শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeসারাবাংলাপাড়ের টং গ্রামজুড়ে সবুজ পাতায় মাঁচা ঘেরা, মাচার নিচে ঝুলছে করলা

পাড়ের টং গ্রামজুড়ে সবুজ পাতায় মাঁচা ঘেরা, মাচার নিচে ঝুলছে করলা

মোঃ জালাল উদ্দিন: মোঃ জালাল উদ্দিন। মৌলভীবাজারের শ্রীমঙ্গলের আশিদ্রোন ইউনিয়নের পাড়ের টং গ্রামজুড়ে সবুজ পাতায় মাঁচা ঘেরা, মাচার নিচে ঝুলছে করলা। এই গ্রামটি ‘করলা গ্রাম’ হিসেবে বর্তমানে পরিচিত হয়ে উঠেছে। কারণ, দেশের বিভিন্ন জায়গা থেকে আসা পাইকাররা গ্রামটিকে ‘করলা গ্রাম’ নামেই ডাকেন।

সরজমিনে আশিদ্রোণের পাড়ের টং গ্রামে ঘুরে দেখা যায়, পুরো গ্রামজুড়ে করলার মাঁচা। সবুজ পাতায় ঘেরা এই মাচার নিচে ঝুলছে করলা। এই গ্রামের প্রায় দেড়শ একর জমিতে করলা চাষ করে স্বাবলম্বী হয়েছেন স্থানীয়রা। পাশাপাশি দৈনিক মজুরি হিসেবে করলা খেতে কাজ করে আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছেন সেখানকার নারীরা। শুধু তাই নয় স্থানীয় চাহিদা মিটিয়ে এই গ্রামের করলা পাইকারদের হাত ধরে চলে যাচ্ছে সারা দেশে বিভিন্ন জায়গায়।
আশিদ্রোণের পাড়ের টং এলাকার বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা যায়, গ্রামের প্রায় দেড়শ একর জমিতে করলা চাষ হয়। প্রতিদিন গড়ে প্রায় ১০ হাজার কেজি করলা পাইকাররা কিনে নিয়ে যান। এই করলা বেচাকেনার জন্য এখানে একটি বাজার ও অনেকগুলো আড়ত তৈরি হয়েছে পাশাপাশি অন্যান্য দোকানও।

স্থানীয় বাসিন্দা মোঃ নসু মিয়া বলেন, এই গ্রামে বাণিজ্যিকভাবে প্রথম করলা চাষ আমি করি। আমার দেখাদেখি অনেকে করলা চাষ শুরু করেছেন। এখন গ্রামের প্রায় সবাই করলা চাষ করছেন। অন্যান্য ফসলের তুলনায় করলা চাষে সময় কম লাগে ও লাভ বেশি হয়। প্রতিদিনই পাইকাররা এসে করলা কিনে নিয়ে যান। করলা চাষ করে অনেক লাভবান হচ্ছি।

পাড়ের টং গ্রামের আমেনা বেগম বলেন, আমার নিজের জমি নেই। প্রতিদিন অন্যের খেতে কাজ করি। প্রতিদিন ২০০-৩০০ টাকা মজুরি পাই। আমাদের এখানে কাজের সুযোগ হয়েছে। আমাদের গ্রামে এখন বেকার মানুষের সংখ্যা আস্তে আস্তে কমে যাচ্ছে। নারী, পুরুষ, এমনকি আমাদের সন্তানরাও পড়াশোনার পাশাপাশি কাজ করে করলা খেতে।

মৌলভীবাজারের সদর উপজেলা শেরপুর মুক্তি যোদ্ধা চত্বর থেকে আসা পাইকার ‘সুমাইয়া এন্টারপ্রাইজ প্রোপাইটার’ মোঃ জাকির হোসেন বলেন, এই গ্রাম থেকে আমি প্রতিদিন প্রায় ২ হাজার থেকে ৩ হাজার কেজি করলা কিনে নিয়ে যাই। এগুলো ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জায়গায় বিক্রি করি। আমার মতো অনেক পাইকার এখানে আসেন করলা কিনতে।

আশিদ্রোণের পাড়ের টং কালেকশন পয়েন্ট বাজারের সাধারণ সম্পাদক মোঃ হামদুল হক বলেন, পাইকাররা প্রতিদিন দেশের বিভিন্ন জায়গা থেকে এখানে আসেন। আমরা একটা দাম নির্ধারণ করি। পাইকাররা করলা কিনে নিয়ে যান। আমি নিজেও একজন কৃষক।

শ্রীমঙ্গল উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মহিউদ্দিন বলেন, এ বছর শ্রীমঙ্গল উপজেলায় প্রায় ২০ হেক্টর জমিতে করলা চাষ হয়েছে। লাভজনক হওয়ায় দিন দিন করলা চাষ এর উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। শ্রীমঙ্গলে পুরো উপজেলাতে আমাদের কৃষি কর্মকর্তারা গিয়ে পরামর্শ দিচ্ছেন। এ বছর করলা চাষে কোনো সমস্যা নেই, রোগ-বালাইও আক্রমণ হয়নি বলেন তিনি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments