বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাঈশ্বরদীতে এক ইউনিয়নেই ৫২টি অবৈধ ইটভাটা !

ঈশ্বরদীতে এক ইউনিয়নেই ৫২টি অবৈধ ইটভাটা !

স্বপন কুমার কুন্ডু: দেরীতে হলেও ঈশ্বরদীতে অবৈধভাবে ইট ভাটা পরিচালনা ও পরিবেশ দূষণ করার দায়ে মোবাইল কোর্টের অভিযান পরিচালিত হয়েছে। অভিযানে ৬টি ইট ভাটা থেকে ২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

শনিবার (১০ ডিসেম্বর) বিকেল সাড়ে ৩টা পর্যন্ত লক্ষীকুন্ডা ইউনিয়নের কয়েকটি গ্রামে এ অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) টি.এম. রাহসিন কবির। এ সময় ঈশ্বরদী থানা পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

উপজেলার লক্ষিকুন্ডা ইউনিয়নের কৈকুন্ডা, বিলকেদা এলাকার মেসার্স এ.এ.এ ব্রিকস, মেসার্স পদ্মা ব্রিকস, মেসার্স একতা ব্রিকস, মেসার্স এনএসটিপি ব্রিকস, মেসার্স বিথার ব্রিকস এবং মেসার্স এ.এস.বি ব্রিকস।

সরেজমিনে দেখা যায়, ইটভাটার চারি পাশে শত শত মণ কাঠ সাজানো। কয়লার পরিবর্তে ইটভাটায় গাছের গুড়ি পোড়ানো হচ্ছে। এসব ইটভাটায় বেশিরভাগ ক্ষেত্রেই মোটা মোটা গাছ কেটে ছোট ছোট টুকরো করে ভাটার চুল্লিতে পোড়ানো হচ্ছে।

উপজেলা সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট টি.এম. রাহসিন কবির জানান, অবৈধভাবে লাইসেন্স বিহীন ইট ভাটা পরিচালনা এবং পরিবেশ দূষণ করায় বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ২০১৩ অনুযায়ী ইট প্রস্তুত, ভাটা স্থাপন ও কাঠ পোড়ানোর অপরাধে ৬ জন ইট ভাটার মালিককে ২ লাখ ৫০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়।

প্রসঙ্গত: ঈশ্বরদীর এক লক্ষীকুন্ডা ইউনিয়নেই গড়ে উঠেছে ৫২টি অবৈধ ইটভাটা। কৃষি জমি বিনষ্ট, ভাটায় কাঠ পোড়ানো, নিয়ম নীতি লংঘন ও পরিবেশের ভারসাম্যহীনতার বিষয় উল্লেখ করে ইত্তেফাকসহ কয়েকটি জাতীয় দৈনিক ও স্থানীয় পত্রিকায় একাধিকবার খবর প্রকাশিত হলেও বন্ধ হয়নি এসব ইটভাটা।

ঈশ্বরদী শহর হতে প্রায় ১২ কিলোমিটার দূরবর্তী প্রত্যন্ত পদ্মা নদী তীরবর্তী লক্ষীকুন্ডায় গড়ে উঠেছে এসব ইটভাটা। লক্ষীকুন্ডার তিনটি গ্রাম কামালপুর, দাদাপুর ও বিলকেদার গ্রাম ঘুরে দেখা যায়, সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে কৃষি জমির উপর এসব ইট ভাটা নির্মাণ হয়েছে। ভাটা নির্মাণের জন্য চিমনীর উচ্চতা ও আনুসঙ্গিক যে নির্দেশনা রয়েছে তা অধিকাংশ ভাটা মালিকারা মানেন নাই। ভাটাগুলোতে জ্বালানী হিসেবে কয়লার পরিবর্তে কাঠের খড়ি ব্যবহার হয়। এখানে রয়েছে ৫০টি অটো ফিস এবং ২টি জিকজ্যাক (হাওয়া) ভাটা। অটো ফিস ভাটায় কাঠ দিয়ে ইট পোড়ানো হয়। এসব ভাটা দিয়ে কালো ধোঁয়া নির্গত হয়ে এলাকার পরিবশে সবসময় দুষণযুক্ত করে রাখে। এলাকায় অবাধে নিধন হচ্ছে গাছপালা। বেশির ভাগ ভাটার মালিকরা ইট তৈরির জন্য অবৈধ উপায়ে পদ্মার চরের ফসলী জমি হতে মাটি সংগ্রহ করে থাকে।

লক্ষীকুন্ডা ইউনিয়নের চেয়ারম্যান আনিসুর রহমান শরীফ বলেন, প্রথমদিকে ইউনিয়ন পরিষদ থেকে এসব ভাটা ট্রেড লাইসেন্স নিলেও এখন আর নবায়ন করে না। বর্তমানে এসব ভাটার ট্রেড লাইসেন্স বা ইউনিয়ন পরিষদের কোন ছাড়পত্র নেই বলে তিনি জানিয়েছেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments