শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলাউল্লাপাড়ায় দুর্ভোগ ও সমস্যায় বনবাড়িয়া আবাসন প্রকল্পের বসতিরা

উল্লাপাড়ায় দুর্ভোগ ও সমস্যায় বনবাড়িয়া আবাসন প্রকল্পের বসতিরা

সাহারুল হক সাচ্চু: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় বনবাড়িয়া আবাসন প্রকল্পে বসতিরা নানা দুর্ভোগ ও সমস্যায় বসবাস করছেন। এখানকার বসতি প্রায় সব পরিবারেরই বসতঘরের ছাউনির টিন নষ্ট হয়ে গেছে। বৃষ্টির পানি ঠেকাতে বসতঘরের টিনের নীচে পলিথিন টানিয়ে নিয়েছে । পুকুরের পাড় ভেঙ্গে বসতভিটের জায়গা কমে আসছে।

উল্লাপাড়ার সলঙ্গা ইউনিয়নের বনবাড়িয়া গ্রামে বিশাল সরকারী একটি পুকুরের চারটি চালায় আবাসন প্রকল্প গড়া হয়েছে। বনবাড়িয়া আবাসন প্রকল্পে মোট ১ শ ১০টি পরিবার বসবাস করছেন। বিগত ২০০৪ সালে বনবাড়িয়া আবাসন প্রকল্প – ১ এর উদ্বোধন করা হয়। প্রথম দফায় নির্মাণ করা প্রকল্প -১ এর ছয়টি ব্যারাকে মোট ৬০টি পরিবার বসবাস করছেন। আর বিগত ২০০৭ সালে নির্মাণ ও উদ্বোধন করা প্রকল্প-২ এর পাচটি ব্যারাকে ৫০ টি পরিবার বসবাস করছেন । প্রতিটি ব্যারাকে ১০টি পরিবার বসবাস করছেন । বনবাড়িয়া আবাসন প্রকল্পে জলাসহ ৯ দশমিক ৬৯ একর আয়তনের সরকারী পুকুরের চারটি চালায় মোট ১১ টি ব্যারাক ও ২টি কমিউনিটি সেন্টার নির্মাণ করা হয়। পুকুরের জলার পরিমাণ প্রায় ৫ একর বলে জানানো হয় । এখানকার ঘরগুলো বেড়া টিনের ও চালে টিনের ছাউনিতে নির্মাণ করা হয়েছে।

সরেজমিনে বনবাড়িয়া আবাসন প্রকল্পে ঘুরে দেখা গেছে প্রায় সব কটি ব্যারাকের বসতঘরের ছাউনির টিন নষ্ট হয়ে গেছে। বসতিরা বৃষ্টির পানি ঠেকাতে নীচে পলিথিন কিংবা ত্রিপল টানিয়ে নিয়েছেন। অনেক ঘরের বেড়ার টিন নষ্ট হয়ে গেছে। এছাড়া কমিউনিটি সেন্টার দুটিরই বেহাল দশা হয়েছে। এদিকে পুকুরের চালার মাটি ফি বছর ভাঙ্গছে বলে জানা গেছে। এখন ভাঙ্গন বসতঘরের কাছাকাছিতে এসেছে। বনবাড়িয়া আবাসন প্রকল্পের বসতি পরিবারগুলোর প্রায় সবারই কৃষিকাজসহ দিন আয়ের নানা পেশায় মজুরী বেচে সংসার চলে। এখানে বসতি পরিবারগুলোর মধ্যে শিক্ষার হার বেশী আছে বলে জানানো হয়। বিভিন্ন কলেজে , মাধ্যমিক বিদ্যালয় , মাদরাসায় ও প্রাথমিক বিদ্যালয়ে ছেলে মেয়ে মিলে বহুসংখ্যক পড়ালেখা করছে। প্রতিবেদককে আবাসন প্রকল্পের বসতি কজন বিধবা হাজেরা খাতুন , মিম হোসেন , শফিকুল ইসলাম , মুদি দোকানী আবু সাঈদ বলেন ব্যারাকগুলোর ঘরের ছাউনির টিন নষ্ট হয়ে যাওয়ায় বৃষ্টি হলেই দুর্ভোগ ভোগান্তি পোহাতে হয়। বৃষ্টির পানি ঠেকাতে নীচে পলিথিন টানিয়ে রাখা হয়েছে ।

বনবাড়িয়া আবাসন প্রকল্প – ২ এর সভাপতি আমজাদ হোসেন বলেন ব্যারাকের ঘরের ছাউনির টিন নষ্টে বৃষ্টি হলে সবাইকে কমবেশী দুর্ভোগ ভোগান্তিতে সময় পার করতে হয়। এদিকে পুকুরের চালা ভেঙ্গে পড়ায় ব্যারাকের ঘরগুলো ভাঙ্গন হুমকির মুখে পড়েছে। এখানকার বসতি পরিবারগুলো সমিতির মাধ্যমে সরকারী পুকুরটিতে মাছ চাষ করেন। এর আয়ের টাকা বছরশেষে নিজেদের মধ্যে ভাগ করে নেন।

প্রতিবেদককে তিনি আরো বলেন বছর আড়াই আগে তাদের দুর্ভোগ সমস্যাদি সরকারের বিভিন্ন বিভাগে লিখিতভাবে জানিয়েছিলেন। উপজেলা নির্বাহী অফিসার ( ইউএনও ) মোঃ উজ্জল হোসেন বনবাড়িয়া আবাসন প্রকল্পের বসতঘরগুলোর টিন নষ্টসহ বিভিন্ন সমস্যার সমাধানে একটি প্রকল্প করে উর্ধ্বতন বিভাগে পাঠানো হয়েছে। প্রয়োজনীয় অর্থ বরাদ্দ পেলে বসতঘরগুলোর মেরামতসহ সমস্যদির সমাধান করা যাবে। সাহারুল হক সাচ্চু উল্লাপাড়া , সিরাজগঞ্জ

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments