলী বলেন তার হিসেব বিঘায় সাড়ে ১৫ মণ হারে ফলন হচ্ছে । গত দিন চারেক সময়ে মাঠটিতে আবাদ করা ধান কাটা ও মাড়াই প্রায় শেষ হয়ে এসেছে। ধান মাড়াই কাজে কৃষকদের সাথে বাড়ীর গৃহবধুরা কাজ করছেন। বিভিন্ন এলাকার কৃষকদের সাথে কথা বললে জানান ধানের ভালো হারে ফলনে আর ধানের দামেও তারা খুশী । উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সুমী বলেন এবারের মৌসুমে রোপা আমন ধানের বাম্পার ফলন মিলছে । এবারে মৌসুমে বর্ষার পানি কম হওয়ায সরকারী লক্ষ্যমাত্রার চেয়ে বেশী পরিমাণ জমিতে রোপা আমন ধানের আবাদ হয়েছে। কোনো রোগ বালাই ছিলো না। উপজেলার বিভিন্ন হাটে নতুন রোপা আমন ধান কেনাবেচায় উঠছে । বিভিন্ন জাতের মধ্যে কাটারীভোগ , গুটি স্বর্ণা কেনাবেচায় বেশী উঠছে। আজ সোমবার সলঙ্গা হাটে নতুন রোপা আমন ধান কেনাবেচায় উঠেছে।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শফিকুল ইসলাম তালুকদার জানান , উল্লাপাড়া উপজেলায় এবারের মৌসুমে রোপা আমন ধান সরকারীভাবে ৫ শ ৯০ মেট্রিক টন ও ১ হাজার ২৪০ মেট্রিক টন চাউল ক্রয় সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে । প্রতি কেজি ধান ২৮ টাকা ও ৪২ টাকা কেজি চাউলের দর বেধে দেওয়া হয়েছে । চাউল ক্রয় সংগ্রহে মিলারদের সাথে ৮ ডিসেম্বর চুক্তিনামার শেষ তারিখ বলে জানানো হয় । উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শফিকুল ইসলাম তালুকদার আরো জানান চাউল ক্রয় সংগ্রহে মিলারদের সাথে চুক্তির বিষয়ে আলোচনা ও জোরালো উদ্যোগ নেওয়া হয়েছে ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments