সোমবার, মে ৬, ২০২৪
Homeসারাবাংলাঈশ্বরদীতে প্রথম দিনে তৃতীয় ও চতুর্থ শ্রেনীর শিক্ষার্থীরা নতুন বই পায়নি

ঈশ্বরদীতে প্রথম দিনে তৃতীয় ও চতুর্থ শ্রেনীর শিক্ষার্থীরা নতুন বই পায়নি

স্বপন কুমার কুন্ডু: বছরের প্রথম দিনে ঈশ্বরদীতে তৃতীয় ও চতুর্থ শ্রেনীর শিক্ষার্থীরা নতুন বই পায়নি। উপজেলা মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা অফিস বিষয়টি নিশ্চিত করেছে। এরই মধ্যে রবিবার সরকারি এস এম উচ্চ বিদ্যালয় এন্ড কলেজে ঈশ্বরদীতে বই উৎসবের উদ্বোধন করা হয়েছে।

বই উৎসবে প্রধান অতিথি ছিলেন পাবনা-৪ আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব নূরুজ্জামান বিশ্বাস। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার ও ম্যানেজিং কমিটির সভাপতি পি এম ইমরুল কায়েস। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব নায়েব আলী বিশ্বাস, পৌর মেয়র ইসাহক আলী মালিথা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আবুল কালাম আজাদ মিন্টু প্রমূখ। বক্তব্য রাখেন মাধ্যমিক শিক্ষা অফিসার সেলিম আক্তার। স্বাগত বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ আইনুল ইসলাম।

প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, ঈশ্বরদীতে প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত বইয়ের চাহিদা ছিল ১ লাখ ৮১ হাজার ২০০টি। বই এসেছে ৬৯ হাজার। এরমধ্যে তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কোন বই নেই। উপজেলার ১০০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ১০৩ টি বেসরকারি প্রাথমিক ও কিন্ডারগার্টেনে এসব বই বরাদ্দ দেয়া হয়।

মাধ্যমিক শিক্ষা অফিস জানায়, মাধ্যমিক বিদ্যালয়ে বইয়ের চাহিদা ৩ লাখ ৫৪ হাজার ৫’শ ৬০টি। বই এসে পৌঁছেছে ১ লাখ ৩শ’ ৭১টি। মাধ্যমিকের শতকরা ৫৩.৭০ ভাগ বই এসেছে। মাদ্রাসার বইয়ের চাহিদা ৮২ হাজার ১শ’ ৫৫টি। বই এসেছে ৫৭ হাজার ৯শ’ ৫টি। মাদ্রাসা শিক্ষার্থীদের ৭০.৪৮ ভাগ বই এসেছে। উপজেলার ৪৬টি মাধ্যমিক বিদ্যালয় ও ২৩টি মাদ্রাসায় এসব বই বরাদ্দ করা হয়েছে।
প্রাথমিক শিক্ষা অফিসার আসাদুজ্জামান জানান, চাহিদা অনুযায়ী এখনো পর্যন্ত সম্পূর্ণ বই এসে পৌঁছেনি। তৃতীয় ও চতুর্থ শ্রেণীর বই আসেনি। সার্বক্ষনিক যোগাযোগ অব্যাহত রেখেছি। আশাকরি শীঘ্রই পেয়ে যাবো।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সেলিম আক্তার জানান, মাধ্যমিক শ্রেণীর ৫৩.৭০ ভাগ ও মাদ্রাসা শিক্ষার্থীদের ৭০.৪৮ ভাগ বই বিতরণ হচ্ছে। যেসকল বই শিক্ষা অফিসে এসে পৌঁছায়নি, আশাকরি দুই একদিনের মধ্যে সেগুলো চলে আসবে। তবে উৎসবমূখর পরিবেশে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বই উৎসব উদযাপন হচ্ছে বলে আশা করছি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments