মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Homeসারাবাংলাউল্লাপাড়ায় সরিষা ফুলের মধু সংগ্রহে বসছে খামার

উল্লাপাড়ায় সরিষা ফুলের মধু সংগ্রহে বসছে খামার

সাহারুল হক সাচ্চু: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় মাঠগুলোয় সরিষা ফসলে ফুল আসছে। দিন যেতেই সরিষায় ফুল আসা জমির পরিমাণ বাড়ছে। মাঠগুলোয় চোখের দেখায় যেন হলুদের মেলা জমছে । মধু খামারীরা আসতে শুরু করেছেন । বিভিন্ন মাঠে মধু সংগ্রহে ব´ বসানো হচ্ছে । সরিষা ফুলে মধু সংগ্রহে মৌমাছি বসছে।

উল্লাপাড়ায় কৃষকদের কাছে সরিষা ফসল বছরের দ্বিতীয় প্রধান আবাদ হয়েছে। এবারের মৌসুমে সরিষা ফসলের আবাদের সরকারী লক্ষ্যমাত্রা হলো ২০ হাজার ৫৬০ হেক্টর পরিমাণ জমিতে । উপজেলার ১৪ টি ইউনিয়নে কমবেশী পরিমাণ জমিতে সরিষা ফসলের আবাদ করা হয়েছে ।

এর মধ্যে উধুনিয়া , বড় পাঙ্গাসী , মোহনপুর ইউনিয়নের মাঠগুলোয় বেশী পরিমাণ জমিতে সরিষা ফসলের আবাদ করা হয়েছে । কৃষকেরা সেতি ও মাঘি দুজাতের সরিষার আবাদ করেছেন । মাঘি জাতের সরিষা বেশী পরিমাণ জমিতে আবাদ করা হয়েছে বলে জানা গেছে । আগাম আবাদের সরিষা ফসলে ফুল এসেছে। এখন মাঠগুলোয় চোখের দেখায় যেন হলুদের মেলা বসছে। এখন বিভিন্ন এলাকার মাঠে কৃষকেরা সরিষার ভালো হারে ফলনের আশায় ভিটামিন জাতীয় ঔষধ স্প্রে করছেন । উপজেলার সলঙ্গা ইউনিয়নের আঙ্গারু মাঠে কৃষক এরশাদ আলীকে সরিষা ফসলের ফুল আসা জমিতে ভিটামিন জাতীয় ঔষধ স্প্রে করতে দেখা গেছে । প্রতিবেদককে বলেন প্রায় তিন বিঘা জমিতে সরিষার আবাদ করেছেন । বেশী হারে ফলনের আশায় ভিটামিন জাতীয় ঔষধ স্প্রে করছেন। বাঙ্গালা ইউনিয়নের ভয়নগর গ্রামের ময়দান মিয়া নিজের আবাদ করা বিঘা দুয়েক জমির সরিষা ফসলে বেশী হারে ফলনের আশায় ভিটামিন জাতীয় ঔষধ স্প্রে করছেন।

এদিকে গত সপ্তাহ খানেক সময়ে বিগত বছরগুলোর মতো এবারেও মধু খামারীরা উল্লাপাড়া এলাকায় আসছেন। এরা সরিষা ফসলে ফুল আসছে এমন মাঠগুলোয় মধু সংগ্রহে ব´ বসাচ্ছেন। এরই মধ্যে প্রায় দশজন খামারী এসেছেন বলে জানা গেছে । উপজেলার গয়হাট্রা ও আঙ্গারু এলাকায় সরিষা ফসলের মাঠে মধু ব´ বসানো হয়েছে। আঙ্গারু মাঠে ১শ ১০ টি মধু ব´ বসানো হয়েছে। সাতক্ষীরা জেলা থেকে আসা খামারী শাহজাহান আলী ব´গুলো বসিয়েছেন। এ খামারের পরিচালনাকারী আজিজুর রহমান বলেন গত সাতদিন হলো মধু সংগ্রহে ব´গুলো বসানো হয়েছে। এবারের মৌসুমে সরিষা ফুল থেকে বিশ মণ মধু সংগ্রহে মাঠে নেমেছেন। উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সুমী বলেন উপজেলার প্রায় সব মাঠেই সরিষা ফসলের আবাদ করা হয় ।

এবারের মৌসুমে উপজেলায় সরকারী লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ১ হাজার ৭৫০ হেক্টর বেশী পরিমাণ জমিতে বেশী পরিমাণ জমিতে সরিষা ফসলের আবাদ হচ্ছে । কৃষি প্রণোদনায় বহু সংখ্যক ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বেশী হারে ফলনশীল সরিষা বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। বিভিন্ন এলাকার মাঠে কৃষকেরা বারী -১৪ , বারী -১৭, বারী – ৯ জাতের সরিষা ফসলের আবাদ করেছেন। এছাড়াও দেশীয় হলুদে সেতি ও কালো মাঘি জাতের সরিষা আবাদ করেছেন ।

তিনি আরো বলেন সরিষা ফসলের আবাদ মৌসুমে উল্লাপাড়া উপজেলার বিভিন্ন মাঠ থেকে মধু সংগ্রহে বহু সংখ্যক মধু খামারী আসেন। এরইমধ্যে বিভিন্ন মাঠে গোটা দশেক খামারের প্রায় ১৫ শ মৌমাছি ব´ বসেছে। তার বিভাগ থেকে এবারের মৌসুমে ১ শ ৭০ মেট্রিক টন মধু উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। তিনি বলেন সরিষা ফসলের মাঠে ব´ বসানো হলে ফলনের হার দশ থেকে পনেরো ভাগ বাড়ে। তার বিভাগের উপ সহকারী কৃষি কর্মকর্তাগণ মাঠ পর্যায়ে মধু খামারীদের সার্বিক খোজ নেওয়াসহ উৎপাদনে নানা পরামর্শ দেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments