শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাগৌরীপুর দিবস ও ২৫৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

গৌরীপুর দিবস ও ২৫৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

বাংলাদেশ প্রতিবেদক: ময়মনসিংহের গৌরীপুরে ক্রিয়েটিভ এসোসিয়েশন হিস্টোরিক্যাল সোসাইটি অ্যান্ড লাইব্রেরীর উদ্যোগে ১ম বারের মত গৌরীপুর দিবস ও ২৫৩তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। ২৫৩টি মোমবাতি প্রজ্জ্বলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন উপেজলা নির্বাহী অফিসার জনাব ফৌজিয়া নাজনিন।

০১ জানুয়ারী রবিবার বিকাল ৪টায় ধানমহাল ক্রিয়েটিভ এসোসিয়েশন হল রুমে সংগঠনের সভাপতি মুহাম্মদ রায়হান উদ্দিন সরকারের সভাপতিত্বে ও সাংবাদিক জহিরুল হুদা লিটনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপেজলা নির্বাহী কর্মকর্তা ফৌজিয়া নাজনিন। বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন সরকারী টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট এর সাবেক অধ্যক্ষ ইঞ্জিনিয়ার প্রফেসর মোহাম্মদ আলী জিন্নাহ, গৌরীপুর প্রেস ক্লাবের সাবেক সভাপতি বেগ ফারুক আহম্মেদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সোহেল রানা পাপ্পু, সম্পাদক ও ছড়াকার আজম জহিরুল ইসলাম, কবি নরুল আবেদীন, ইতিহাস প্রেমী মো. বাহার উদ্দিন, উপজেলা জাতীয় পার্টির সাধারন সম্পাদক আব্দুল গফুর,

এসময় আরও উপস্থিত ছিলেন সাংবাদিক মো. হুমায়ুন কবির,কাজী আব্দুল্লাহ আল আমিন, লুৎফুর রহমান খোকন, মোতালিব বিন আয়েত, মহসিন মাহমুদ শাহ, ঝিন্টু দেবনাথ, মো. সাইফুল আলম, সুপক রঞ্জন উকিল, মো. মোজাম্মেল হোসেন , ডৌহাখলা ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো, রমজান আলী মুক্তি, উপজেলা প্রশাসনিক কর্মকর্তা নারায়ণ চন্দ্র বণিক, সহকারী প্রশাসনিক কর্মকর্তা মো রইছ উদ্দিন উপজেলা তথ্য ও প্রযুক্তি প্রোগ্রাম সহকারী আব্দুস ছালাম, ফারহানা তানজিন স্মৃতি, শিউলী আক্তার প্রমুখ।

আয়োজকরা জানান, ময়মনসিংহের গৌরীপুরের ২৫৩তম প্রতিষ্ঠাদিবস ১ জানুয়ারি। বাংলা ১১৭৬ ও ইংরেজি ১৭৭০ সালে বোকাইনগরের কাছে গৌরীপুর নামে একটি শহর বা বন্দর প্রতিষ্ঠিত হয়েছিল। মোমেনসিং ও জাফরশাহী পরগানার জায়গীরদার, গৌরীপুরের বারেন্দ্র ব্রাহ্মণ জমিদারদের প্রতিষ্ঠাতা শ্রীকৃষ্ণ চৌধুরী, তার দত্তক নাতনী (তার ছেলে কৃঞ্চগোপালের দত্তক পুত্র) ও নবাব সিরাজের অপর স্ত্রী আলেয়া (হীরা বা মাধুবী) এবং তাঁর গর্ভে জন্ম নেওয়া পুত্র সন্তান গৌরীপুর রাজবাড়ির প্রতিষ্ঠাতা জমিদার যুগল কিশোর রায় চৌধুরী মোমেনসিং পরগণার এজমালি সম্পত্তি থেকে গৌরীপুর শহর বা বন্দর পত্তন করেন। জমিদার যুগলকিশোর রায় চৌধুরী জাফরশাহী পরগনা অর্থাৎ জামালপুরের কৃষ্ণপুর হতে (বাংলা ১১৭১, ইংরেজি ১৭৬৫ সাল হতে বাংলা ছিয়াত্তরের মন্বন্তর, ইংরেজি ১৭৭০ সাল পর্যন্ত জমিদারি করে আসছিলেন। ১৭৭০ সালের মহামারীর ফলে তিনি জাফরশাহী পরগনা ত্যাগ করে মোমেনসিং পরগায় এসে গৌরীপুর কাছারি নামে একটি শহর বা বন্দর প্রতিষ্ঠা করেন। শত শত বছরের প্রামাণ্য ইতিহাস রয়েছে এখানে। এ রকম প্রাচীন ও সুস্পষ্ট ইতিহাস তুলে ধরার জন্য ক্রিয়েটিভ এসোসিয়েশন ও দি ইলেক্টোরাল কমিটি ফর পেন অ্যাওয়ার্ড এফেয়ার্স কাজ করছে। সংগঠনের মাধ্যমে অজানাকে জানার জন্য ইতিহাসের অপ্রকাশিত অধ্যায়, তথ্যসূত্র, জনশ্রুতি, প্রাচীন মানুষের কথা, ঝরেপড়া অপ্রকাশিত তথ্য সংগ্রহ, প্রাচীন দুর্লভ তথ্য ও প্রাচীন মানচিত্র সংগ্রহ ও গবেষণার মাধ্যমে আপডেট ইতিহাস রচনা করা হয় বা হয়ে থাকে। প্রামাণ্য দলিল হিসেবে এসিক এসোসিয়েশন ও ক্রিয়েটিভ এসোসিয়েশনের সহযোগিতায় প্রতিবছর একটি স্বনামধন্য আঞ্চলিক তথ্যবহুল ম্যাগাজিন ‘পেন অ্যাওয়ার্ড অ্যাফেয়ার্স’ প্রকাশিত হয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments