শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলাচান্দিনায় টমেটো চাষের পাশাপাশি বথুয়া শাক পরিচর্যায় লাভবান কৃষক সেকান্দর আলী

চান্দিনায় টমেটো চাষের পাশাপাশি বথুয়া শাক পরিচর্যায় লাভবান কৃষক সেকান্দর আলী

সোহেল রানা: কুমিল্লার চান্দিনায় কৃষক সেকান্দর আলী টমেটো ক্ষেতে বথুয়া শাক চাষ না করেও শাক বিক্রয় করে সফল হয়েছেন তিনি। ইতিমধ্যে তার চাষকৃত টমেটো ক্ষেতে হওয়া বথুয়া শাক বাজারে বিক্রি শুরু করেছেন। সরেজমিনে গিয়ে জানা যায়, কৃষক সেকান্দর আলী চান্দিনা পৌরসভার হারং গ্ৰামের বাসিন্দা। প্রতি বছর তিনি বিভিন্ন সব্জির পাশাপাশি টমেটো চাষ করে থাকেন। অন্যান্য বছরের মত এবারও তার ২৭ শতাংশ জমিতে টমেটো চাষ করছেন তিনি। চাষকৃত জমিতে জন্ম নেওয়া বথুয়া শাক টমেটো চারা পরিচর্যার সময়ে গজিয়ে উঠছে এই শাক। এই শাক বাজারে বিক্রি করে আয়ের টাকা দিয়েই চলছে টমেটো চাষের খরচ।

বথুয়া শাক মূলত এক ধরনের আগাছা এটি কেউ চাষ করে না। জমিতে আপনা-আপনি জন্ম নেয়। তবে গ্ৰাম অঞ্চল ও শহরের বাজারে আঁটি বেঁধে বিক্রি করে থাকে। দামে খুব সস্তা। এ শাক টমেটো, গম, সবজি ক্ষেতসহ আনাচে-কানাচে ও পতিত জমিতে অতি সহজেই বেশি জন্মে।

সেকান্দর আলী বলেন, টেমেটো চারা লাগানোর সাথে সাথে এই বথুয়া শাক আস্তে আস্তে গজিয়ে উঠেছে। গত বছর এই জমিতে আলু চাষ করা হয়েছে। আলু চাষের পরে এই জমিতে বথুয়া শাক থাকার কারণে ওই শাকের বীজ পরে থাকে। প্রতি বছরই যখন অগ্রহায়ণ মাস আসে তখন সকলেই জমিতে আলু, গম, ভুট্টা ও টমেটো চাষ করে থাকি। এসময় জমিতে পানি সেচ দিলে পরে থাকা ওই বীজ থেকে জালা আসে। এই জালা কেউ রাখে আবার কেউ নষ্ট করে ফেলে। কিন্তু আমি তা নষ্ট না করে টমেটো চারার পাশাপাশি বথুয়া শাক হিসেবে এগুলো কে পরিচর্যা করি। তিনি আরোও বলেন, গত বছরেও এই ২৭ শতাংশ জমি থেকে বথুয়া শাক প্রায় দশ হাজার টাকা বিক্রি করেছি। বথুয়া শাক হিসেবে এবছরও সাত হাজার টাকা বিক্রি করেছি । এটা আমার অতিরিক্ত আয় হিসেবে বলে আমি মনে করি কারণ আমার টমেটো চাষ এই আয়ের টাকা দিয়েই করতে পারি।

চান্দিনা পৌরসভার উপ-সহকারী কৃষি কর্মকর্তা গোলাম সারওয়ার বলেন, বথুয়া হচ্ছে কৃষি জমির একটি আগাছা কোথাও কোথাও এটি বথুয়া শাক হিসেবে পরিচিত। প্রতি বছরই রবি মৌসুমের সময়ে সরিষা, গম, আলু ও ভুট্টা চাষ করে থাকে। ওই চাষকৃত জমিতে আগাছা হিসেবে প্রাকৃতিকভাবে এটি জন্মায়। কৃষকদের মধ্যে এটিকে কেউ প্রয়োজনে বথুয়া শাক হিসেবে রাখে আবার কেউ রাখে না নষ্ট করে ফেলে। আমরা সাধারণত পরামর্শ দিয়ে থাকি সাথি ফসলি হিসেবে যদি এটিকে রাখা যায় তাহলে এটিকে বিক্রি করে লাভবান হবে কৃষক। তাছাড়া বথুয়া শাক ভিটামিন এ সমৃদ্ধ। এ শাক খাওয়া যায় এবং অনেক অনেক পুষ্টিগুণ ও নানা রোগ নিরাময়ে ব্যবহার করা হয় পৃথিবীর বিভিন্ন দেশে। প্রতিটি কৃষকের উচিত এই শাকের পরিচর্যা করলে তাঁরা লাভবান হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments