শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলাতদন্তে ভুল রিপোর্ট দেয়ার অভিযোগে চান্দিনায় ক্ষুদ্র ব্যবসায়ীদের প্রতিবাদ ও সংবাদ সম্মেলন

তদন্তে ভুল রিপোর্ট দেয়ার অভিযোগে চান্দিনায় ক্ষুদ্র ব্যবসায়ীদের প্রতিবাদ ও সংবাদ সম্মেলন

সোহেল রানা: কুমিল্লার চান্দিনায় সাবেক পুরাতন গরু বাজারটি তদন্তে ভুল রিপোর্ট দিয়ে নতুন পেরিফেরি করে তোহা বাজারে শ্রেনী পরিবর্তন করে উপজেলা প্রশাসন। বর্তমান তোহা বাজারে নিয়ম বহির্ভূতভাবে এক ব্যক্তি একাধিক দোকান বরাদ্দ নিয়ে ব্যবসা করে আসছে।

উপজেলা প্রশাসনের কাছে একাধিকবার অভিযোগ দেওয়ার পরেও অদ্যাবধি কোন ব্যবস্থা নেওয়া হয়নি বলে এমন অভিযোগে ক্ষুদ্র ব্যবসায়ীরা মঙ্গলবার ৩১ জানুয়ারি সন্ধ্যায় চান্দিনা জাতীয় সাংবাদিক সংস্থা’র অস্থায়ী কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে উপজেলার ছায়কট তুলাতুলী গ্ৰামের মৃত শহীদ মুক্তিযোদ্ধা আব্দুল গফুর পাটোয়ারীর ছেলে ব্যবসায়ীক মোঃ শামসুল হক পাটোয়ারীর পক্ষে ক্ষুদ্র ব্যবসায়ী মোঃ জাহাঙ্গীর আলম, ব্যবসায়ী জয় দেবনাথের উপস্থিতিতে লিখিত বক্তব্যে তিনি অভিযোগ করেন, চান্দিনা সাবেক পুরাতন গরু বাজারটি সাধারণ হতদরিদ্র ব্যবসায়ীদের মাঝে লীজ দেওয়ার জন্য ৩০ ও ৩১ ধারায় তোহা বাজার শ্রেনী পরিবর্তন করে ভিটি বাজার হিসেবে রেকর্ড করে চান্দিনা ভূমি অফিস। কিন্তু ২০০৭ সাল থেকে বিভিন্ন সময়ে লীজ নেওয়ার জন্য বারবার আবেদন করেও লীজ দিচ্ছে না চান্দিনা ভূমি অফিস। ব্যবসায়ীদের লীজ না দিয়ে ২০২০/২০২১ সালে নতুন পেরিফেরি করে ওই ভিটি বাজার কে তোহা বাজারে শ্রেণী পরিবর্তন করে প্রশাসন।

চান্দিনা বাজারের অসহায় ব্যবসায়ীরা এই ভিটি বাজার লীজ নিয়ে ব্যবসা করার জন্য গত ১৭বছর যাবৎ বিভিন্ন মামলায় রায় পাওয়ার পরেও বাজারটি লীজ দেওয়া হচ্ছে না ব্যবসায়ীদের। মামলার রায়ের ধারাবাহিকতায় ভূমি মন্ত্রণালয় থেকে শুরু করে বিভিন্ন মন্ত্রণালয় সহ জেলা প্রশাসক থেকেও অনুমোদন আনতে সক্ষম হয় ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের দাবি ভিটি বাজারের লীজ নিয়ে বিভাগীয় কমিশনার বরাবর আবেদন করলে সেই আবেদনের প্রেক্ষিতে চান্দিনা বাজারের ওই ভিটি বাজার তোহা বাজার এর তদন্তের দায়ভার চান্দিনা ভূমি অফিস তদন্ত করে মিথ্যা ও বানোয়াট রিপোর্ট প্রেরণ করে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে চান্দিনা সাবেক গরু বাজারটি প্রায় ৫০০ গজের উপরে দূরত্ব থাকলেও ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে মহাসড়ক থেকে বাজারটি ২০০ গজ দূরে হওয়ার কারণে এখানে বাজার লীজ দিলে চলাচলে বিঘ্ন সৃষ্টি হবে, যা মিথ্যা বানোয়াট এবং ভিত্তিহীন। তোহা বাজারে এক ব্যক্তি একাধিক দোকান বরাদ্দ নেওয়ার নিয়ম না থাকলেও বাজারের ক্ষুদ্র কাপড় ব্যবসায়ী অনেকেই ২-৩ টি দোকান নিয়ে নিয়ম বহির্ভূতভাবে ব্যবসা করে আসছেন। যাহা উপজেলা প্রশাসনের কাছে একাধিকবার অভিযোগ দেওয়ার পরেও অদ্যাবধি কোন ব্যবস্থা নেওয়া হয়নি।

চান্দিনা উপজেলা সহকারী কমিশনার ( ভূমি ) ও অফিসের কর্মকর্তা-কর্মচারীদের পাঠানো রিপোর্টের সঠিক তদন্ত করে পুন:রায় সঠিক রিপোর্ট পাঠানোর জন্য দাবি জানিয়েছেন এবং চান্দিনা বাজারের পুরাতন গরু বাজারে তোহা বাজারের শ্রেণী পরিবর্তন করে অসহায় ব্যবসায়ীদের এই ভিটি বাজার লীজ দিয়ে ব্যবসা করে জীবন নির্বাহ করিতে যথাযথ কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করেন তারা। এসময় লিখিত বক্তব্যে আরও বলেন চান্দিনা তোহা ভিটি বাজার নিয়ে বিভিন্ন মামলার আমাদের পক্ষের রায় এবং বিভিন্ন মন্ত্রণালয়ের অনুমোদন ও জেলা প্রশাসক থেকেও লীজ নেওয়ার অনুমতি পাওয়ার সকল প্রমাণ পত্র আমাদের কাছে আছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments