শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলাকেশবপুরে কমলা চাষে সাফল্য, প্রবাসি বন্ধুর কমলা বাগান দেখে নিজেই এখন কমলা...

কেশবপুরে কমলা চাষে সাফল্য, প্রবাসি বন্ধুর কমলা বাগান দেখে নিজেই এখন কমলা চাষী

জি.এম.মিন্টু: যশোরের কেশবপুরে হোমিও প্যাথিক ডাক্তার মোহাম্মদ ইনামুল কবির দু’বিঘা জমিতে কমলা চাষ করে এলাকায় ব্যাপক তাগ লাগিয়ে দিয়েছেন। প্রতিদিন তাঁর এই বাগনে শতশত লোক কমলা দেখতে ভিড় করছে।

গাছ লাগানোর মাত্র দু’বছরের মাথায় ফল ধরেছে। প্রতিগাছে ৪০/৫০ কেজি কমলা ধরছে। কমলা পেঁকে গাছে ডালে ডালে দুলছে। এ যেন দেখতে এক অপরুপ শোভা। তাঁর বাগানে ১৮০ পিচ কমলা গাছ রয়েছে। প্রত্যেক গাছে কমবেশি কমলা ধরেছে।

২০২০ সালে হোমিও প্যাথিক ডাক্তারি পড়ার জন্য তিনি ভারতে যান। সেখানে তাঁর এক বন্ধু সাথে পরিচয় হয়। ভারতে তাঁর বন্ধুর ৬৫ বিঘা জমিতে কমলা চাষ দেখে তিনি হতবাগ হয়ে যান এবং এ চাষে আগ্রহী হন। ২০২০ সালে ভারতের চব্বিশ পরগোনা বশিরহাটে তাঁর বন্ধুর কমলা বাগান থেকে বাংলাদেশে ১৮০ পিচ কমলা কমলা চারা নিয়ে আসেন। যার প্রতিটি চারার মূল্য পড়েছে ২৫০/৩৫০/৭০০টাকা দরে। চারা লাগানোর প্রথম বছরেই কিছু কিছু গাছে অল্প পরিমাণে কমলা ধরে। দ্বিতীয় বছরে প্রতিটি গাছে ৪০/৫০ কেজি কমলা ধরেছে।

কমলা চাষী ইনামুল পাইকেরি বাজার প্রতি কেজি ২শত টাকা দরে বিক্রি করছে। বাজারে এই লেবুর চাহিদাও ব্যাপক হারে বেড়েছে। পাইকেড়ি ব্যবসায়ীরা কমলা নেয়ার জন্য অগ্রিম টাকা বায়না করছে। ইনামুলের এই কমলা গাছের ফলন দেখে পাশের আলতাপোল গ্রামের জি. এম. মনিরুজ্জমান ২০ শতক জমিতে কমলা চাষ শুরু করেছেন। তিনি আশাবাদী আগামী বছরে তাঁর গাছে কমলা ধরবে। কমলা জাতীয় ফলের মধ্যে কমলা একটি জনপ্রিয় ফল। চাইনিজ মিষ্টি কমলা সুস্বাদু, সুগন্ধি এবং ভিটামিন ‘সি’ সমৃদ্ধ ফল।

কমলা ভিটামিন সি সমৃদ্ধ ফল হওয়ায় সর্দিজ্বর ও বমি নিবারক। কমলার শুকানো ছাল অম্লরোগসহ ও শারীরিক দুর্বলতা নিরসনে কাজ করে। কমলা দিয়ে জ্যাম, জেলি, জুস তৈরি করা হয়ে থাকে। আমরা বাজার থেকে কমলা কেনার পাশাপাশি সুযোগ সুবিধা থাকলে এ কমলা বাড়ীর আঙ্গিনায়ও কমলা রোপন করতে পারি। বাংলাদেশে ব্যাপক চাহিদা থাকায় বাণিজ্যিকভাবে আধুনিক পদ্ধতিতে মিষ্টি কমলা চাষ করলে আমাদের দেশেও উৎপাদন অনেক বৃদ্ধি পাবে আমদানী নির্ভরতা কমে আসবে। কেশবপুর উপজেলা উপসহকারী কৃষিকর্মকর্তা অনাথ বন্ধু দাস বলেন, যেসব অঞ্চলে আবহাওয়ার তাপমাত্রা ১৩ ডিগ্রি সেন্টিগ্রেডের উপরে এবং ৩৮ ডিগ্রি সেন্টিগ্রেডের নিচে থাকে সেসব এলাকা কমলালেবু চাষ করার জন্য উপযুক্ত স্থান। বেলে এবং দোঁআশ মাটিতে কমলালেবু চাষ করা ভালো। আমাদের দেশে বৃহত্তর সিলেট, চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম ও পঞ্চগড় জেলা এ ফল চাষ উপযোগী। তবে চুয়াডাঙ্গা জেলায় ফারুক খান মিষ্টি কমলা(চাইনিজ) চাষ করে ব্যাপক সাড়া ফেলে দিয়েছে।

তিনি বলেন, আমাদের দেশে কমলা লেবু চাষের যথেষ্ট সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে বর্তমানে অনেকে কমলালেবু চাষ করে ব্যাপক সফলতা পেয়েছেন। কেশবপুর উপজেলার বিভিন্ন জায়গায় অনেক কৃষক লেবুর চাষ শুরু করেছেন। তবে এনামুলে এই প্রথম। কমলার কালার অনেক সুন্দর ও কড়া মিষ্টি। কৃষিবিদদের মতে, আমাদের দেশের আবহাওয়ায় বছরের যে কোন সময়েই কমলা লাগানো যায়। বর্ষার শুরুতে অর্থাৎ মে-জুন মাসে চারা রোপণ করতে হয়। তবে সেচের সুবিধা থাকলে যে কোনো সময় কমলার চারা রোপণ করা যায়। কমলা চারা রোপণের জন্য সমতল জমিতে বর্গাকার, আয়তকার পদ্ধতিতে মাদা তৈরি করতে হবে। মাদার গর্তের আকার ৬০দ্ধ৬০দ্ধ৬০ সেন্টিমিটার এবং চারা থেকে চারা ৪ মিটার দ্ধ ৪ মিটার দূরত্বে রোপণ করতে হবে। গোবর ১০ কেজি, ইউরিয়া ২০০ গ্রাম, টিএসপি ২০০ গ্রাম, এমওপি ২০০ গ্রাম এবং চুন ৫০০ গ্রাম দিতে হবে। উল্লেখ্য যে, চারা রোপণের ১৫ থেকে ২০ দিন আগে সার প্রয়োগ করতে হবে। কেশবপুরের হোমিও প্যাথিক ডাক্তার ও কমলা চাষী ইনামুলের মতে, কোন প্রকার রাসায়নিক সার ছাড়াই কমলা বাগান করা সম্ভব। তিনি বলেন, ভারি কোম্পষ্ট(গোবর) সার ছাড়া জমিতে তেমন কোন রাসায়নিক সার প্রয়োগ করেনি। খরা মৌসুমে বয়স্ক গাছে ২ থেকে ৩টি সেচ দিতে হবে। গাছে ফল পরিপক্ব হওয়ার সময় সেচ দিলে ফল আকারে বড় ও রসযুক্ত হয়। গাছের গোড়ায় পানি জমলে মাটিবাহিত রোগ হতে পারে। তাই পানি নিষ্কাশনের ব্যবস্থা করতে হবে। আগাছা যে কোন ফসল উৎপাদনে একটি বিরাট অন্তরায় তাই আগাছা পরিস্কার রাখতে হবে। কমলার চারা রোপন করা হলে এর চার পাশের মাটিকে উচু করে দিতে হবে যেন গাছের গোড়ায় পানি না জমে। চারা লাগানো শেষ হলে গাছের গোড়ার মাটি চেপে দিতে হবে। গাছ লাগানোর পর ফল ধরার আগ পর্যন্ত ধীরে ধীরে ডাল ছেঁটে গাছকে নির্দিষ্ট আকারে রাখতে হবে। ডাল ছাঁটাইয়ের পর কাটা অংশে বর্দোপেস্ট দিতে হবে। এজন্য দুটি পাত্রে ৭০ গ্রাম তুঁতে ও ১৪০ গ্রাম চুন আলাদাভাবে মিশ্রণ করে এক লিটার পানির সঙ্গে মিশিয়ে বর্দোপেস্ট তৈরি করতে হবে।

কমলা একটি জনপ্রিয় এক প্রকারের জাতীয় রসালো ফল। এ ফল পরিপক্ব হওয়ার সঙ্গে সঙ্গে রঙ বদলাতে শুরু করে। গাছে কমলা ভালোভাবে পাকার পর ফল সংগ্রহ করলে মিষ্টি হয়। এক একটি গাছে প্রচুর পরিমাণে কমলা ধরে। একটি পূর্ণ বয়স্ক কমলা গাছ থেকে বছরে গড়ে প্রায় ৩০০-৪০০টি কমলা পাওয়া যায়। উল্লেখ্য যে, বেশি বয়স্ক কমলা গাছ বছরে এক হাজার থেকে দেড় হাজার পর্যন্ত ফল দিয়ে থাকে। একটি কমলা গাছ সাধারণত ৫০ থেকে ৭০ বছর পর্যন্ত ফল দিয়ে থাকে। কমলা চাষী ইনামুল বলেন, কেশবপুরের কৃষি কর্মকর্তাকে আমি সরাসরি আমার বাগান পরিদর্শণ ও পরামর্শ্যের জন্য তাঁর সাথে দেখা করি। কিন্তু দু:খের বিষয় আমার কমলা বাগানে আনতে পারলাম না। তাঁর পরামর্শ্য পেলে হয়তবা আরো বেশি বেশি ফলন আশা করা যেত।

কমলা চাষী ইনামুল আরো বলেন, মিষ্টি কমলা চাষ করে একজন চাষীর একদিকে নিজের কর্মসংস্থান তৈরি হবে। কমলা চাষী অন্য সব ফসল থেকে কমলা চাষ করে বেশি মুনাফা আয় করতে পারবে। বেকার সম্যসার সমাধান ও অন্যদের কর্মসংস্থানের জন্য বাণিজ্যিকভাবে কমলার চাষাবাদ করা যেতে পারে। সরকারী পৃষ্ট পোষকতা পেলে কমলা দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করা সম্ভব।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments