বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeসারাবাংলাশাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের ৭টি ঘর বিক্রি করে দিল সুবিধাভোগীরা !

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের ৭টি ঘর বিক্রি করে দিল সুবিধাভোগীরা !

বিমল কুন্ডু: সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার গাড়াদহ দক্ষিণপাড়া আশ্রয়ন প্রকল্পের ১৪ ঘরের মধ্যে ৭ টি ঘর বিক্রি করার অভিযোগ পাওয়া গেছে। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উপহার আশ্রয়ন প্রকল্পের ১৪টি ঘর ভূমিহীনদের মাঝে হস্তান্তর করা হয়। কিন্তু বরাদ্দ পাওয়ার কিছুদিন পর সুবিধাভোগীদের ৭টি পরিবার স্ট্যাম্পের মাধ্যমে ৮০ হাজার থেকে ১ লাখ টাকায় ঘর বিক্রি করে অন্যত্র চলে গেছে। এসব ঘরে এখন বসবাস করছে ক্রেতাদের পরিবার। এর ফলে একদিকে ওই আশ্রয়ণ প্রকল্পের ভূমিহীনদের তালিকা প্রনয়ন নিয়ে জনমনে নানা প্রশ্ন উঠেছে।

অন্যদিকে বিষয়টি সংশ্লিষ্ট প্রকল্প কমিটিকে অবহিত করা হলেও অদ্যাবধি তারা কোন পদক্ষেপ গ্রহণ করেনি। একটি সংঘবদ্ধ চক্র এসব ঘর বিক্রির সাথে জড়িত থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ উঠেছে।

আজ শুক্রবার সরেজমিন উপজেলার গাড়াদহ দক্ষিণপাড়া আশ্রয়ণ প্রকল্প ঘুরে জানা গেছে, প্রথম পর্বে সরকারি খাস জায়গায় ১৪ টি ঘর নির্মাণ করা হয়। প্রতিটি ঘর নির্মাণে ব্যয় হয়েছে ১ লক্ষ ৭১ হাজার টাকা। ঘরগুলো যথাসময়ে সুবিধাভোগীদের কাছে হস্তান্তর করা হয়। কিন্তু ইতোমধ্যেই সুবিধাভোগীরা স্ট্যাম্পের মাধ্যমে ৭টি ঘর বিক্রি করে।

ওই আশ্রয়ণ প্রকল্পে বসবাসরত পরিবারের সদস্যদের সাথে কথা বলে জানা গেছে, ১৪ নং ঘরের সুবিধাভোগী আব্দুল ছালাম ও তার স্ত্রী সেলিনার নামে বরাদ্দ দেয়া হলেও তারা সে ঘরটি স্ট্যাম্পের মাধ্যমে ১ লাখ টাকায় বিক্রি করে দেন শিরিনা বেগম পরিবারের কাছে। ক্রয়সূত্রে বর্তমানে তারা ওই ঘরে বসবাস করছেন। একইভাবে ১০নং ঘর বেল্লাল হোসেন ও তার স্ত্রী সারা খাতুন দম্পতির নিকট থেকে ৮০ হাজার টাকায় কিনে বসবাস করছেন আনু মিয়া ও সাবিনা বেগম দম্পতি। ৮ নং ঘর রশিদ দম্পতি পেলেও ঐ ঘর ক্রয় করছেন শাহিনূর বেগম তার পরিবার। ৯ নং ঘর ঠান্ডু দম্পতি পেলেও সেই ঘর ১ লাখ ৩০ হাজার টাকায় কিনে বসবাস করছেন পিঞ্জিরা খাতুন ও তার পরিবার। ১৩ নং ঘর রফিকুল ও মোছাঃ ফুলমালা দম্পতি পেলেও ১লাখ টাকায় কিনে বসবাস করছেন নাজমুল ও তার পরিবার। ১৬ নং ঘর বিধবা রেশমা খাতুন পেলেও সে ঘর ১ লাখ টাকায় কিনে বসবাস করছে হাফিজুল ও নাছিমা দম্পতি। ১৭ নং ঘর জহুরুল ইসলাম ও আফরোজা বেগম দম্পতি পেলেও সে ঘর ১লাখ ১১ হাজার টাকায় কিনে হালিমা বেগম তার পরিবার নিয়ে বসবাস করছে।

প্রকল্পের ওই ৭টি ঘর স্ট্যাম্পের মাধ্যমে ক্রয় করার বিষয়টি স্বীকার করে ৮নং ঘরের বসবাসরত শাহিনূর বেগম জানান, তিনি রশিদের কাছ থেকে ১ লাখ টাকার বিনিময়ে ঘরটি ক্রয় করেছেন। তিনি আরও বলেন, রশিদের বাড়িঘর আছে, কিন্তু আমাদের ঘর-বাড়ি কিছুই নাই। তাই এই প্রকল্পের ঘর কিনে বসবাস করছি। অন্যদিকে ১০নং ঘরে বসবাসরত সাবিনা বেগম জানান, তিনি বেল্লালের কাছ থেকে ৮০ হাজার টাকা দিয়ে এই ঘর কিনেছেন। অন্যদিকে, ৯ নং ঘরে বসবাসরত পিঞ্জিরা খাতুন বলেন ঠান্ডুর কাছ থেকে ১ লাখ ২০ হাজার টাকা দিয়ে এই ঘর কিনেছেন। এদিকে সাংবাদিকের উপস্থিতি টের পেয়ে অন্যান্য ঘরের ক্রেতারা ঘরে তালা দিয়ে সটকে পড়েন। ঘর বিক্রির বিষয়ে সুবিধাভোগীগের সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তাদের কোন খোঁজ পাওয়া যায়নি। এদিকে নাম প্রকাশ না করার শর্তে এলাকার একাধিক ব্যক্তি জনান, গাড়াদহ ডিজিটাল ভিশন বিদ্যানিকেতন (কেজি স্কুল) এর মালিক জুয়েল আহম্মেদের মাধ্যমে কয়েকটি ঘর কেনা-বেচা হয়েছে। এ ব্যাপারে জুয়েল আহম্মেদের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ঘর বিক্রির কোন টাকা তিনি নেননি তবে একটি ঘর কেনা-বেচার সময় তিনি উপস্থিত ছিলেন বলে স্বীকার করেন।

এ বিষয়ে গাড়াদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম জানান, ওই প্রকল্পের ঘর নির্মাণ, বরাদ্দ সহ কোন প্রকার সুপারিশের সাথে তিনি যুক্ত ছিলেন না। প্রকল্পের ঘরগুলি উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে নির্মাণ ও বরাদ্দ প্রদান করা হয়েছে। অপরদিকে সহকারী কমিশনার (ভূমি) লিয়াকত সালমানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, বিষয়টি খোঁজ নিয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করা হবে। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিন জানান, আশ্রয়ন প্রকল্পের ঘর যাদের নামে বরাদ্দ দেয়া হয়েছে কেবলমাত্র তারাই ওইসব ঘরে বসবাস করতে পারবেন। এই প্রকল্পের ঘর বিক্রি বা হস্তান্তর আইনত দন্ডনীয় অপরাধ। তিনি জানান, ইতোমধ্যেই বিষয়টি অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রতিবেদন পেলে যথাযথ ব্যবস্থা গ্রহন করা হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments