শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeসারাবাংলাসাপাহারে জবই বিলের পাশের অনুপযোগী জমি চাষাবাদের উপযোগী করার দাবী

সাপাহারে জবই বিলের পাশের অনুপযোগী জমি চাষাবাদের উপযোগী করার দাবী

বাংলাদেশ প্রতিবেদক: নওগাঁর সাপাহার উপজেলার ঐতিহ্যবাহী জবাই বিলের আশেপাশে ব্যক্তিগত ও খতিয়ান ভুক্ত বেশ কিছু সম্পত্তি সময় মত রক্ষণাবেক্ষণ করতে না পারার কারনে চাষাবাদ অনুপযোগী হয়ে পড়েছে।

ভুক্তভোগী কৃষক উপজেলার পাহাড়ীপুকুর গ্রামের বাসিন্দা এনামুল হক জানানা, ঐতিহ্যবাহী জবই বিল জলমহলের পাশে তাদের ও শরিকগণের ব্যক্তিগত খতিয়ান ভুক্ত বেশ কিছু সম্পত্তি রয়েছে। যা দীর্ঘদিন ধরে ভোগদখলে থাকলেও সঠিক রক্ষণাবেক্ষণের অভাবে বোরো ধান চাষের অনুপোযোগী হয়ে পড়ে আছে। উক্ত সম্পত্তি গুলো চাষাবাদ উপযোগী করার লক্ষে জলমহালের পাশের সকল সম্পত্তির কাগজপত্র যাচাই পুর্বক চাষাবাদ উপযোগী করার জন্য আইল বা মোড় মেরামত করার অনুমতি প্রার্থনা করে স্থানীয় উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিত আবেদন করেছেন। অপর দিকে জবই বিলের খাড়ি খনন কালে পানি উন্নয়ন বোর্ড খাড়ির দুপাশের শত শত কৃষকের ব্যক্তিগত আবাদি জমির উপর মাটি ফেলে চাষাবাদ অনপযোগী করে ফেলেছে।

ভুক্তভোগী কৃষকগণ জানান খাড়ির দুপাশে ফেলে রাখা সেই মাটির পাড়ের কারনে প্রায় ৪/৫ বছর ধরে কৃষকগণ নিজের সেই জমিগুলো চাষাবাদ করা থেকে বঞ্চিত হয়ে আসছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments