বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeসারাবাংলাইসলাম শিক্ষার আলো ছড়াচ্ছে হোসনে আরা তালিমুল কুরআন নূরানী হাফেজিয়া কওমি মাদ্রাসা

ইসলাম শিক্ষার আলো ছড়াচ্ছে হোসনে আরা তালিমুল কুরআন নূরানী হাফেজিয়া কওমি মাদ্রাসা

এস এম শফিকুল ইসলাম: ইসলাম ধর্মের শিক্ষার আলো ছড়াচ্ছে জয়পুরহাট সদর উপজেলার চকবরকত ইউনিয়নের ভুটিয়াপাড়া পাকার মাথায় অবস্থিত হোসনে আরা তালিমুল কোরআন নূরানী হাফেজিয়া কওমি মাদ্রাসা ও এতিমখানা।

পাঁচবিবির বিশিষ্ট ব্যবসায়ী, শিক্ষানুরাগী মরহুম আলহাজ্ব আবু বক্কর ছিদ্দিক ধর্মীয় শিক্ষা প্রসারের লক্ষ্যে নিজ স্ত্রীর নামে ২০০৭ সালে মাদ্রাসাটি প্রতিষ্ঠা করেন। ২৫ শতক জমির উপর প্রতিষ্ঠিত মাদ্রাসাটির রয়েছে ২টি ইটের আধা পাকা ঘর। প্রতিষ্ঠার পর থেকে আবু বক্কর ছিদ্দিকের নিজস্ব অর্থায়নে মাদ্রাসায় অধ্যয়নরত এতিম, দরিদ্র মেধাবী কমলমতি শিক্ষার্থীদের সকল খরচসহ শিক্ষকদের মাসিক বেতন বহন করেন। একজন হাফেজ, একজন মাওলানা ও একজন জেনারেল শিক্ষক দ্বারা পরিচালিত বর্তমানে মাদ্রাসাটিতে আবাসিকে ১৫ জন ও অনাবাসিকে ৩৫ জন ছাত্র পড়াশুনা করছেন। ২০১৩ সালের ১৬ সেপ্টেম্বর মাদ্রাসারটির প্রতিষ্ঠাতা আবু বক্কর ছিদ্দিক ইন্তেকাল করেন। এর পর থেকেই মাদ্রাসার ব্যায় বহন করতে অনেকটাই হিমশিম খেতে হচ্ছিল কর্তৃপক্ষকে।

বর্তমানে মরহুম আবু বক্কর ছিদ্দিকের ছোট ভাই আব্দুল মাবুদ ও মরহুমের বড় সন্তান আব্দুল হাসিব মাদ্রাসাটির ব্যায় বহন করছেন।

মাদ্রাসার অধ্যনয়নরত ছাত্ররা বলেন, আমরা দীর্ঘদিন থেকে এই মাদ্রাসায় পড়াশুনা করছি। এখানকার পড়াশুনার মান অনেক ভাল। তারা আরো বলেন, আমাদের খাওয়া দাওয়া ও বই পুস্তক সব মাদ্রাসা থেকেই বহন করা হয়।
মাদ্রাসার মুহতামিম মাওলানা মোঃ ইউনুছ আলী বলেন, মরহুম আলহাজ্ব আবু বক্কর ছিদ্দিক এলাকার শিক্ষানুরাগী ব্যক্তিদের নিয়ে মাদ্রাসাটি প্রতিষ্টা করেছেন। এলাকার মানুষ জনও তাদের সাধ্যমত সাহায্য সহযোগিতা করেন। মাদ্রাসাটি প্রতিষ্ঠার পর হতে এ পর্যন্ত ১০ জন কোরআনের হাফেজ তৈরী হয়েছে। তারা আজ বিভিন্ন মাদ্রাসায় কর্মরত।

মাদ্রাসা প্রতিষ্ঠাতার ছোট ভাই ও মাদ্রাসার পরিচালক আব্দুল মাবুদ বলেন, ২০০৭ সালে মাদ্রাসাটি আমার বড় ভাই ইসলাম ধর্মের শিক্ষা প্রসারের লক্ষ্যে প্রতিষ্টা করেন। ভাইয়ের মৃত্যুর পর থেকে আমরা নিজেরা ও এলাকার লোকজনদের সহযোগীতা নিয়ে কোনমতে মাদ্রাসাটি পরিচালনা করে আসছি। মাদ্রাসাটিতে পাঠদান ও শিক্ষার্থীদের থাকার ব্যবস্থা পর্যাপ্ত না থাকায় নতুন করে শিক্ষারর্থীর সংখ্যা বাড়ানো সম্ভব হচ্ছে না। বর্তমানে মাদ্রাসার দুইটি জরাজীর্ণ ঘরে কোনমতে পাঠদান কার্যক্রম চলছে। ঘড়দুটির সংস্কার কাজও বর্তমানে চলমান রয়েছে। তিনি সমাজের ধর্মপ্রান ব্যক্তিদের সংস্কার ও মাদ্রাসা পরিচালনার কাজে শরিক হওয়ার জন্য মুহতামিম মোঃ ইউনুছ আলীর মোবাইল নাম্বার ০১৪০৭- ৫৯১৬৩০ (বিকাশ একাউন্ট) ও অগ্রণী ব্যাংক, চকবরকত শাখা, জয়পুরহাট এর স য়ী হিসাব নং- ০২০০০০৮৫৩৭৫৪৪ একাউন্টে দান করার আহবান জানান।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments